5 JUNE, 2025
BY- Aajtak Bangla
তৎকাল বুকিং শুরু হওয়ার পরেই তা শেষ হয়ে যায়। অনেক কিছু করেও, মিলছে না টিকিট।
হামেশাই এরকম অভিযোগ শোনা যায়। অনেকের মনেই প্রশ্নটা ছিল যে স্রেফ চোখের পলকে কীভাবে সব তৎকাল টিকিট শেষ হয়ে গেল?
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কথায়, ‘তৎকাল টিকিট কাটার জন্য শীঘ্রই ই-আধার অথেন্টিকেশন প্রক্রিয়া চালু করছে ভারতীয় রেল। যা দরকারের সময় প্রকৃত ব্যবহারকারীদের কনফার্মড টিকিট পেতে সহায়তা করবে।’
বিষয়টি ব্যাখ্যা করে ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, তৎকাল টিকিট বুকিংয়ের প্রক্রিয়াকে আরও আঁটসাঁট করে তোলার পরিকল্পনা করা হয়েছে। নেওয়া হয়েছে একাধিক কড়া পদক্ষেপ।
শুধুমাত্র সেইসব অ্যাকাউন্ট থেকে অনলাইনে তৎকাল টিকিট কাটা যাবে, যেগুলি আধার কার্ডের মাধ্যমে যাচাই করা হয়েছে। বুকিংয়ের জন্য ওটিপিও আসবে।
শুধু তাই নয়, যাঁরা কাউন্টার থেকে তৎকাল টিকিট কাটবেন, তাঁদের ক্ষেত্রেও আধারের তথ্য যাচাই করা হবে।
আর রেলের তরফে যে সেই নিয়ম চালু করা হচ্ছে, তার নেপথ্যে আছে জালি অ্যাকাউন্ট। যেগুলি কৃত্রিমভাবে টিকিটের আকাল তৈরি করছিল। সেই সমস্যা কাটিয়ে যাতে প্রকৃত ইউজাররা (যাত্রীরা) কনফার্মড টিকিট পান।
রেলের তরফে জানানো হয়েছে, আপাতত আইআরসিটিসি ওয়েবসাইটে ১৩০ মিলিয়নের (১৩ কোটি) বেশি সক্রিয় ইউজার আছেন। তার মধ্যে আধার কার্ড যাচাই করেছেন মাত্র ১.২ কোটি ইউজার।
যে অ্যাকাউন্টগুলির সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা নেই, সেগুলির উপরে নজরদারি চালানো হয়। আর যেগুলি সন্দেহজনক বলে মনে করা হয়েছে, সেগুলিকে নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে বলে রেলের তরফে জানানো হয়েছে।