21 January, 2024
BY- Aajtak Bangla
প্রথম দেখায় একজন মানুষ সম্পর্কে যখন আপনি ধারণা করেন, সেই ধারণা তৈরি হয় আসলে ওই মানুষটি কী রঙের পোশাক পরে আছেন তার ভিত্তিতে।
নীল রং বিশ্বস্ততা, আনুগত্য, নির্ভরতা, যুক্তি ও নির্মলতার বার্তা দেয়। একই সঙ্গে শীতল, উদাসীন, অনুভূতিহীন, অবন্ধুসুলভ—এ রকম অনুভূতিও দেয়।
এখন তো অনলাইনের চ্যাট থেকে মন দেওয়া নেওয়া প্রক্রিয়া শুরু হয়। সেখান থেকে গ্রিন ফ্ল্যাগ নিয়ে ‘অফলাইনে ফার্স্ট ডেট’–এর জন্য নীল রঙের পোশাক মোটেও সুবিধাজনক হবে না।
তবে সামাজিকভাবে নীল রঙের অবস্থান উঁচুতে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রং নীল। শতকরা ৫৭ ভাগ পুরুষ আর ৩৫ ভাগ নারীর পছন্দের শীর্ষে রয়েছে এই রং।
বেগুনি ছিল কেবলই রাজপরিবারের রং
ফ্যাশন ট্রেন্ডে কমলা রং সাহস, আত্মবিশ্বাস, উষ্ণতা, সৃজনশীল, বন্ধুবৎসল আর শক্তির বহিঃপ্রকাশ।
লাল সাহস, শক্তি, ক্ষমতা, যৌনতা আর উত্তেজনার রং। লাল রং মানুষকে কেবল মানসিকভাবেই নয়, শারীরিকভাবেও প্রভাবিত করে।
সবুজ সুস্বাস্থ্য, আশা, সতেজতা, শান্ত ভাব আর উন্নতির রং। আ হোল ফুডস মার্কেটের লোগো সবুজ রঙের।
হলুদ ইতিবাচকতার রং। হলুদ আশা, উষ্ণতা, আনন্দ, সৃজনশীলতা, উদ্ভাবন, মেধা আর বহির্মুখিতার রং।
নেতিবাচক ধারণাগুলোকে পেছনে ফেলে ফ্যাশনে কালো আভিজাত্যের রং হিসেবেই প্রতিষ্ঠা পেয়েছে। কালো আভিজাত্য, রুচি, ক্ষমতা, দৃঢ়তা ও মার্জিত ভাবের বার্তা দেয়।
সাদা এককথায় শুভ্রতার রং। এটি পবিত্রতা, শুদ্ধতা, সারল্য, নিষ্পাপ, পরিচ্ছন্নতা, আত্মবিশ্বাসী—এ রকম বার্তা দেয়।