12 NOVEMBER 2024

BY- Aajtak Bangla

গ্যারান্টি vs ওয়ারেন্টির কী পার্থক্য? অনেক শিক্ষিতদেরই অজানা

কোনও দামি জিনিস কেনার আগে গ্রাহকের মনে কৌতূহল থাকে যে সেই জিনিসটির কত বছরের ওয়ারেন্টি বা গ্যারান্টি আছে। বাজারে কিছু পণ্যের গ্যারান্টি আছে এবং কিছুর ওয়ারেন্টি রয়েছে।

গ্যারান্টি ও ওয়ারেন্টি এই দু'টি শব্দের মধ্যে পার্থক্য সম্পর্কে অনেকেই বিভ্রান্ত। দুটিই টিভি, ফ্রিজ, ফোন, ওয়াশিং মেশিন ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার হয়। 

আপনিও যদি দুটির পার্থক্য না জানেন, তবে জেনে নিন। খুব কাজে লাগবে।

ওয়ারেন্টি হল এক ধরনের লিখিত নথি। যখনই কোনও পণ্য কিনবেন বা কোনও পরিষেবা নেবেন প্রস্তুতকারকের কাছ থেকে একটি ওয়ারেন্টি কার্ড দেওয়া হবে, যাতে পণ্যের কোনও ধরনের ত্রুটি বা ক্ষতির জন্য বা পরিষেবার কোনও সমস্যার কারণে তা মেরামত করা হয়

এর জন্য কোনও ফি চার্জ করা হয় না। প্রস্তুতকারক তাদের নিজস্ব খরচে পণ্য মেরামত করে।

গ্রাহকদের দেওয়া ওয়ারেন্টি শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ। এর পরে, পরিষেবা বা পণ্যের কোনও ত্রুটির ক্ষেত্রে, মেরামতের জন্য অর্থ প্রদান করতে হবে। তবে কিছু টাকা দিলে ওয়ারেন্টি বাড়াতেও পারেন।

গ্যারান্টির ক্ষেত্রে যদি জিনিসটি নির্দিষ্ট সময়ের মধ্যে যদি নির্মাণ সংক্রান্ত কোনও সমস্যা দেখা যায় তাহলে তা কোম্পানির পক্ষ থেকে বদলে একদম নতুন দ্রব্য দেওয়া হয়।

এই সুবিধা পেতে, অবশ্যাই পণ্যের বিল এবং গ্যারান্টি কার্ড যত্ন করে রাখতে হবে।

যদিও আজকাল খুব কম পণ্যেই গ্যারান্টি কার্ড পাওয়া যায়।