8 APRIL, 2025
BY- Aajtak Bangla
ব্যাঙ্ক এবং আর্থিক সংস্থাগুলি ক্রেডিট কার্ডের জন্য বারবার ফোন করে। একবার প্রত্যাখ্যান করার পরেও, ক্রেডিট কার্ডের জন্য কল আসে। কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এই কলগুলি বারবার আসে?
প্রায়শই মানুষ এই কলগুলিতে বিরক্ত হয় কিন্তু, কিছু লোক আছে যারা চিন্তা না করে ক্রেডিট কার্ড নিয়ে নেয় এবং পরে অনুশোচনা করে।
ক্রেডিট কার্ড এমন একটি হাতিয়ার, যা ঠিক করে ব্যবহার করলে খুবই উপকারী হতে পারে। ক্রেডিট কার্ড কেনাকাটার পাশাপাশি জরুরি খরচের জন্যও ব্যবহার করা যেতে পারে এবং আপনি ক্যাশব্যাকের সুবিধা পেতে পারেন।
তবে, আপনি যদি অসাবধান হন, তবে এটি আপনাকে ঋণের জলাভূমিতে ঠেলে দিতে পারে। এমন পরিস্থিতিতে, যদি আপনার কাছেও ক্রেডিট কার্ডের জন্য বারবার ফোন আসে, তাহলে কোনও অফারের প্রলোভনে পড়ার আগে, এখানে জেনে নিন কেন ব্যাঙ্কগুলি এটি করে।
আরবিআইয়ের তথ্য অনুসারে, ২০২৫ সালের শুরু নাগাদ দেশে ১১ কোটিরও বেশি ক্রেডিট কার্ড ইস্যু করা হয়েছে। এই বৃদ্ধি ব্যাংকগুলির লাভজনক ব্যবসায়িক মডেলের উপর ভিত্তি করে, যেখানে ব্যবসা থেকে প্রাপ্ত সুদের হার এবং চার্জ থেকে লাভ করা হয়।
আসলে, ক্রেডিট কার্ড কেবল ব্যাঙ্কগুলির জন্য আয়ের একটি স্থিতিশীল উৎসই নয়, বরং এটি গ্রাহক এবং ভোক্তাদের ব্যয় বৃদ্ধির একটি উপায়ও।
ব্যাঙ্কগুলি ক্রেডিট কার্ড থেকে বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করে। উদাহরণস্বরূপ, আপনি যদি সময়মতো আপনার ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করেন, তাহলে ব্যাঙ্ক আপনার কাছ থেকে চড়া সুদ নেবে।
বার্ষিক ফি ছাড়াও, কার্ড পুনঃ-ইস্যু ফি এবং ইন্টারচেঞ্জ ফিও নেওয়া হয়, যা ব্যাঙ্কের আয়ের প্রধান উৎস।
ইন্টারচেঞ্জ ফি হল সেই চার্জ যা ব্যবসায়ী প্রতিটি লেনদেনের জন্য ব্যাঙ্ককে দেয়। এই কারণেই ব্যাঙ্কগুলি ক্রেডিট কার্ড দেওয়ার উপর জোর দিচ্ছে।