16 JULY, 2024

BY- Aajtak Bangla

লোকাল ট্রেন চলতে চলতে আচমকা লাইট-পাখা বন্ধ হয়ে যায়, কেন জানেন?

লোকাল ট্রেন চলতে চলতে আচমকা লাইট ও পাখা বন্ধ হয়ে যায়। যারা রোজ লোকাল ট্রেনে চাপেন তাঁরা এটা মনে করতে পারবেন।

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন এটা কেন হয়? কী জন্য লাইট ও পাখা বন্ধ করে দেওয়া হয়?

আসলে এমনি এমনি এটা করা হয় না। এর পিছনে রয়েছেন বিজ্ঞান। চলুন জেনে নেওয়া যাক কেমন এমনটা করা হয়।

আসলে কোনও লোকাল ট্রেন যখন একটি পাওয়ার জ়োন ছেড়ে অন্য জ়োনে প্রবেশ করে, তখনই ট্রেনের সমস্ত আলো, পাখা বন্ধ হয়ে যায়।

দুটি জোনের মাঝের অংশটিকে নিউট্রাল সেকশন বলে। ওভারহেড তারে ভোল্টেজ এবং কারেন্ট বজায় রাখার জন্য এই সেকশনটি চালু করা হয়েছে।

সহজ কথায় বলতে গেলে, ইলেকট্রিফায়েড রেলপথের ২০-৫০ কিমি পর পর যে যে স্থান গুলিতে ওভারহেড তারে বিদ্যুৎ দফতরের তরফে বিদ্যুৎ সাপ্লাই দেওয়া হয়।

সেই সেই স্থান গুলিকে রেলের পরিভাষায় নিউট্রাল সেকশন বলে। এই নিউট্রাল সেকশনে বিদ্যুতের উচ্চচাপের কারণে ট্রেনের ইলেকট্রিক্যাল ইকুইপমেন্টগুলি খারাপ হওয়ার একটা সম্ভাবনা থাকে।

সেই কারণে এই নিউট্রাল সেকশনে ট্রেনের পাওয়ার সাপ্লাই কাট করা হয়। কিছু সময়ের জন্য বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। আর সেই কারণেই লাইট ও পাখা বন্ধ হয়ে যায়।

এছাড়াও এই নিউট্রাল সেকশনে ওভারহেড তারের এক একটা ব্লক হিসেবে কাজ করে, যাতে একটি ওভারহেড ব্লকে কোনও প্রকার সমস্যা, শর্ট সার্কিট ইত্যাদি ঘটলে সেটি যাতে অন্যান্য ইলেকট্রিক ব্লক গুলির ক্ষতি না করে।

নিউট্রাল সেকশন পেরিয়ে গেলেও আবারও ট্রেনে কারেন্ট চলে আসে, তারপর লাইট ও পাখা চালু হয়ে যায়।