4 January 2024
BY- Aajtak Bangla
দেশের একটি বিরাট অংশের মানুষ নিত্য যাতায়াতে স্কুটার ব্যবহার করেন। বাইকের তুলনায় এই টু হুইলার ব্যবহার করা এতটাই সহজ যে মোটরসাইকেলের বিক্রিকেও ছাপিয়ে যাচ্ছে স্কুটার।
কিন্তু স্কুটার চালানোর সময় একটি ভুল করে থাকেন অধিকাংশ চালক, যার ফলে মাইলেজ তো কমে, ইঞ্জিন খারাপ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।
বর্তমানে হন্ডা, টিভিএস, সুজুকি ইয়ামাহা সব সংস্থাই উন্নত জ্বালানি দক্ষতার স্কুটার লঞ্চ করে। পাশাপাশি এই স্কুটারগুলিতে থাকে উন্নত মানের প্রযুক্তি যা দু চাকার লাইফসাইকেল বাড়িয়ে তোলে।
জানলে আঁতকে উঠবেন দেশে প্রতি বছর ৫০ লাখ স্কুটার বিক্রি হয়। যদিও এর মধ্যে প্রায় ৫০ শতাংশ মার্কেট শেয়ার কেবল হন্ডার।
গ্রাহক সংখ্যা বাড়লেও স্কুটার চালানোর ক্ষেত্রে অনেক ভুল অভ্যাস দেখা যায় লোকজনের মধ্যে। এক সমীক্ষা অনুযায়ী, দেশে প্রায় ৯০ শতাংশ মানুষ ভুল উপায়ে স্কুটার চালান।
দিনের পর দিন এই ভাবে স্কুটি চালানোর ফলে কমতে থাকে মাইলেজ, ধীরে ধীরে খারাপ হতে শুরু করে ইঞ্জিন।
স্কুটারে সাধারণত গিয়ার পাওয়া যায়না। থাকে না ফুট ব্রেক ও ক্লাচ। সাইকেলে যেমন দু হাতে ব্রেক ব্যবহার করতে হয় ঠিক তেমনই স্কুটি দু হাত চেপে ব্রেক কষতে হয়। যেহেতু সারাক্ষণ হাতের আঙুল ব্রেকেই থাকে তাই ক্রমাগত ব্রেক কষার প্রবণতা দেখা যায় চালকদের মধ্যে।
ঠিক সেই সময় অনেক মানুষ অ্যাক্সালেটরও ব্যবহার করে। বিশেষজ্ঞদের মতে, যে কোন যানবাহন চালানোর ক্ষেত্রে সবচেয়ে বাজে প্রবণতা এটি।
স্কুটারের ব্রেকে আঙুল চেপে রাখার পাশাপাশি এই অভ্যাস ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এই পরিস্থিতিতে ইঞ্জিনের ক্লাচ প্লেট দ্রুত শেষ হয়ে আসে। যার ফলে আপনার স্কুটি বেশি পেট্রল খেতে শুরু করে।
একটি স্কুটার মূলত কমবেশি ৪০ কিলোমিটার বা তার বেশিই মাইলেজ দিয়ে থাকে। কিন্তু এই ভুল উপায় অবলম্বন করা ফলে বাস্তবে মাইলেজ এসে দাঁড়ায় ৩০ থেকে ৩৫ কিলোমিটারে।
এই ভুল অভ্যাস মেনে চললে তা মাইলেজ তো নীচে নামবেই আগামীদিনে খারাপ হয়ে যেতে পারে ইঞ্জিন।
স্কুটির মাইলেজ কমতে থাকলে তা সরাসরি পকেটে প্রভাব ফেলবে আপনার।