BY- Aajtak Bangla

রেলের মেগা প্রকল্প, কর্মসংস্থানের সুযোগ বাংলায়

16 AUGUST, 2023

রেলের ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্র। এর জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৩২,৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে।

রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ২৩৩৯ কিলোমিটার জুড়ে ৭টি মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের কাজ এবার শুরু হবে।

এই সাতটি প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আজ প্রায় ৩২,৫০০ কোটি টাকার আনুমানিক ব্যয়ের বাজেট অনুমোদন করেছে রেল মন্ত্রকে।

এই মাল্টি-ট্র্যাকিং ব্যবস্থা রেল যোগাযোগের গতি বাড়িয়ে দেবে এবং যানজট অনেকটাই কমিয়ে দেবে বলে মত বিশেষজ্ঞদের। এটি রেলের ব্যস্ততম অংশগুলিতে পরিকাঠামোগত উন্নয়নে সাহায্য করবে।

রেলের এই ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের আওতায় দেশের ৯টি রাজ্যের ৩৫টি জেলার রেল নেটওয়ার্ক উপকৃত হবে।

দেশের এই ৯টি রাজ্যের মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাত, ওড়িশা, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গ।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, পশ্চিমবঙ্গের অণ্ডালে শীঘ্রই শুরু হবে মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের কাজ। দেশের ৯টি রাজ্যের ২৩৩৯ কিলোমিটার জুড়ে চলবে মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের কাজ।

খাদ্যশস্য, সার, কয়লা, সিমেন্ট, ফ্লাই-অ্যাশ, লোহা এবং ফিনিশড স্টিল, ক্লিংকার, অপরিশোধিত তেল, চুনাপাথর, ভোজ্যতেল ইত্যাদির মতো বিভিন্ন পণ্যের পরিবহণের জন্য এগুলি অপরিহার্য রুট।

এই প্রকল্প রেলের পরিবেশবান্ধব এবং জ্বালানি সাশ্রয়ী পরিবহণের নেটওয়ার্ক বৃদ্ধির মাধ্যমে খরচ কমানোর পাশাপাশি যোগাযোগের গতিও বহুগুণ বাড়িয়ে দেবে।

Next: অনলাইন পেমেন্ট করেন? এই ভুলগুলি করলে হবেন বরবাদ!