BY- Aajtak Bangla

সবচেয়ে কম সুদে গাড়ির লোন দিচ্ছে কোন ব্যাঙ্ক? জানুন

21 OCTOBER, 2023

উৎসবের মরসুমে অনেকেই গাড়ি কেনেন। কারণ, এই সময়টায় নানা অফারে বাড়তি সুযোগ সুবিধা পাওয়া যায়।

বেশিরভাগ লোকের কাছে নগদে গাড়ি কেনার মতো পর্যাপ্ত অর্থ থাকে না। থাকলেও নগদে গাড়ি খুব কম মানুষেই কেনেন। এই কারণে অনেকেই উৎসবের মরসুমে গাড়ি লোন নেন।

আপনি যদি গাড়ি লোন নেওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনার গাড়ির ঋণ সংক্রান্ত সমস্ত তথ্য যেমন কত ঋণের প্রয়োজন, নথিপত্র এবং মেয়াদ ইত্যাদি জানতে হবে।

বিভিন্ন ব্যাঙ্কে গাড়ি লোনের উপর সুদের হারও ভিন্ন হয়ে থাকে। তাই গাড়ি কেনার জন্য লোন নেওয়ার আগে কারা সবচেয়ে সস্তা ‘কার লোন’ দিচ্ছে সে সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া জরুরি।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গাড়ির লোনের উপর ৮.৬৫ শতাংশ থেকে ৯.৭৫ শতাংশ পর্যন্ত সুদ নিচ্ছে। তবে স্টেট ব্যাঙ্কের কোনও প্রসেসিং লাগে না।

ICICI ব্যাঙ্ক গাড়ির লোনের জন্য ৮.৯৫ শতাংশ বা তার বেশি সুদ নেয়। ICICI ব্যাঙ্কে গাড়ির লোনের জন্য প্রসেসিং ফি ৯৯৯ টাকা থেকে ৮,৫০০ টাকা পর্যন্ত হবে।

HDFC ব্যাঙ্ক গাড়ি লোনের ক্ষেত্রে ৮.৭৫ শতাংশ সুদ নেয়। HDFC ব্যাঙ্কে গাড়ির লোনের জন্য প্রসেসিং ফি ৩,৫০০ টাকা থেকে ৮,০০০ টাকা বা মোট লোনের পরিমাণের ০.৫০ শতাংশ পর্যন্ত হবে৷

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) কার লোনের উপর ৮.৭৫ শতাংশ থেকে ৯.৬০ শতাংশ পর্যন্ত সুদ নেয়। লোনের মোট অঙ্কের উপর ০.২৫ শতাংশ বা ১,০০০-১,৫০০ টাকা পর্যন্ত প্রসেসিং ফি নেবে৷

কানারা ব্যাঙ্ক গাড়ি লোনের ক্ষেত্রে ৮.৮০ শতাংশ থেকে ১১.৯৫ শতাংশ পর্যন্ত সুদ নিচ্ছে। এই ব্যাঙ্কে ৩১ ডিসেম্বর পর্যন্ত গাড়ির লোনের জন্য কোনও রকম প্রসেসিং ফি নিচ্ছে না।

Next: অল্প করে জমিয়েই লাখপতি হবেন কীভাবে?