21 MAY 2025
BY- Aajtak Bangla
আজকাল দোকান-বাজার, গাড়িঘোড়া, সর্বত্রই চলছে UPI পেমেন্ট। আর তাই করতে গিয়ে ভুল করে অন্য UPI-তে টাকা পাঠিয়ে ফেলেছেন?
ধাপে ধাপে সঠিক নিয়ম মানলেই ভুল UPI-তে পাঠানো টাকা আপনি ফেরত পেতে পারেন সহজেই।
পেমেন্টের স্ক্রিনশট নিয়ে ব্যাঙ্কে ফোন করুন অথবা সরাসরি নিজের ব্রাঞ্চে চলে যান।
প্রেরক এবং প্রাপকের নাম এবং UPI তথ্য জানান ব্যাঙ্ককে।
অন্যত্র ভুলবশত টাকা পাঠিয়ে থাকলে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার হেল্পলাইন নম্বরে ফোন করতে পারেন। (1800-120-1740)
ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ডিসপিউট রিড্রেসাল অংশে ক্লিক করুন।
ডিসপিউট ট্যাবে ক্লিক করে বেছে নিতে হবে 'পার্সন টু পার্সন' অথবা 'পার্সন টু মার্চেন্ট' অপশন।
এরপর ট্রানস্যাকশন আইডি, ব্যাঙ্কের নাম, লেনদেন, ইউপি আইডি, টাকার পরিমাণ এবং লেনদেনের দিনক্ষণ জানাতে হবে।
ইমেল আইডি, মোবাইল নম্বর, ব্যাঙ্ক স্টেটমেন্ট দিয়ে ফর্ম সাবমিট করতে হবে।
যদি এরপরও ৩০ দিনের মধ্যে টাকা ফেরত না পান সেক্ষেত্রে RBI-এর Ombudsman-এর সাহায্য নিতে পারেন। অনলাইনে অভিযোগ দায়ের করা যায়।