BY- Aajtak Bangla

বিশ্বের সবচেয়ে উৎকৃষ্ট ইলিশ মেলে এখানেই!

13 JULY, 2023

বর্তমানে বিশ্ব বাজারে মোট যত পরিমাণ ইলিশ ওঠে, তার ৮৬ শতাংশই নাকি আসে বাংলাদেশ থেকে। বছর দুয়েক আগে এমনটাই জানায় ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণের রিপোর্ট।

পাঁচ বছর আগে বিশ্বের মোট ইলিশের জোগানের ৬৫ শতাংশই আসত বাংলাদেশ থেকে। বিগত পাঁচ বছরে বাংলাদেশে ইলিশের উৎপাদন বেড়েছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

শোনা যায়, বিগত কয়েক দশক ধরে সে দেশে জালে ধরা পড়া লক্ষ লক্ষ টন ইলিশের অধিকাংশ মেলে চট্টগ্রামের একটি জেলা থেকে যাকে সে দেশের মানুষ ‘ইলিশের বাড়ি’ বলেই চেনেন।

চট্টগ্রামের চাঁদপুর জেলাতে পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া নদীর মিলনস্থলে ফি বছর বিশ্বের সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ে মৎস্যজীবীদের জালে। এই জেলা ইলিশ উৎপাদনের জন্য বাংলাদেশে ব্যাপক ভাবে সমাদৃত।

তবে বিগত কয়েক বছরে এই জেলায় ইলিশের আহরণ কমেছে। সাম্প্রতিক কালে ইলিশ উৎপাদনে বরিশালের ভোলা জেলা, বরগুনা, পটুয়াখালীর নাম উপরে উঠে এসেছে।

বর্তমানে বাংলাদেশে পাওয়া ইলিশের মধ্যে প্রায় ২০-২৫ শতাংশই আহরণ করা হয় বরিশালের প্রধান তিনটি নদী বিষখালী, বুড়িশ্বর (পায়রা) ও বলেশ্বর নদী থেকে।

প্রতি বছর বরিশাল জেলা থেকে দেড় থেকে দুই লক্ষ মেট্রিক টনের মতো ইলিশ ধরা পড়া মৎস্যজীবীদের জালে। তাই পরিমাণের বিচারে বাংলাদেশের এই জেলাই সেরা।

ইদানীংকালে চট্টগ্রামের চাঁদপুরে থেকে বছরে ষাট থেকে সত্তর হাজার মেট্রিক টনের মতো ইলিশ ধরা পড়া মৎস্যজীবীদের জালে। ইলিশ আহরণে বর্তমানে চাঁদপুরের স্থান তিন থেকে পাঁচের মধ্যেই থাকে।

মৎস্য বিশেষজ্ঞ এবং ভোজনরসিকদের মতে, বরিশালের ইলিশের তুলনায় চাঁদপুরে মৎস্যজীবীদের জালে ওঠা পদ্মা, মেঘনার ইলিশের স্বাদ ঢের ভাল। তাই ‘ইলিশের বাড়ি’ এখনও সেই চাঁদপুর।

Next: ডায়াবেটিস হওয়ার আগে আভাস দেয়, চেনার উপায় হল...