BY- Aajtak Bangla

এই ৫ ট্রেন থেকে সবচেয়ে বেশি আয় হয় রেলের

10 OCTOBER, 2023

ভারতীয় রেল মালবাহী পরিবহণ থেকে বেশি আয় করে, কিন্তু কিছু ট্রেন আছে যা রেলওয়ের জন্য বেশি আয় করেছে।

আজ এমন পাঁচটি ট্রেনের কথা জেনে নেওয়া যাক যেগুলি সারা বধর ধরে ভারতীয় রেলের আয় সমৃদ্ধ করেছে।

ভারতীয় রেলওয়ে প্রতিদিন কোটি কোটি মানুষকে তাদের গন্তব্যে পরিবহণ করে। এছাড়া যাত্রীদের সুবিধার্থে অনেক সেবা চালু করা হয়েছে।

রেলওয়ে প্রতিদিন ২২,৫৯৩টি ট্রেন চালায়, যার মধ্যে ১৩,৪৫২টি যাত্রীবাহী ট্রেনও রয়েছে। একই সঙ্গে সুপারফাস্ট ট্রেন শতাব্দী এবং দুরন্তের মতো ট্রেনও চালানো হয়।

কিছু ট্রেন সারা বছর পূর্ণ থাকে আবার কিছু ট্রেন আছে যেগুলিতে খুব কম যাত্রী ভ্রমণ করে। আজ আমরা এমন পাঁচটি ট্রেনের কথা বলছি যেগুলি সর্বোচ্চ আয় করে।

ট্রেন নম্বর ২২৬৯২ ব্যাঙ্গালোর রাজধানী এক্সপ্রেস হযরত নিজামুদ্দিন থেকে বেঙ্গালুরু পর্যন্ত চলে। এটি ভারতীয় রেলের জন্য সবচয়ে বেশি আয় করে। ২০২২-২৩ অর্থবছরে রেল ১৭৬ কোটি টাকা আয় করেছে।

শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস নয়াদিল্লি হয়ে কলকাতা যায়। ২০২২-২৩ আর্থিক বছরে, এটি রেলওয়ের জন্য ১২৮ কোটি টাকা আয় করেছে। আয়ের দিক থেকে এই ট্রেন দ্বিতীয় স্থানে রয়েছে।

ট্রেন ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস আয়ের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে। এটি নয়াদিল্লি থেকে ডিব্রুগড়ের মধ্যে চলে এবং গত আর্থিক বছরে ১২৬ কোটি টাকা আয় করেছে।

নয়াদিল্লি এবং মুম্বাইয়ের মধ্যে চলমান মুম্বাই রাজধানী এক্সপ্রেস ২০২৩ সালের আর্থিক বছরে ১২২ কোটি টাকা আয় করেছে। ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস ১১৬ কোটি টাকার বেশি আয় করেছে।

Next: Honda CB300R: ৩৭ হাজার টাকা সস্তায় হোন্ডার স্টাইলিশ বাইক