BY- Aajtak Bangla
26 NOVEMBER, 2023
দিন কয়েক আগেই কলকাতায় গঙ্গার নীচ দিয়ে প্রথম যাত্রা করেছে মেট্রোরেল। এবার জলের নীচ দিয়ে চলবে ভারতের প্রথম বুলেট ট্রেনও।
মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে মোট ২১ কিলোমিটার পথ জলের নীচ দিয়ে যাবে এই দ্রুতগতির ট্রেনটি। এর মধ্যে ৭ কিলোমিটার পথ থাকবে সমুদ্রের নীচে।
আশা করা হচ্ছে, ২০২৩ সালের শেষেই এই প্রকল্পের নির্মাণকাজ সম্পন্ন হবে। জাপানি শিনকানসেন প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি হচ্ছে এই প্রকল্প।
এর মোট খরচ প্রায় ১.০৮ লক্ষ কোটি টাকা। মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে তিনটি স্টপেজ থাকবে – একটি মহারাষ্ট্রে এবং দুটি গুজরাটে।
সাত কিলোমিটার দীর্ঘ জলের নীচ দিয়ে যাওয়া সুড়ঙ্গে সিঙ্গল-টিউব টুইন-ট্র্যাক কাঠামো থাকবে। সুড়ঙ্গটির ব্যাস হবে ১৩.১ মিটার, গভীরতা মাটির নীচে ২৫ থেকে ৪০ মিটার।
হাই-স্পিড বুলেট ট্রেনটি মাত্র তিন ঘণ্টায় মুম্বই থেকে আহমেদাবাদ পৌঁছে যাবে। ভুজ এসি সুপারফাস্ট এক্সপ্রেসে এই পথ যেতে সময় লাগে ছয় ঘণ্টা দশ মিনিট।
ট্রেনগুলি জাপান থেকে আমদানি করা হবে। ৭০০০ কোটি টাকা খরচ করে জাপান থেকে ১৮টি শিনকানসেন ই৫ সিরিজের ট্রেন আনা হচ্ছে।
প্রতিটি ট্রেনে থাকছে ১০টি করে কামরা। প্রতি ঘণ্টায় ৩১৫ কিলোমিটার গতিতে চলার ক্ষমতা রয়েছে ট্রেনগুলির।