24 May, 2023
কলকাতার কথা বললে প্রথমেই যে জায়গাটা মাথায় আসে তা হল হাওড়া ব্রিজ। এই সেতুটি বিভিন্ন কারণে পর্যটকদের আকর্ষণ করে।
হাওড়া ব্রিজ হল একটি ক্যান্টিলিভার ব্রিজ যা হুগলি নদীর উপর রয়েছে। এই ব্রিজ ক্যান্টিলিভার ব্যবহার করে নির্মিত। এর মাঝখানে কোনও অবলম্বন নেই।
হাওড়া ব্রিজে কোনও নাট-বোল্টু নেই। পুরো কাঠামোটি রিভেটিং বা ঢালাই করে নির্মিত হয়েছিল।
১৪ জুন, ১৯৬৫ সালে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে এই সেতুটির নামকরণ করা হয় রবীন্দ্র সেতু। যদিও এখনও এটি সকলের কাছে হাওড়া ব্রিজ নামেই পরিচিত।
এটি বিশ্বের অন্যতম ব্যস্ততম ক্যান্টিলিভার সেতু যা দৈনিক প্রায় ১ লক্ষ যানবাহন এবং প্রায় দেড় লক্ষেরও বেশি পথচারীর ভার বহন করে।
এই হাওড়া ব্রিজের রক্ষণাবেক্ষণের কাজে প্রতি বছর ৫ লক্ষ টাকা খরচ করে কলকাতা পোর্ট ট্রাস্ট (KoPT)।
সেতুটি রং করতে মোট ২৬,৫০০ লিটার পেইন্টের প্রয়োজন হয়েছিল যার জন্য খরচ হয়েছিল প্রায় ৬৫ লক্ষ টাকা।
হাওড়া সেতু নির্মাণে ২৬,৫০০ টন ইস্পাত লেগেছিল, যার মধ্যে ২৩,০০০ টন হাই-টেনসিল অ্যালয় স্টিল যা টিস্ক্রম নামে পরিচিত। এই উচ্চমানের ইস্পাত টাটা স্টিল সরবরাহ করেছিল।
নির্মাণের সময় হাওড়া ব্রিজ ছিল তৃতীয় দীর্ঘতম ক্যান্টিলিভার ব্রিজ। যদিও বর্তমানে এটি বিশ্বের ষষ্ঠ-দীর্ঘতম ক্যান্টিলিভার সেতু! এই ব্রিজের উপর দিয়ে চলা প্রথম যান একটি ট্রাম।