BY: Aajtak Bangla 

গ্রাহককে জরিমানা দেয় ব্যাঙ্কও; কখন জানেন?

19 APRIL 2023

এখন ডেবিট কার্ড ইস্যু করার জন্য এবং তার রক্ষণাবেক্ষণের জন্য ব্যাঙ্ক একটা নির্দিষ্ট টাকা ফি নিয়ে থাকে।

আগামী ১ মে, ২০২৩ থেকে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) একটি নতুন নিয়ম চালু করতে চলেছে। ওই নিয়মে ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে ১০ টাকা + GST ফি বাবদ ধার্য করা হবে।

সম্প্রতি PNB-এর ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। কোনও অপ্রত্যাশিত ফি এড়াতে PNB গ্রাহকদের ATM থেকে টাকা তোলার সময় এই নতুন নিয়মটি মাথায় রাখা উচিত।

PNB ডেবিট কার্ড এবং প্রিপেইড কার্ড ইস্যু ও তার রক্ষণাবেক্ষণের জন্য বার্ষিক ফি বাড়াতে চলেছে।

এর পাশাপাশি PNB পয়েন্ট-অফ-সেল (POS) এবং ডেবিট কার্ডের মাধ্যমে করা ই-কমার্স লেনদেনের জন্য চার্জ নেওয়ার পরিকল্পনা করছে।

যদি কখনও কোনও ATM থেকে টাকা বরলো না অথচ অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কেটে গেল, এই ক্ষেত্রে PNB গ্রাহকদের কাছে ব্যাঙ্কের পরামর্শ হল যে, দ্রুত অভিযোগ জানান।

এই ধরনের ঘটনায় উপযুক্ত নথি সহ অভিযোগ করা হলে ৭ দিনের মধ্যে টাকা ফেরত পাবেন গ্রাহক।

৩০ দিনের মধ্যে উপযুক্ত নথি সহ অভিযোগ করা হলে এবং তখনও যদি গ্রাহক ওই টাকা ফেরত না পেয়ে থাকেন, সে ক্ষেত্রে ব্যাঙ্ক তার গ্রাহককে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দেবে।

এই ধরনের সমস্যায় PNB গ্রাহকরা 01202490000 নম্বরে কল করে অভিযোগ জানাতে পারেন। অভিযোগ পাওয়ার ৭ দিনের মধ্যে টাকা ফেরত পাবেন গ্রাহক।

এখন ডেবিট কার্ড ইস্যু করার জন্য এবং তার রক্ষণাবেক্ষণের জন্য ব্যাঙ্ক একটা নির্দিষ্ট টাকা ফি নিয়ে থাকে। তবে একটি বিশেষ ক্ষেত্রে গ্রাহককে প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা দেয় ব্যাঙ্ক। কখন জানেন?