scorecardresearch
 

আবহাওয়ার পূর্বাভাস: শীত কি আদৌ ফিরবে? অপেক্ষা আরও দিন দুয়েকের, বলছে হাওয়া অফিস

শীত যেন উধাও হয়ে গেল। কবে তা ফিরবে, তার জন্য ফের অপেক্ষা শুরু হয়েছে। আবহাওয়া দফতরের মতে, আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। আরও দিন দুয়েক অপেক্ষা করতে হবে।

Advertisement
শীত ফেরার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে বলে মত আবাহাওয়াবিদদের (প্রতীকি ছবি) শীত ফেরার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে বলে মত আবাহাওয়াবিদদের (প্রতীকি ছবি)
হাইলাইটস
  • শীত যেন উধাও হয়ে গেল
  • কবে তা ফিরবে, তার জন্য ফের অপেক্ষা শুরু হয়েছে
  • আবহাওয়া দফতরের মতে, আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে

শীত যেন উধাও হয়ে গেল। কবে তা ফিরবে, তার জন্য ফের অপেক্ষা শুরু হয়েছে। আবহাওয়া দফতরের মতে, আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। আরও দিন দুয়েক অপেক্ষা করতে হবে।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতায় শীত ফেরার সম্ভাবনা এখনই নেই। ১২ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই গোটা রাজ্যে। মূলত কারণ উত্তর-পশ্চিম দিক থেকে আগত ঠান্ডা বাতাস বাধা পেয়েছে, তাই এদিকে ঠান্ডা বাতাসের প্রভাব কমেছে। এছাড়াও অন্ধ্রপ্রদেশ উপকূল থেকে যে গরম হওয়া ঢুকেছে সেটা আমাদের রাজ্যের উপর থেকে যাচ্ছে।

১২ তারিখের পর থেকে দিনের ও রাতের আবারও তাপমাত্রা কমতে শুরু করবে। কারণ উত্তর-পশ্চিমের ঠান্ডা হাওয়ার প্রভাব বাড়বে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। গত ২৪ ঘন্টায় ছিটেফোঁটা বৃষ্টি হয়নিও কোথাও।

তবে এই আবহাওয়ার জন্য সমস্য়া হচ্ছে বাঙালির। কোথায় লেপ-কম্বল মুড়ি দিয়ে থাকবে, তা না, তার বদলে রাতে চালাতে হচ্ছে পাখা। এর অন্য একটা আশঙ্কাও রয়েছে। শরীর খারাপ হওয়ার সম্ভাবনাও থাকছে। এবং হচ্ছেও। জ্বর, সর্দি-কাশি লেগেই রয়েছে।

বেশ কয়েকদিন ধরে লাগাতার কনকনে ঠাণ্ডার পর এই সপ্তাহে তাপমাত্রার পারদ ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। যার ফলে রাতে ও সকালের দিকে ঠাণ্ডা অনুভূত হলেও দিনের মাঝামাঝি সময় সেভাবে শীতকে পাওয়া যাবে না।

সেক্ষেত্রে হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করে সোমবার থেকে লাগাতার ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। রোজই কিছুটা করে বাড়ছে তাপমাত্রা। নতুন পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেই জানা যাচ্ছে। পাশাপাশি বাংলাদেশেরও কিছু কিছু জায়গাতে থাকবে এই ধরনেরই আবহওয়া। তার মধ্যে ঢাকা রাজশাহী এবং চট্টগ্রাম অন্যতম। 

Advertisement

অন্যদিকে বেশ কয়েকদিন প্রবল ঠাণ্ডার পর দিন কয়েক আগে থেকে তাপামাত্রা বাড়তে শুরু করেছে রাজধানী দিল্লিতেও। আজও মোটামাটি সেই ধারা বজায় রয়েছে। গতকালের চেয়ে সামান্য বেড়েছে এদিনের তাপমাত্রাও। আর শুধু দিল্লিই নয়, দেশের আরও কিছু গুরুত্বপূর্ণ শহরের তাপমাত্রার পারদও ঊর্ধ্বগামী।

Advertisement