scorecardresearch
 

বিমান চলাচলের পক্ষে ক্ষতিকারক 5G? আমেরিকাগামী Air India-র একাধিক বিমান বাতিল

এয়ার ইন্ডিয়া ছাড়াও এমিরেটসও আমেরিকায় বিমান পরিষেবা বন্ধ রেখেছে। All Nippon Airways, Japan airlines এর মতো সংস্থাও আমেরিকায় বিমান চলাচল বন্ধ রেখেছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • বুধবার থেকে আমেরিকার বিমানবন্দরগুলিতে 5G ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে
  • এর জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা
  • এয়ার ইন্ডিয়া নিজেই এই তথ্য সামনে এনেছে


বুধবার থেকে আমেরিকার বিমানবন্দরগুলিতে 5G ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে। এর জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা। এয়ার ইন্ডিয়া ইতিমধ্যেই আমেরিকাগামী কয়েকটি বিমান বাতিল করেছে, কয়েকটির সময়ও পরিবর্তন করা হয়েছে। এয়ার ইন্ডিয়া নিজেই এই তথ্য সামনে এনেছে। 

এয়ার ইন্ডিয়া ছাড়াও এমিরেটসও আমেরিকায় বিমান পরিষেবা বন্ধ রেখেছে। All Nippon Airways, Japan airlines এর মতো সংস্থাও আমেরিকায় বিমান চলাচল বন্ধ রেখেছে। 

আরও পড়ুন : করোনা ছাড়াও এই সব রোগ থেকে মুক্তি দিচ্ছে Covid ভ্যাকসিন

আমেরিকায় শুরু হওয়া নতুন C ব্যান্ড 5G পরিষেবা অনেক বিমানকে অকেজো করে দেবে বলে মনে করা হচ্ছে। মার্কিন বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) আগেই জানিয়েছিল যে, 5G ইন্টারফেসের কারণে, বিমানের রেডিও অল্টিমিটার ইঞ্জিন এবং ব্রেকিং সিস্টেমকে প্রভাবিত করতে পারে। যার ফলে এটি ল্যান্ডিং মোডে প্রবেশ করতে পারে না। 

এই বিমান পরিষেবা বিঘ্নিত হওয়া নিয়ে FAA চিঠি দিয়ে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। চিঠিটি লিখেছে, আমেরিকার একাধিক এয়ারলাইন্স গ্রুপ। বলা হয়েছে, 5G-এর কারণে বিমান চলাচলে মারাত্মক সংকট দেখা দিতে পারে। এই গ্রুপে ইউনাইটেড এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইনস এবং ফেডেক্স রয়েছে। 

আরও পড়ুন : শীঘ্রই করোনা-মুক্ত হবে বিশ্ব, আশার আলো দেখালেন বিজ্ঞানী

ওই এয়ারলাইন্স গ্রুপ জানিয়েছে, 5G পরিষেবা যে কোনও জায়গায় প্রয়োগ করা যেতে পারে। কিন্তু বিমানবন্দরের রানওয়ে থেকে ২ মাইল দূরে করা উচিত। এই নিয়ে এয়ার ইন্ডিয়ার টুইট, আমেরিকায় 5G-র কারণে, বিমানগুলি প্রভাবিত হতে পারে। 

Advertisement

Advertisement