BY: Aajtak Bangla  16 November  2022 BY: Aajtak Bangla 

৯৭৪টি কন্টেনারে তৈরি অস্থায়ী স্টেডিয়াম! তুঙ্গে FIFA-র আয়োজন

কাতারে বিশ্বকাপ শুরু হতে আর বাকি ৪ দিন। ২০ নভেম্বর থেকে শুরু হতে চলা বিশ্বকাপের সমস্ত ম্যাচ আটটি স্টেডিয়ামে হবে। 

অজস্র পুষ্টিগুণে ভরপুর হলেও এর পার্শ্বপ্রতিক্রিয়াও আছে।

প্রতিটি  স্টেডিয়ামেই রয়েছে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা। নভেম্বর-ডিসেম্বর মাসেও প্রচুর গরম থাকবে কাতারে।


স্টেডিয়াম ৯৭৪: বিশ্বকাপের সাতটি ম্যাচ হবে দোহার এই স্টেডিয়ামে। ৯৭৪টি শিপিং কন্টেনার দিয়ে এই স্টেডিয়াম তৈরি হয়েছে বলে এমন নামকরণ। বিশ্বকাপ হয়ে গেলেই এটি ভেঙে ফেলা হবে।

আল জানিয়ুব স্টেডিয়াম (al janoub stadium): নৌকার অনুকরণে এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। স্টেডিয়ামের ছাদ ঢাকা যায়। তাপমাত্রা নিয়ন্ত্রণের ব্যবস্থাও থাকছে। 

লুসাইল স্টেডিয়াম (Lusail Stadium): ফাইনাল ও উদ্বোধনী ম্যাচ সহ মোট ১০টি ম্যাচ হবে এই স্টেডিয়ামে। ৮০ হাজার দর্শক একসঙ্গে এই স্টেডিয়ামে বসে ম্যাচ দেখতে পারেন।

আল বায়াত স্টেডিয়াম (Al Bayt Stadium): মরুভূমির তাঁবুর মতো দেখতে এই স্টেডিয়ামে প্রায় ষাট হাজার দর্শক একসঙ্গে খেলা দেখতে পারেন। তাঁবুর মত দেখতে এই স্টেডিয়ামের ছাদ দিয়েও ভেতরে ঢোকা যায়। 

আহমেদ বিন আলি স্টেডিয়াম (Ahmad Bin Ali Stadium): সাতটি ম্যাচ অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে। কাতারের সংস্কৃতি তুলে ধরা হয়েছে এই স্টেডিয়ামে। 

এডুকেশন সিটি স্টেডিয়াম (Education City Stadium): হিরের আদলে বানান এই স্টেডিয়াম। বিশ্বকাপের আটটি ম্যাচ হবে এখানে। বিশ্বকাপের পর কাতারের মহিলা দল পাকাপাকি ভাবে এই স্টেডিয়াম ব্যবহার করবে।

আল থুমামা স্টেডিয়াম (Al Thumama Stadium): মধ্যপ্রাচ্যে মহিলারা যে ভাবে টুপি পরেন, সেভাবেই বানান হয়েছে এই স্টেডিয়াম। একসঙ্গে ৪০ হাজার দর্শক এই স্টেডিয়ামে বসে ম্যাচ দেখতে পারেন।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম (Khalifa International Stadium): দর্শকাসন ৪৫,৪১৬। আটটি ম্যাচ হবে এখানে। 

কাতারে বিশ্বকাপের স্টেডিয়াম গুলি খুব বেশি দূরে নয়। ফলে একদিনে একাধিক ম্যাচ দেখতেও সমস্যা হবে না ফ্যানদের। মেট্রো, ট্রাম, বাসে করে চলেজাওয়া যাবে এক স্টেডিয়াম থেকে আরেক স্টেডিয়াম। 

এরকম আরও
স্টোরি চাই?

Read More
FIFA World Cup 2022, Stadiums:কাতারে বিশ্বকাপ শুরু হতে আর বাকি ৪ দিন। ২০ নভেম্বর থেকে শুরু হতে চলা বিশ্বকাপের সমস্ত ম্যাচ আটটি স্টেডিয়ামে হবে। প্রতিটি স্টেডিয়ামেই রয়েছে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা। নভেম্বর-ডিসেম্বর মাসেও প্রচুর গরম থাকবে কাতারে।

Next: শামির স্বস্তি! বধূ নির্যাতন মামলায় জামিন