scorecardresearch
 

Amitabh Bachchan: অনুমতি ছাড়া Big B-র নাম-ছবি-গলা ব্যবহার নয়, নির্দেশ দিল্লি হাইকোর্টের

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) নাম, ছবি এবং গলার বেআইনি ব্যবহার করা যাবে না। আজ দিল্লি হাইকোর্ট (Delhi High Court) এই অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে। আদালত বলেছে, অভিনেতার ব্যক্তিত্বের অধিকার লঙ্ঘন করা যাবে না।

অনুমতি ছাড়া Big B-র নাম, ছবি ও গলা ব্যবহার নয় অনুমতি ছাড়া Big B-র নাম, ছবি ও গলা ব্যবহার নয়
হাইলাইটস
  • দিল্লি হাইকোর্টে মামলা করেন অমিতাভ বচ্চন
  • তাঁর পক্ষে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) নাম, ছবি এবং গলার বেআইনি ব্যবহার করা যাবে না। আজ দিল্লি হাইকোর্ট (Delhi High Court) এই অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে। আদালত বলেছে, অভিনেতার ব্যক্তিত্বের অধিকার লঙ্ঘন করা যাবে না। ব্যক্তিত্বের অধিকার (Personality Rights) রক্ষার জন্য দিল্লি হাইকোর্টে মামলা করেন অমিতাভ বচ্চন। তাঁর পক্ষে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে (Harish Salve)। বিচারপতি নবীন চাওলার (Justice Navin Chawla) এজলাসে মামলার শুনানি হয়।

তাতে বিচারপতি বলেন, 'এটা বিতর্কিত হতে পারে না যে বাদী একজন সুপরিচিত ব্যক্তিত্ব এবং বিভিন্ন বিজ্ঞাপনেও তাঁকে প্রতিনিধিত্ব করা হয়। অনুমতি বা অনুমোদন ছাড়াই তাঁর সেলিব্রিটি স্ট্যাটাস ব্যবহার করা হচ্ছে পণ্য এবং পরিষেবার প্রচারের জন্য। যা তাঁকে ক্ষুব্ধ করেছে। আমি মনে করি যে একটি প্রাথমিক মামলা করা হয়েছে।'

আদালত আরও উল্লেখ করেছে যে অমিতাভ বচ্চনের গুরুতর ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আদেশটি পাস না হলে কিছু ক্রিয়াকলাপে তাঁর অসম্মান হতে পারে।

ব্যক্তিত্বের অধিকার, যাকে প্রচারের অধিকার হিসাবেও উল্লেখ করা হয়। এটি একজন ব্যক্তির জন্য তাঁর পরিচয়- যেমন নাম এবং ছবির বাণিজ্যিক ব্যবহার নিয়ন্ত্রণ করার অধিকার। অমিতাভ বচ্চনের ব্যক্তিত্বের অধিকার লঙ্ঘন করে এমন বিষয়বস্তু অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং টেলিকম পরিষেবা প্রদানকারীদের নির্দেশ দিয়েছে আদালত।

 

 
; ; ;