scorecardresearch
 

পশ্চিমবঙ্গ

উত্তরপাড়ায় 'কামব্যাক' করছে হিন্দমোটরস?

26 May 2022

গত কয়েক বছরে হুগলিতে বন্ধ হয়েছে একাধিক কারখানা। ক্রমশ অন্ধকার ঘনিয়েছে শিল্পাঞ্চলে। হিন্দুস্তান মোটরসের ঐতিহ্যবাহী ‘অ্যাম্বাসেডর’ ব্র্যান্ড তৈরি হত হিন্দমোটরের কারখানাতে। তবে আধুনিক প্রজন্মের গাড়ির সঙ্গে পাল্লা দিয়ে নিজেকে বদলাতে পারেনি অ্যাম্বাসেডর গাড়ি। ফলে পড়তে হয়েছিল কড়া প্রতিযোগিতায়। এবার সেই হিন্দমোটরের বিখ্যাত কারখানাতেই বৈদ্যুতিক গাড়ি তৈরি হতে চলেছে।

বাড়বে হাঁসফাঁস গরম, ঝড়-বৃষ্টি আবার কবে?

26 May 2022

দক্ষিণবঙ্গের ফিরছে হাঁসফাঁস করা গরম। কারণ বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টিতে সাময়িক স্বস্তির দিন আপাতত শেষ । এবার বাড়বে গরম, এমনটাই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর ৷

সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

অ্য়াপ নির্ভর সার্ভিস চালু করবে CPIM, ঘোষণা সেলিমের

25 May 2022

CPIM to Start App Based Services: অ্যাপ-বেসড পরিষেবা চালু করবে সিপিআইএম। বৃহস্পতিবার এ কথা জানান দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তিনি দাবি করেন, অ্যাপ বেসড পরিষেবা নিয়ন্ত্রণ করা দরকার সরকারের।

উত্তরাখণ্ডে দুর্ঘটনাগ্রস্ত গাড়িটি। ছবি সৌজন্য়: জয়িতা বর্মন

সিলিন্ডার ফেটে গাড়ি খাদে, উত্তরাখণ্ডে ৫ বাঙালি পর্যটকের মৃত্যু

25 May 2022

Bengal Tourists died in Uttarkashi Uttrakhand: ট্রেকিং করতে গিয়ে মৃত্যু হল রাজ্যের ৫ বাসিন্দার। মারা গিয়েছেন গাড়ির চালকও। মর্মান্তিক এই ঘটনা ঘটেছে উত্তরকাশীতে। তাঁদের গাড়ি থাকা গ্যাস সিলিন্ডার ফেটে এই বিপত্তি বলে জানা গিয়েছে। তাঁরা সোনারপুর, ব্য়ারাকপুর এবং নিউ গড়িয়া এলাকার বাসিন্দা।

পূর্ব রেলে একশো শতাংশ ইলেকট্রিফিকেশন বা বিদ্যুতায়নের কাজ শেষ হল (প্রতীকী ছবি)

পূর্ব রেলে ১০০% ইলেকট্রিফিকেশনের কাজ শেষ, CRS Visit সফল

25 May 2022

Eastern Railway 100% Electrification: আজকের দিনটা পূর্ব রেলওয়ের ইতিহাসে বিশেষ হয়ে থাকবে। আক্ষরিক অর্থেই সোনায় লিখে রাখার মতো। আজ (২৫ মে) পূর্ব রেলের একশো শতাংশ ইলেকট্রিফিকেশন বা বিদ্যুতায়নের কাজ শেষ হল। এক বিবৃতিতে এই সাফল্যের কথা জানানো হয়েছে।

বাড়বে তাপমাত্রা, রাজ্যে বৃষ্টিপাত কমবে

25 May 2022

রাজ্যে বৃষ্টিপাত কমবে, বাড়বে তাপমাত্রা। বুধবার এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। হাওয়া অফিস জানাচ্ছে, বর্তমানে ওড়িশা ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত আছে। আর বিহার, ঝাড়খন্ড ও ওড়িশা মিলিয়ে একটি অক্ষরেখাও আছে। কিছু আর্দ্রতাও ঢুকছে। ফলে দুই বঙ্গে, বিশেষত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া ও দুই বর্ধমানে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। তবে আগামিকাল থেকে ৩-৪ দিন তাপমাত্রা ৩-৪ ডিগ্রি বাড়তে পারে বলেই মনে করতে আলিপুর আবহাওয়া দফতর। তার ফলে কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা কমবেশি ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। অন্যদিকে স্থলভাগে আপাতত বর্ষার (Monsoon 2022) কোনও খবর নেই বলে এদিন ফের একবার জানিয়ে দেয় আলিপুর আবহাওয়া দফতর।

ফের বাড়বে তাপমাত্রা, কতটা? জানিয়ে দিল হাওয়া অফিস

25 May 2022

হাওয়া অফিস জানাচ্ছে, বর্তমানে ওড়িশা ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত আছে। আর বিহার, ঝাড়খন্ড ও ওড়িশা মিলিয়ে একটি অক্ষরেখাও আছে। কিছু আর্দ্রতাও ঢুকছে।

প্রতীকী ছবি

GTA-র সঙ্গেই ভোট শিলিগুড়ি মহকুমা পরিষদের, শুক্রবার বিজ্ঞপ্তি

25 May 2022

দার্জিলিংয়ের (Darjeeling) ৪টি ব্লকের ২২টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত হয় শিলিগুড়ি মহকুমা পরিষদ। গঠন হওয়ার পর থেকে দীর্ঘদিন তা বামদের দখলেই ছিল। তবে ২০১৫ সালে ত্রিস্তরীয় এই মহকুমা পরিষদের ৯টি আসনের মধ্যে বাম-কংগ্রেস জোটের দখলে যায় ৬টি। বাকি ৩টি আসন পায় তৃণমূল। ২০২০ সালে শেষ হয়েছে বোর্ডের মেয়াদ। তারপর থেকে প্রশাসকের মাধ্যমে মহকুমা পরিষদ পরিচালনা করা হচ্ছে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

অর্থ কমিশন গড়ল মমতার সরকার, রিপোর্ট ৬ মাসে

25 May 2022

State Finance Commission: পঞ্চম রাজ্য অর্থ কমিশন গঠন করল সরকার। সেই কমিশনের চেয়ারম্যান হয়েছেন অর্থনীতিবিদ অভিরূপ সরকার। এ ব্য়াপারে রাজ্য অর্থ দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

দাঁতের চিকিৎসায় ন্যানো রোবট (প্রতীকী ছবি)

দাঁতের গভীরে থাকা জীবাণু মারবে Nano রোবট, উদ্ভাবন IIT খড়্গপুরের প্রাক্তনীর

25 May 2022

IIT Kharagpur Dental Health Nano-sized Robot: দাঁতের গভীর ক্ষতের চিকিৎসায় রুট ক্যানাল চিকিৎসা অত্যন্ত পরিচিত একটি নাম। এই চিকিৎসা প্রক্রিয়ায় দাঁতের ভিতরের থাকা নরম সংক্রমিত কোষ, যাকে পাল্প বলা হয়, তা সরিয়ে ফেলা হয়। সংক্রমণের কারণে ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলার জন্য অ্যান্টিবায়োটিক বা রাসায়নিক প্রয়োগে দাঁত পরিষ্কার করা হয়।

সিবিআই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হল রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে

পিংলায় ইন্টারন্যাশনাল স্কুলের মালিক পার্থ! SSC মামলার মাঝে নয়া বিতর্ক

25 May 2022

বলতে গেলে সময়টা একেবারেই ভাল যাচ্ছে না পার্থবাবুর। আর এর মাঝেই তাঁকে নিয়ে তৈরি হয়েছে নতুন বিতর্ক। বলা হচ্ছে, পশ্চিম মেদিনীপুরের পিংলায় বিশাল ইংরাজি মাধ্যম স্কুল ও লাগোয়া বাগানবাড়ির মালিকানা নাকি রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।