scorecardresearch
 

Holi 2021: শুরু হয়ে গেছে কাউন্ট ডাউন, জানুন দোল পূর্ণিমার দিনক্ষণ

অনেক উৎসবগুলির মধ্যে সকলের পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোল (Dol Yatra) বা হোলি (Holi)। তবে শুধু বাঙালি নয়, ভারতবর্ষের বেশির ভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয় মহা সমারোহে। এবছরের দোলযাত্রার দিনক্ষণ।

Advertisement
দোল পূর্ণিমার দিনক্ষণ দোল পূর্ণিমার দিনক্ষণ
হাইলাইটস
  • সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব।
  • ভারতবর্ষের বেশির ভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয় মহা সমারোহে।
  • স্থান ভেদে বিভিন্ন পুজো হয় এই বিশেষ তিথিতে।

বাঙালির বারো মাসে তের পার্বণ। তবে অনেক উৎসবগুলির মধ্যে সকলের পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোল (Dol Yatra) বা হোলি (Holi)। তবে শুধু বাঙালি নয়, ভারতবর্ষের বেশির ভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয় মহা সমারোহে। গত বছর করোনা অতিমারী কিছুটা ছন্দপতন ঘটেছিল রঙ খেলায়। তবে এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক। সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব। জেনে নিন এবছরের দোলযাত্রার দিনক্ষণ।

রঙের উৎসবে কম বেশি সামিল হন সকলেই। আর এই বিশেষ দিন উপলক্ষে বিভিন্ন জায়গায় পুজোও হয়। দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়। এদিন রাধা-কৃষ্ণের পুজো করা হয় বিশেষত। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীনীদের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। আবার শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর বসন্ত উৎসব চালু করেছিলেন। তাই রঙিন এই উৎসবের দিকে মুখিয়ে থাকেন অনেকেই।

দোল পূর্ণিমার দিনক্ষণ

দোল ও হোলির তারিখ

এই বছর দোলযাত্রা পড়েছে ২৮ মার্চ (বাংলায় ১৩ চৈত্র)। এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। হোলি সাধারণত দোলের পরের দিন পালিত হয়। এই বিশেষ দিনটি পড়েছে ২৯ মার্চ (বাংলায় ১৫ চৈত্র)।

দোল পূর্ণিমার সময়  

আগামী ২৭ মার্চ  রাত ২.৪৩.৩৬ থেকে ২৮ মার্চ রাত ১২.৫৪.৪২ পর্যন্ত এই বছর পূর্ণিমা থাকবে। 

'হোলি কা দহন' কখন? 

হোলি কা দহন উৎসব হয় গোটা উত্তর ভারত জুড়ে। মনের কালিমাকে দূরে সরিয়ে আলোর উজ্জ্বলতায় জীবনকে ভরিয়ে তোলার প্রতিশ্রুতির জন্যে বিভিন্ন জায়গায় পালিত হয়। এই তিথি শুরু হচ্ছে, ২৮ মার্চ সন্ধ্যা ৬.৩৭ মিনিটে এবং শেষ হচ্ছে ৮.৫৬মিনিটে।

Advertisement

আরও পড়ুন: দেদার ভাঙে গাছের ডাল, বসন্ত উৎসব কি পলাশ ধ্বংসের উৎসবে পরিণত হচ্ছে? 

বসন্তে চারিদিকে এক অন্যরকম হাওয়া বয়। প্রকৃতিও তার চারিপাশ ঢেলে সাজায় এই সময়ে। বসন্তকে নিয়ে রয়েছে একাধিক গান। তা সে রবীন্দ্র সঙ্গীত হোক কিংবা আধুনিক। চারিদিক যেন রঙিন হয়ে ওঠে এই সময়ে। সে জন্যেই হয়তো বসন্তকে বলা হয় 'ঋতুরাজ'।  

Advertisement