scorecardresearch
 
বাংলাদেশ

Durga Puja 2021: বাংলাদেশে এবার পুজো হচ্ছে ৩০ হাজারের বেশি, সাজো সাজো রব পদ্মা পাড়ে

Durga Puja 2021
  • 1/9

পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের সূচনায় শুরু হয় মহালয়ার ক্ষণ। দেবী দুর্গা যে আসবেন—তা জানান দেয় মহালয়া। বুধবার ভোরে বাংলাদেশের জাতীয় মন্দির ঢাকেশ্বরী মন্দিরে  চণ্ডীপাঠের মধ্য দিয়ে শুরু হয় দেবীর আবাহন। আর এই ‘চণ্ডী’তেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা ও দেবীর প্রশস্তি।
 

Durga Puja 2021
  • 2/9

পাঁচদিন পরই দেবী আসবেন। পঞ্জিকা অনুযায়ী, দেবী এবার আসবেন ঘোড়ায় চড়ে, বিদায় নিবেন দোলায় চড়ে। মহালয়ার পাঁচদিন পর ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১১ অক্টোবর বোধনের মধ্য দিয়ে ষষ্ঠী পালিত হবে। আর ১৫ অক্টোবর হবে দেবী বিসর্জন।   

Durga Puja 2021
  • 3/9

করোনা কালে এবারও বাংলাদেশের  রাজধানী ঢাকার  ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে উদযাপিত হয় মহালয়া। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। 
 

Durga Puja 2021
  • 4/9

এছাড়া গুলশান-বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকার  বনানী মাঠে পালিত হয় মহালয়া। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের  তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

Durga Puja 2021
  • 5/9


 চণ্ডীপাঠের মধ্য দিয়ে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আর এর মধ্য দিয়েই শুরু হলো বাংলাদেশে  হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। এরপর আয়োজিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
 

Durga Puja 2021
  • 6/9

বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, "আমাদের এই দেশ অর্জিত হয়েছে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সবার মিলিত রক্ত স্রোতের বিনিময়ে। সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা থেকে বেরিয়ে এসে অসাম্প্রদায়িক বাঙালিদের জন্য একটি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আমাদের দেশ রচিত হয়েছে। সব ধর্মের বাণী হচ্ছে - মানুষের কল্যাণ। এমনকি কোনও কোনও ধর্ম জীবের কল্যাণের কথাও বলেছে। ধর্মের মূল বাণী বুকে ধারণ করে যদি আমরা অনুশীলন করি তাহলে পৃথিবী অনেক শান্ত হয়ে যাবে। কিন্তু পৃথিবীতে আমরা দেখতে পাই ধর্মের অনেক অপব্যাখ্যা করা হয়। অপব্যাখ্যা করে মানুষকে ভুল পথে পরিচালিত করার অপচেষ্টা হয়। সেই কারণে পৃথিবীর বিভিন্ন জায়গায় হানাহানির সৃষ্টি হয়। কিন্তু কোনও ধর্মই এই হানাহানির কথা বলেনি।"

Durga Puja 2021
  • 7/9

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, আগামী ১১ অক্টোবর সোমবার বোধনের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১১ অক্টোবর ষষ্ঠী, ১২ অক্টোবর সপ্তমী, ১৩ অক্টোবর অষ্টমী, ১৪ অক্টোবর নবমী এবং ১৫ অক্টোবর দশমীর দিন দেবী বিদায় নেবেন।

Durga Puja 2021
  • 8/9

এদিকে, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ জানিয়েছে, গত বছর সারাদেশে দুর্গাপূজার মণ্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ২১৩টি। এবার এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ১১৮টিতে। যা গত বছরের চাইতে এক হাজার ৯০৫টি বেশি। আর ঢাকা মহানগরে পূজা মণ্ডপের সংখ্যা ২৩৮টি যা গতবছর থেকে চারটি বেশী। বর্তমান সরকার রাষ্ট্রীয় দায়িত্বে আসার পর প্রতিবছর ধারাবাহিকভাবে পুজা মণ্ডপের সংখ্যা বাড়ছে।

Durga Puja 2021
  • 9/9

এবছর বিজয়া দশমী ১৫ অক্টোবর (শুক্রবার)। করোনার কারণে গতবারের মতো এবারও শোভাযাত্রা পরিহার করে প্রতিমা বিসর্জন দেওয়ার নির্দেশ রয়েছে। সংশ্লিষ্ট মণ্ডপ বা মন্দির কর্তৃপক্ষ নিজস্ব উদ্যোগে সুবিধাজনক সময়ে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা নেবেন। তবে দশমী শুক্রবার হওয়ায় বেলা ১২টা থেকে তিনটে  পর্যন্ত জুমার নামাজের সময়ে প্রতিমা বিসর্জনের বিষয়টি পরিহার করতে হবে।