scorecardresearch
 
 

বাংলাদেশ

VIDEO: বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার অ্যাঙ্কর, শিশিরের লড়াইটা কেমন ছিল?

30 Jul 2021

বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার (Transgender) নারী তাসনুভা আনান শিশির (Tashnuva Anan Shishir)। যিনি ইতিমধ্যে দেশে-বিদেশে সারা ফেলে দিয়েছেন। বাংলাদেশের (Bangladesh) স্বাধীনতার ৫০ বছরে নারী দিবসের দিন তাসনুভাই প্রথম রূপান্তরিত নারী হিসাবে টেলিভিশনে সংবাদ পাঠ (Transgender News Reader) করে চমকে দিয়েছিলেন সকলকে। তবে কোনও এক জায়গায় নিজেকে আবদ্ধ করে রাখেননি এই সাহসিনী। অভিনয় জগত থেকে মডেলিং সব খানেই আজ তাঁর অবাধ বিচরণ। নৃত্যশিল্পী হিসাবেও তৈরি করেছেন নিজস্ব পরিচিতি। প্রতিভাবান তাসনুভা সমাজকর্মী হিসেবেও নজর কেড়েছেন। তবে এই যুদ্ধজয় মোটেও সহজ ছিল না। নিজের জীবনের সেই লড়াই থেকে সকলের কাছে আইডল হয়ে ওঠা, 'আজতক বাংলার' দর্শকদের সঙ্গে এবার শেয়ার করে নিলেন তাসনুভা আনান শিশির।

ধর্ষণের অভিযোগে ধৃত বিএসএফ-এর এসআই

বাংলাদেশি মহিলাকে ক্যাম্পে ধর্ষণের অভিযোগ, গ্রেফতার BSF-এর SI

29 Jul 2021

ওই মহিলা আদতে বাংলাদেশের বাসিন্দা। বাড়ি বাংলাদেশের গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া থানার অন্তর্গত কুরপল্লা গ্রামে। গত তিন বছর ধরে গুজরাটের একটি শাড়ির শোরুমে কাজ করছেন তিনি। বুধবার বৈধ পাসপোর্ট বা কোনওরকম কাগজপত্র ছাড়াই দালাল মারফত ভারত থেকে বাংলাদেশে যাচ্ছিলেন। তার জন্য দালালকে তিনি ও তাঁর বান্ধবী মিলে মোট ৩০ হাজার টাকা দেন। কিন্তু খড়ের মাঠ সীমান্ত এলাকায় কর্তব্যরত বিএসএফ জওয়ানদের হাতে ধরা পড়ে যান ওই মহিলা ও তাঁর বান্ধবী। রাতে ক্যাম্পে তাঁকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। 

মোহনবাগান ক্লাব

আজই প্রথম IFA শিল্ড জেতে মোহনবাগান, দুই গোলদাতার অন্য পরিচয় জানেন?

29 Jul 2021

১৯১১-র আইএফএ শিল্ডের (IFA Shield) ফাইনালে মোহনবাগানের কাছে ২-১ গোলে পরাজিত হয় ইস্ট ইয়র্কশায়র রেজিমেন্ট। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে দুটি গোল করে ম্যাচ জেতে মোহনবাগান। গোল করেন অধিনায়ক শিবদাস ভাদুড়ি (Shibdas Bhaduri) ও অভিলাষ ঘোষ (Abhilash Ghosh)। তবে শিবদাস ও অভিলাষ গোল করলেও খেলার মধ্যে দিয়ে ব্রিটিশদের জবাব দিতে সেইদিন কার্যত জীবনপণ করেছিলেন দলের বাকি সদস্যরাও।

লক্ষ্য ৬ লক্ষ মেট্রিক টন জালে তোলা, পদ্মার ইলিশের খবর কী?

29 Jul 2021

বাঙালি ভোজন রসিক। আর বর্ষার মরশুমে আমরা হাপিত্যেশ করে বসে থাকি ওপার বাংলা থেকে কবে ইলিশ আসবে তার জন্য। এবছর বর্ষা চলে এলেও এপার বাংলায় তেমন দেখা মিলছে না পদ্মার ইলিশের। তবে এই আফসোস কেবল পশ্চিমবঙ্গের মানুষেরই নয়। বাংলাদেশি ইলিশের জন্য বিখ্যাত পদ্মা ও মেঘনাতেও নাকি দেখা নেই জলের রুপোলি শস্যের।

সৃজিতের 'রহস্যময়ী' মুসকান, ডাক্তারির ছাত্রী থেকে অভিনেত্রী, চিনে নিন

28 Jul 2021

ক্যারিয়ারে প্রথমবার ভারতীয় কোনো নির্মাতার সঙ্গে কাজ করেছেন বাংলাদেশি অভিনেত্রী আজমেরী হক বাঁধন। সৃজিতের রহস্যঘেরা ‘REKKA’ ওয়েব সিরিজ দেখে দর্শকদের সবথেকে বেশি আগ্রহ জেগেছে বাঁধনের মুসকান জুবেরী চরিত্রটি নিয়ে। মুসকান জুবেরীর চরিত্রটি ধূসর। তবে বাস্তবের বাঁধন কেমন জানেন কি?

নির্মলেন্দু চৌধুরী ও জওহরলাল নেহেরু (বামদিক থেকে)

জওহরলাল নেহেরুকে বাংলা লোকসঙ্গীত শিখিয়েছিলেন নির্মলেন্দু চৌধুরী

27 Jul 2021

বাংলার লোকগানকে দীর্ঘ একটা সময় ধরে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছিলেন নির্মলেন্দু চৌধুরী। তাঁর উদাত্ত কণ্ঠে মাটির সুর মন জয় করত শ্রোতা ও দর্শকদের। বিশেষত নির্মলেন্দু চৌধুরীর গলায় ভাটিয়ায়ী গান চোখে জল এনে দিত শ্রোতাদের। শোনা যায় তাঁর গানের ভক্ত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুও। এমনকী জওহরলাল নেহেরু নাকি তাঁর কাছে কয়েকটি বাংলা লোকগানও শিখেছিলেন।

কীভাবে চিনবেন মিঠা ও নোনা জলের ইলিশ? রইল সিক্রেট উপায়...

27 Jul 2021

বরষার সময় বাঙালি বাড়ির মেনুতে ইলিশ থাকবে না সেটা হয় না। আর এই ইলিশ চিনতে গিয়েই অধিকাংশ মানুষকে ঠকে আসতে হয়। সাধারণ ভাবে নোনা ও মিঠা জলের ইলিশ চেনা একটু কঠিনই। তবুও, বাজারে গিয়ে সামান্য মাথা খাটালেই মিলবে সিক্রেট উপায় ইলিশ চেনার।

কোথায় আছেন হিরো আলম? কী করছেন?

27 Jul 2021

বাংলাদেশি অভিনেতা হিরো আলমকে (Hero Alom) কে না চেনে! নিজের লুকস ও অভিনয় দক্ষতার জন‍্য কিছুটা সমালোচনা এবং ট্রোলের জন‍্যই বিখ‍্যাত হয়ে উঠেছেন তিনি। কিন্তু হিরো আলমকে নিয়ে যতই ট্রোল হোক না কেন, তাঁকে উপেক্ষা ক‍রার ক্ষমতা কারোর নেই। নিজের দক্ষতাতেই নেটদুনিয়ায় জায়গা করে নিয়েছেন হিরো আলম।

VIDEO: অবৈধভাবে বর্ডার পারাপারের চেষ্টা, আটক দুই বাংলাদেশি মহিলা

26 Jul 2021

নদীয়া (Nadia) জেলার কৃষ্ণনগর উত্তরের ভীমপুর থানা (Bhimpur Police Station)-এর অন্তর্গত রাঙ্গিয়ারপোতা গ্রাম, যেখানে দীর্ঘ চার কিলোমিটার কোন ফেন্সিং তারকাটা নেই। এখান দিয়েই মূলত মানুষ ও গরুসহ অনেক পণ্য অবাধে চোরাচালান হয়। এমনই নানান আভিযোগ উঠে আসার পর, ওই স্থানে বিএসএফের টহল বাড়ানো হয়। তারপরেই এদিন দুপুরে বাংলাদেশর দুজন মহিলা (Two Bangladeshi woman), বাংলাদেশী দালালের সহায়তায় বর্ডার (Border) পার করে ভারতে প্রবেশ করার চেষ্টা করলে, সেখানে মোতায়েন বিএসএফ (BSF) ৪২ নম্বর ব্যাটেলিয়ানের জোয়ানরা মেয়ে দুটিকে ধরে ফেলে। ওই সময় দালালটি বিএসএফের চোখে ধুলো দিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়। দুজনকেই গতকাল সন্ধ্যায় বিএসএফ এর তরফে ভীমপুর থানায় হস্তান্তর করা হয়। তারা কি উদ্দেশ্যে এখানে এসেছে তা এখনও সনাক্ত করা সম্ভব হয়নি। তবে ধারণা করা হচ্ছে তারা এই রুট দিয়ে প্রায়শই যাতায়াত করতো। আজ ভীমপুর থানা ওই দুই মহিলাকে স্পেশাল কোর্টে হাজির করে। তারা কি উদ্দেশ্যে এই রুট দিয়ে অবৈধভাবে যাতায়াত করতো তা খতিয়ে দেখছে পুলিশ।

এভাবেই ইলিশ বিক্রি হচ্ছে

২০০ টাকায় ইলিশ ! তাও কেটেকুটে দোরগোড়ায় !

26 Jul 2021

২০০ টাকায় ইলিশ ! তাও আবার বাড়িতে দোরগোড়ায়, কেটেকুটে পৌঁছে দিয়ে যাচ্ছেন বিক্রেতারা। এত স্স্তা, এত সুবিধা ! কোথায় মিলছে এমন ইলিশ ? জানেন কী ?

বাংলাদেশি নায়িকাকে নিয়ে সৃজিতের নতুন ওয়েব সিরিজ

'বাঁধন' কি এবার রক্তচোষা ডাইনি? রহস্য বাড়ালেন সৃজিত

26 Jul 2021

সৃজিতের জীবনে সঙ্গে বাংলাদেশের একটা বড় কানেকশন রয়েছে। সবাই জানেন সৃজিত বিয়ে করেছেন বাংলাদেশি অভিনেত্রী মিথিলাকে। সৃজিতের ছবিতে কাজ করেছেন বাংলাদেশের দাপুটে অভিনেত্রী জয়া আহসান। এবার সৃজিতের নতুন ওয়েব সিরিজে কাজ করছেন বাংলাদেশেরর আরেক অভিনেত্রী বাঁধন।