scorecardresearch
 

বাংলাদেশ

বাংবাদেশের দুই গুণীকে পদ্ম সম্মান ভারতের

বাংলাদেশের দুই গুণীকে সম্মান ভারতের, পদ্মশ্রীতে ভূষিত সনজীদা খাতুন ও সাজ্জাদ আলী জহির

26 Jan 2021

প্রতিবছর সাধারণতন্ত্র দিবসের আগে ভারত সরকার পদ্ম প্রাপকদের নাম ঘোষণা করে থাকে। ৭২তম সাধারণতন্ত্র দিবসের আগেও তার অন্যথা হয়নি। এবছর এনআরআই তথা বিদেশি বিভাগে পদ্ম পুরস্কার পেয়েছেন ১০ জন। তাঁদের মধ্যে দু’‌জন বাংলাদেশের নাগরিক। ভারত সরাকের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী-২০২১’ খেতাব পাচ্ছেন বাংলাদেশের অন্যতম সাংস্কৃতিক ব্যক্তিত্ব সনজীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির।

Corona Vaccine

ভারত থেকে ঢাকায় আরও ৫০ লক্ষ করোনা টিকা, পরীক্ষামূলক প্রয়োগ শুরু বুধবার

25 Jan 2021

গত ২১ জানুয়ারি বাংলাদেশকে উপহার দেওয়া ২০ লক্ষ কোভিশিল্ড টিকার ডোজ ভারত থেকে বাংলাদেশে পৌঁছেছিল। এবার আরও ৫০ লক্ষ টিকা পেল প্রতিবেশী দেশটি। করোনা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ বাংলাদেশে পাঠান নিয়ে আগেই হাসিনা সরকারের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছিল চিনের। সোমবার সেই টিকাও পৌঁছল বাংলাদেশে। সরকারি ভাবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে এদিন বেলা সাড়ে এগারোটা নাগাদ ঢাকার শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছয় ভ্যাকসিন ভর্তি বিমান। প্রথম দফায় ৫০ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ পেল ঢাকা।

প্রতীকী ছবি

বাংলাদেশের 'শিশু সংশোধনাগার' কেন্দ্রে ভারতীয় কিশোরের দেহ উদ্ধার

22 Jan 2021

বাংলাদেশের শিশু সংশোধনাগারে উদ্ধার হল ভারতীয় কিশোর দেহ। জানা গিয়েছে, রিজউদ্দিন মোল্লা নামে এক কিশোর বন্দির ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টার থেকে। বাংলাদেশের গাজীপুরের শিশু সংশোধনাগার থেকে উদ্ধার করা হয়েছে ওই বন্দির দেহ। বৃহস্পতিবার ২১-এ জানুয়ারির রাতে টঙ্গির ওই কেন্দ্রের একটি সেল থেকে কিশোরের লাশ উদ্ধার করা হয়।

ভারতের প্রধানমন্ত্রীকে অভিনন্দন  জানালেন হাসিনা

ভারতের পাঠানো ভ্য়াকসিনে ৮ ফেব্রুযারি থেকে শুরু টিকাকরণ, মোদীকে ধন্য়বাদ হাসিনার

22 Jan 2021

বন্ধুত্বের নযা উদাহরণ স্থাপন করেছে ভারত। করোনা সঙ্কট কালে ২০ লক্ষ ডোজ ভ্যাকসিন বৃহস্পতিবারই পৌঁছেছে বাংলাদেশে। মুজিববর্ষে ভারতের পাঠান এই উপহারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের পাঠান উপহার বাংলাদেশ সরকারের হাতে তুলে দেন ঢাকার ভারতীয় হাইকমিশনার বিক্রম দেরাইস্বামী।

Corona Vaccine

এসে গেল মহেন্দ্রক্ষণ, বৃহস্পতিতেই টিকা প্রাপ্তি বাংলাদেশের

20 Jan 2021

প্রতিবেশী বাংলাদেশকে করোনা ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। প্রথমে বুধবারই সেই টিকা বাংলাদেশে পৌঁছে যাবে বলে জানা যাচ্ছিল। যদিও শেষ মুহূর্তে সেই সময় কিছুটা পিছিয়ে যায়। এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর দেড়টায় উপহারের টিকা বাংলাদেশে পৌঁছবে বলে জানা যাচ্ছে। শেখ হাসিনার দেশে উপহার হিসাবে ২০ লক্ষ ডোজ ভ্যাকসিন পাঠাচ্ছে মোদী সরকার।

যাত্রা শুরু

বাংলাদেশে পণ্য পরিবহণের নয়া দিগন্ত, দুর্গাপুর থেকে রেলপথে পৌঁছবে চাল

19 Jan 2021

রেলপথে পণ্য পরিবহণের ক্ষেত্রে আন্তর্জাতিক মানচিত্রে উঠে এল দুর্গাপুরের (Durgapur) নাম। রেলপথে দুর্গাপুর থেকে বাংলাদেশে (Bangladesh) শুরু হল পণ্য পরিবহণ। মঙ্গলবার (Tuesday) একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এবং ভারতীয় রেলের সহযোগিতায় চাল বোঝাই ৬০টি কন্টেনার রওনা হল বাংলাদেশের উদ্দেশ্যে। এর ফলে আগের চেয়ে অনেক অল্প সময়ে এবং স্বল্প খরচে বাংলাদেশে পণ্য পরিবহণ করা যাবে বলে জানাচ্ছে বেসরকারি সংস্থাটি।  

বাংলাদেশকে মোদীর ভ্যাকসিন উপহার

হাসিনাকে উপহার মোদীর, বাংলাদেশে ফ্রি ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত

19 Jan 2021

ভারত থেকে উপহার হিসাবে পাঠানো ভ্যাকসিন ২০ অথবা ২১ জানুয়ারি বাংলাদেশ পৌঁছবে। ২০ লক্ষ ডোজ করোনা ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। অন্যদিকে বাংলাদেশ ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ৩০ লক্ষ ডোজ করোনার ভ্যাকসিন কিনেছে। যা ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছনোর কথা।

No Dorai Poster

‘ন ডরাই’র বাজিমাত, বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার উঠল কাদের হাতে?

18 Jan 2021

বাংলাদেশের ৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে এবার বাজিমাত করল ‘ন ডরাই’। চট্টগ্রামের ভাষায় নির্মিত এই ছবি বাংলাদেশের গণ্ডি পেরিয়ে ইতিমধ্যে আন্তর্জাতিক অঙ্গনেও সারা ফেলে দিয়েছে। রবিবার রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানের। প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

Corona Vaccine

ভারতের পর বাংলাদেশই পাবে প্রথম ভ্যাকসিন, ঢাকাকে আশ্বাস মোদী সরকারের

17 Jan 2021

বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে ভারতে। প্রথম দিনই দেশে টিকা পেয়েছেন দেড় লক্ষেরও বেশি স্বাস্থ্যকর্মী। ইতিমধ্যে ভারতে তৈরি ভ্যাকসিন পেতে আগ্রহ প্রকাশ করেছে মায়ানমার, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল-সহ একাধিক দেশ। তবে ভারতের পর এদেশ থেকে বাংলাদেশই প্রথম করোনা ভ্যাকসিন পাবেন। এমন আশ্বাসবাণী দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী।

রোহিঙ্গা ইস্যুতে ১৯ জানুয়ারি বসছে মায়ানমার-বাংলাদেশ, তার আগেই টেকনাফের শিবিরে আগুন

15 Jan 2021

জানা যাচ্ছে এপর্যন্ত ৮ লক্ষ ৪০ হাজার রোহিঙ্গার তালিকা মায়ানমারকে পাঠিয়েছে বাংলাদেশ। কয়েক দফায় এই তালিকা পাঠান হয়েছে। এর মধ্যে চলতি সপ্তাহেই ২ লক্ষ ৩৭ হাজার রোহিঙ্গার নাম দেওয়া হয়েছে। এর আগে ৫ লাখ ৯৩ হাজার রোহিঙ্গার তালিকা দেওয়া হয়েছিল। নিরাপদে রোহিঙ্গাদের মায়ানমারের রাখাইন রাজ্যে ফেরত পাঠানোই এই তালিকা হস্তান্তরের লক্ষ্য। চুক্তি মোতাবেক, তালিকা যাচাই করে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার কথা মায়ানমারের। কিন্তু যাচাইয়ের ক্ষেত্রে দেশটি ‘ধীরে চলো’ নীতি অনুসরণ করছে।

আমেরিকার উপর ক্ষুব্ধ হাসিনা, হুঁশিয়ারি, 'প্রমাণ ছাড়া কথা বলবেন না'

14 Jan 2021

মার্কিন বিদেশ সচবি মাইক পম্পেওর সাম্প্রতিক বক্তব্য নিয়ে বাংলাদেশ তীব্র আপত্তি জানিয়েছে। গত মঙ্গলবার মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বাংলাদেশকে সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদার গড় বলে অভিহিত করেন। বুধবার বাংলাদেশের বিদেশমন্ত্রক পম্পেওর এই মন্তব্যকে তীব্র প্রতিক্রিয়া দেয়। বাংলাদেশ যুক্তরাষ্ট্রকে কোনও প্রমাণ ছাড়াই এ জাতীয় অভিযোগ না করার নির্দেশ দিয়েছে।