scorecardresearch
 

বাংলাদেশ

ছবিগুলো কোথাকার?

না, ছবিগুলো সিলেটের সাম্প্রতিক বন্যার নয়

30 Jun 2022

ভারতের পুরোনো বন্যার ছবি বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

পদ্মাসেতুতে আটক কলকাতার বাসযাত্রী

পদ্মা সেতুতে আটক কলকাতার বাসযাত্রী, উদ্ধার প্রাচীন মূর্তি

30 Jun 2022

পদ্মা সেতুর টোল প্লাজার সামনে ঢাকা-কলকাতা রুটের একটি বাস থেকে পুরোনো মূর্তিসহ বেশ কিছু প্রাচীন নিদর্শন বাজেয়াপ্ত করা হয়েছে। সেইসঙ্গে প্রাচীন নিদর্শন নিয়ে আসা বাসের যাত্রী জসিম উদ্দিনকে আটক করা হয়েছে।

রাজকে নিয়ে 'টোনাটুনি'প্রেম পরীর, ধন্যবাদ দিলেন হাসিনাকে

28 Jun 2022

পদ্মা নদী নিয়ে উচ্ছাসে ভাসছে গোটা বাংলাদেশ ব্যতিক্রম নন অভিনেত্রী পরীমনিও। অভিনেত্রী তার ফেসবুক পেজে পদ্মা সেতু উদ্বোধনসহ বেশ কিছু ছবি পোস্ট করেছেন।

সৌদি আরবে আটক বাংলাদেশি হজ যাত্রী।

হজে গিয়ে ভিক্ষা! সৌদিতে গ্রেফতার বাংলাদেশি নাগরিক

27 Jun 2022

গ্রেফতার হওয়া মতিয়ার রেহমান বাংলাদেশের মেহেরপুরের বাসিন্দা। তিনি ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের মাধ্যমে হজ করতে সৌদি আরবে গিয়েছিলেন।

  ভারত অনেক দেশকে রুটি খাওয়াচ্ছে

বাংলাদেশ সহ যে দেশগুলির 'রুটি'র ব্যবস্থা করছে ভারত

27 Jun 2022

Indian Wheat Export: ভারত সরকার চলতি বছরের ১৩ মে থেকে গম রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশীয় বাজারে গমের পর্যাপ্ত যোগান বজায় রাখতে এবং এর দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার এই পদক্ষেপ নিয়েছে। সরকার বিধিনিষেধ ঘোষণা করার সঙ্গে সঙ্গে এটাও স্পষ্ট করে দিয়েছিল যে, এর পরেও প্রতিবেশী দেশগুলি সহ যে সমস্ত দেশে গম রফতানি করার অনুমতি দেওয়া হবে, যেগুলি খুব প্রয়োজনে।

ফাইল ছবি

পদ্মা সেতুতে দুর্ঘটনায় মৃত ২, সকাল থেকে জারি এই নিষেধাজ্ঞা

27 Jun 2022

উদ্বোধনের পরদিনই পদ্মা সেতুতে ভয়াবহ দুর্ঘটনা। যার জেরে প্রাণ গেল ২ যুবকের। রবিবার রাতে এই দুর্ঘটনা হয়। জানা গেছে, বাইকে চেপে যাওয়ার সময় ভিডিয়ো বানাচ্ছিলেন ২ যুবক। তখন দুর্ঘটনার কবলে পড়েন।

পদ্মা সেতুর টোল আকাশছোঁয়া

পদ্মা সেতু পেরোনোর খরচ কিন্তু আকাশছোঁয়া, জেনে নিন

26 Jun 2022

চালু হয়ে গিয়েছে বহু আকাঙ্খিত পদ্মা নদীর উপর পদ্মা সেতু। খুশি বাংলাদেশ সহ নিয়মিত যাতায়াতকারী প্রতিবেশী দেশগুলির নাগরিকরাও। কিন্তু পদ্মার ওই সেতুতে উঠতে হলে আগের চেয়ে দ্বিগুণ ভাড়া গুণতে হবে। যা এখন মাথাব্যথা সকলের। কত টোল দিতে হবে জানেন?

শুরু পদ্মা সেতুতে পারাপার, প্রথম দিনেই যানজট

26 Jun 2022

বহুল প্রতীক্ষিত ও স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলের সড়কপথে নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপিত হলো। সেতু উদ্বোধনের পর রবিবার প্রথমদিন সকালের আলোয় শুরু হয়েছে স্বপ্নের পদ্মা সেতু পারাপার। রবিবার সকাল ছয়টা থেকে পদ্মা সেতু সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বিভিন্ন যানবাহনে সেতু পার হচ্ছেন শত শত মানুষ। সবার মধ্যেই দেখা গেছে উচ্ছ্বাস। ভোর থেকেই মাওয়া প্রান্তে সেতুর টোল প্লাজায় যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে। সেতু পারাপারের জন্য শত শত মানুষ অপেক্ষায় আছেন। শনিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীই প্রথম পদ্মা সেতুতে টোল দিয়ে সেতু পার হন। মাওয়া থেকে জাজিরা প্রান্তে যান তিনি। সেতু উদ্বোধনের সময় আকাশে বর্ণিল ধোঁয়া ওড়ানো হয়। বিমানবাহিনীর সুদৃশ্য মহড়া চলে। উদ্বোধনের পর দুই পারের অসংখ্য মানুষ পদ্মা সেতুতে নেমে পড়েন। বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা যায় তাঁদের মধ্যে। স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে যোগাযোগের নতুন অধ্যায় শুরু হয়েছে। ঢাকাসহ পুরো দেশের সঙ্গে যুক্ত হলো দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা।

পদ্মা সেতু চালু হতেই কলকাতা-ঢাকা দূরত্ব কমে হলো অর্ধেক

25 Jun 2022

অবশেষে চালু হল বাংলাদেশের বৃহত্তম পদ্মা নদীর উপর পদ্মা সেতু। দোতলা সেতুটির উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সুকান্ত ভট্টাচার্যের কবিতার লাইন আউড়ে সেতুতে যান চলাচলের সূচনা করেন। এই সেতু তৈরি হতেই কলকাতা থেকে ঢাকার দূরত্ব দেড়শো কিলোমিটার কমছে। আগে পশ্চিমবঙ্গের রাজধানী থেকে ওপার বাংলার রাজধানী ঢাকাতে পৌঁছতে ৪০০ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে হতো। এখন দূরত্ব দাঁড়ালো মাত্র ২৫০ কিলোমিটার। ৬ কিলোমিটারের বেশি লম্বা এই সেতু দোতলা। একতলায় চলবে বাস এবং যানবাহন। নিচেরতলায় চলবে ট্রেন। আপাতত সড়কপথ চালু করা হচ্ছে। এই সেতুর নকশা এমন করে করা হয়েছে যাতে ভূমিকম্পে কোনও ক্ষতি হবে না। কিছুটা বাঁকা করেই করা হয়েছে প্রায় ৩৫ হাজার কোটি টাকা ব্যয়ে ওই সেতু । সেতুতে গাড়ির সর্বোচ্চ গতি হবে প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার। বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, আগামী বছর ওই সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচল শুরু হবে।

পদ্মা সেতু চালু হতেই কলকাতা-ঢাকার মধ্যে কমল ১৫০ কি.মি দূরত্ব

25 Jun 2022

Padma Setu Makes Kolkata-Ducca Distance Almost Half: পদ্মা সেতু চালু হতেই কলকাতা-ঢাকার মধ্যে কমল ১৫০ কি.মি দূরত্ব। শুধু কলকাতা কেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চল থেকেও দূরত্ব এক ধাক্কায় কমে গেল অনেকটাই। ফলে বাণিজ্য ও পর্যটনে জোয়ার আসবে বলে মনে করছে দুদেশের মানুষই।

বহু প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বহু প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন শেখ হাসিনার, পড়লেন সুকান্তর কবিতা

25 Jun 2022

পদ্মা সেতুর উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুকান্তের কবিতা আবৃত্তি করলেন। নজির গড়ে নিজের পকেট থেকে টোল দিয়ে সেতুতে চড়লেন প্রধানমন্ত্রী। বললেন বাংলাদেশের নতুন সূর্যোদয় হল...