scorecardresearch
 

Bangladesh TMC : বাংলাদেশে ভোটে লড়ছে 'তৃণমূল', প্রার্থী দিল ১৪২ আসনে

বাংলাদেশের সাধারণ নির্বাচন আগামী ৭ জানুয়ারি। নভেম্বর মাসে এই তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। বড় খবর হল এই নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল।

Advertisement
Bangladesh Election Bangladesh Election
হাইলাইটস
  • বাংলাদেশের সাধারণ নির্বাচন আগামী ৭ জানুয়ারি
  • সেখানে ভোটে লড়বে 'তৃণমূল'

বাংলাদেশের সাধারণ নির্বাচন আগামী ৭ জানুয়ারি। নভেম্বর মাসে এই তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। এই নির্বাচনে অংশ গ্রহণের জন্য মনোনয়ন জমার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। সে দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লক্ষ ৯১ হাজার ৬৩৩। চলতি যে সংসদ রয়েছে তার মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। বড় খবর হল এই নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল। ৩০০ আসনের মধ্যে ১৪২ আসনে লড়বে তারা। 

অনেকেই হয়তো ভাবতে শুরু করেছেন তাহলে কি মমতা বন্দ্যোপাধ্যায়ের দল এবার বাংলাদেশের ভোটেও প্রার্থী দিয়েছে ? উত্তর হল না। আসলে বাংলাদেশে ২০১৫ সালে একটি দল গঠিত হয়। যা তৃণমূল নামে পরিচিত। তৎকালীন মন্ত্রী নাজমুল হুদা এই দল প্রতিষ্ঠা করেন। তৃণমূল বাংলাদেশের জাতীয় দল। এই দলের পুরো নাম তৃণমূল বিএনপি। 

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বে অনাস্থা জানিয়ে ২০১৫ সালে নতুন দল গড়েছিলেন বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি)-র একগুচ্ছ নেতা। পরে একাধিক টানাপোড়েনের মধ্যে যান বিদ্রোহী নেতারা। পরে তাঁরাতৃণমূল বিএনপি হিসেবে আত্মপ্রকাশ করে। নাজমুল হুদা তৃণমূল বিএনপি প্রতিষ্ঠা করলেও পরে এর নেতৃত্বে আসেন সমশের এবং তৈমুর। তাঁদের নেতৃত্বেই প্রথম ভোটে লড়বে এই দল। 

আরও পড়ুন

খবরে প্রকাশ, এই দল ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। বিএনপি তো বটেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লিগ ছেড়ে একঝাঁক নেতা নতুন দলে নাম লিখিয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

তৃণমূল বিএনপির তরফে দাবি করা হয়েছে, নির্বাচন শেষ হওয়ার পরই দেখা যাবে তৃণমূল প্রধান বিরোধী দল হয়েছে। সেই মতো প্রচারও শুরু হয়েছে। আওয়ামি লিগকে তারা কড়া টক্কর দেবে বলেও মনে করছে। 

Advertisement

Advertisement