scorecardresearch
 

Khaleda Zia Health: অবস্থার অবনতি খালেদার, বিদেশে চিকিত্‍সায় অনুমতি পেতে মরিয়া BNP

গত ৯ অগাস্ট থেকে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া। কারণ, জরুরি ভিত্তিতে বিদেশে নিয়ে গিয়ে লিভার প্রতিস্থাপন (ট্রান্সপ্লান্ট) করা প্রয়োজন। 

Advertisement
খালেদা জিয়া খালেদা জিয়া
হাইলাইটস
  • বিদেশে নিয়ে গিয়ে চিকিত্‍সা করাতে মরিয়া বিএনপি
  • খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যেতে সমস্যা কোথায়?
  • নির্বাচন স্থগিত রাখার দাবি

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিএনপি নেত্রী খালেদা জিয়ার (Khaleda Zia) স্বাস্থ্যের ফের অবনতি। গত ৫০ দিন ধরে ঢাকার বেসরকারি হাসপাতালে চিকিত্‍সাধীন খালেদা জিয়া। বাংলাদেশের একটি প্রথমসারির সংবাদমাধ্যমের খবর, লিভার, কিডনি সহ একাধিক অঙ্গপ্রত্যঙ্গের অবস্থা ভাল নয়। সংক্রমণ ছড়াচ্ছে। 

বিদেশে নিয়ে গিয়ে চিকিত্‍সা করাতে মরিয়া বিএনপি

এখন প্রশ্ন হল, খালেদা জিয়াকে কি বিদেশে নিয়ে গিয়ে চিকিত্‍সার ব্যবস্থা করা হবে? কারণ, ঢাকার ওই বেসরকারি হাসপাতালে খালেদা জিয়ার ডাক্তারদের টিমের প্রধানের বক্তব্য, সমস্যাগুলি এমন একটি পর্যায়ে পৌঁছচ্ছে, যেখানে বাংলাদেশের  পরিকাঠামোয় তা চিকিত্‍সা কতটা সম্ভব, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। গত ৯ অগাস্ট থেকে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া। কারণ, জরুরি ভিত্তিতে বিদেশে নিয়ে গিয়ে লিভার প্রতিস্থাপন (ট্রান্সপ্লান্ট) করা প্রয়োজন। 

আরও পড়ুন

ইতিমধ্যেই দলের নেত্রীকে বিদেশে নিয়ে গিয়ে চিকিত্‍সার আবেদন করেছে বিএনপি। বিএনপি-র সাধারণ সম্পাদক মির্জা ফকরুল ইসলাম আলমগিরের বক্তব্য, যত দ্রুত সম্ভব বিদেশে চিকিত্‍সার ব্যবস্থা করা হোক খালেদা জিয়ার।

খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যেতে সমস্যা কোথায়?

বস্তুত,  ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় খালেদা জিয়ার জেল হয়। ২০২০ সালের ২৫ মার্চ বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রীর দণ্ড স্থগিত করে দুটি শর্তে শেখ হাসিনা সরকারের নির্বাহী আদেশে মুক্তি দেওয়া হয় তাঁকে। তখন করোনা মহামারির মধ্যে তাঁর পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়া হয়। এরপর থেকে পরিবারের আবেদনে ছয় মাস অন্তর তাঁর মুক্তির মেয়াদ বাড়ানো হচ্ছে। যে দুটি শর্তে  সরকার খালেদা জিয়াকে মুক্তি দিয়েছে, তার প্রথমটি হল, খালেদাকে বাংলাদেশেই চিকিৎসা করাতে। দ্বিতীয় শর্তটি হল, তিনি বিদেশ যেতে পারবেন না।

নির্বাচন স্থগিত রাখার দাবি

Advertisement

এহেন পরিস্থিতিতে খালেদা জিয়াকে বিদেশে নিয়ে গিয়ে চিকিত্‍সা করাতে আইনি চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএনপি ও জিয়ার পরিবার। বিএনপি-র দাবি, আপাতত বাংলাদেশের নির্বাচন স্থগিত রাখা হোক। আগামী বছর জানুয়ারি মাসে বাংলাদেশে সাধারণ নির্বাচন। বিএনপি-র সাধারণ সম্পাদক মির্জা ফকরুল ইসলাম আলমগিরের হুঁশিয়ারি, 'আমরা চাইলে এখনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন ঘেরাও করতে পারি। খালেদা জিয়াকে জেলে রেখে নির্বাচন জিততে পারবে না আওয়ামি লিগ।'


২০২১ সালে করোনা আক্রান্ত হওয়ার পর থেকেই নানা শারীরিক সমস্যা দেখা দেয় বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার। যার জেরে একাধিকবার তাঁকে হাসপাতালে ভর্তি করাতে হয়। বর্তমানে তাঁর হার্টে ৩টি ব্লক ধরা পড়েছে। এছাড়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, মধুমেহ, কিডনি, লিভার ও হৃৎপিন্ডের সমস্য়ায় ভুগছেন খালেদা জিয়া। 

 

Advertisement