scorecardresearch
 

Sheikh Hasina: মোদীর তৃতীয়বার শপথ, আগের দিনই চলে আসছেন হাসিনা

তৃতীয়বার সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদী। আগামী শনিবার শপথ গ্রহণ অনুষ্ঠান। তাকে শুভেচ্ছা জানাচ্ছেন বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতারা। প্রতিবেশী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বুধবার মোদীকে ফোন অভিনন্দন জানান। জানা যাচ্ছে, এবার তৃতীয় এনডিএ সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন হাসিনাও। এই অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবারই ভারতে আসতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

Advertisement
মোদীর শপথে থাকছেন হাসিনা মোদীর শপথে থাকছেন হাসিনা

তৃতীয়বার সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদী।  আগামী শনিবার শপথ গ্রহণ অনুষ্ঠান। তাকে শুভেচ্ছা জানাচ্ছেন  বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতারা। প্রতিবেশী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বুধবার মোদীকে ফোন অভিনন্দন জানান। জানা যাচ্ছে, এবার তৃতীয় এনডিএ সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন হাসিনাও। এই অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবারই ভারতে আসতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। শনিবার তৃতীয় মোদী সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেওয়ার পর সেদিনই ঢাকা ফিরে যাওয়ার কথা রয়েছে হাসিনার। 

বুধবারই ফোন করে নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানান শেখ হাসিনা।  টানা তৃতীয় বার বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (NDA) বিজয়ী হওয়ায় নরেন্দ্র মোদীকে বাংলাদেশের জনগণ, সরকার, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ও পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সন্ধ্যায় দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। এসময়  নরেন্দ্র মোদীকে  ভারতের নতুন সরকারের শপথ অনুষ্ঠানে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান মোদী। বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর এই আমন্ত্রণ গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোদীকে  বলেন, আপনার (নরেন্দ্র মোদী) শক্তিশালী নেতৃত্বের কারণে এনডিএর এই বিজয় সম্ভব হয়েছে।  শেখ হাসিনা আশা প্রকাশ করেন, এই বিজয়ের মধ্য দিয়ে ভারত ও তার জনগণ বিশ্ব অঙ্গনে আরও এগিয়ে যাবে। বাংলাদেশ এবং ভারতের মধ্যেকার সৌহার্দ্যপূর্ণ, বন্ধুত্বপূর্ণ ও সুপ্রতিবেশি সুলভ সম্পর্কের কথাও উল্লেখ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত অষ্টদশ সাধারণ নির্বাচনে জোটসঙ্গীদের সঙ্গে নিয়ে ফের সরকার গড়ছে বিজেপি। টানা তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুরশিতে বসবেন নরেন্দ্র মোদী। চলতি সপ্তাহের শনিবারই শপথ নিতে পারেন তিনি। আর নমোর অভিষেকে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এই শপথগ্রহণ অনুষ্ঠানে  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা র পাশাপাশি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘেও উপস্থিত থাকবে বলেই খবর। পড়শি দুই দেশের রাষ্ট্রপ্রধানকে শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছেন মোদী নিজেই। 

আরও পড়ুন

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল প্রচণ্ড এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জুগনথ শপথগ্রহণ অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছেন। পিটিআই-এর খবর অনুযায়ী, বুধবার মোদী শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ফোন করে আমন্ত্রণ জানান। খবরের সত্যতা স্বীকার করে নিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সচিবালয়ের তরফে জানানো হয়, মোদী নিজে ফোন করে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকার জন্য বিক্রমসিঙ্ঘেকে আমন্ত্রণ জানিয়েছেন। ২০১৯ সালের শপথে বিমস্টেক গোষ্ঠীর সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন মোদী। আমন্ত্রিত ছিলেন বাংলাদেশ, ভুটান, মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা এবং তাইল্যান্ডের রাষ্ট্রপ্রধান। দশ বছর আগে ক্ষমতায় আসার পরেই প্রথম শপথগ্রহণ অনুষ্ঠানে সার্ক গোষ্ঠীর সদস্য দেশগুলিকে আমন্ত্রণ জানান মোদী। সে বার এনডিএ-র শপথে হাজির ছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও। 
 

Advertisement