scorecardresearch
 

Bangladesh Quota Protest: বাংলাদেশে সরকার পতনের পেছনে কাদের 'বুদ্ধি'? সব খোলসা করলেন ইউনূস

Bangladesh Protest Muhammad Yunus: বাংলাদেশের শেখ হাসিনা সরকারের পতনের মূলে কারা ছিলেন? তাঁদের নাম জানালেন খোদ ড. মহম্মদ ইউনুস। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে, ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভে বক্তব্য রাখেন।

Advertisement
হাইলাইটস
  • ইউনুস 'বর্ষার বিপ্লবে'র মূলে যে ছাত্রনেতারা ছিলেন, তাঁদের নাম তুলে ধরেন।
  • এই আন্দোলনের তিন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরেন।
  • তাঁর কথা অনুযায়ী এই নেতারাই আওয়ামী লিগ সরকারের পতনে মূল ভূমিকা পালন করেছিলেন।

Bangladesh Protest Muhammad Yunus: বাংলাদেশের শেখ হাসিনা সরকারের পতনের মূলে কারা ছিলেন? তাঁদের নাম জানালেন খোদ ড. মহম্মদ ইউনুস। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে, ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভে বক্তব্য রাখেন। সেই সময় ইউনুস 'বর্ষার বিপ্লবে'র মূলে যে ছাত্রনেতারা ছিলেন, তাঁদের নাম তুলে ধরেন। তাঁর কথা অনুযায়ী এই নেতারাই আওয়ামী লিগ সরকারের পতনে মূল ভূমিকা পালন করেছিলেন।

ইউনুস বলেন, 'ওঁদের বক্তৃতা, প্রতিশ্রুতি ও সাহস সমগ্র জাতিকে এক সুতোর বেঁধেছে।ওঁরা জীবনের ঝুঁকি নিয়ে আন্দোলনে নেমেছিল। কখনও পিছু হটেনি।' মঞ্চে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে ছিলেন তিনি। ড. ইউনুস আরও বলেন, 'এই আন্দোলন হঠাৎ কোনও বিপ্লব ছিল না। এটি সুশৃঙ্খল ও সুপরিকল্পিত আন্দোলন ছিল।'

আন্দোলনের আসল রূপকার হিসেবে ইউনুস মাহফুজ আলমের কথাও উল্লেখ করেন তিনি। এই মাহফুজ আলম তাঁর বিশেষ সহকারী। 'উনি বারবার অস্বীকার করেন, বলেন, 'এটা শুধু আমার নয়, অনেকের সম্মিলিত কাজ,' কিন্তু উনিই ছিলেন গোটা আন্দোলনের মস্তিষ্ক,' বলেন ইউনুস।

আরও পড়ুন

২০২৪ সালের জুলাইয়ে ছাত্র আন্দোলন শুরু হয়। বিতর্কিত কোটা নীতির বিরোধিতায় বাংলাদেশ জুড়ে আন্দোলন হয়।

আন্দোলনে প্রায় ৪৫০ জনের মৃত্যু হয়। হাজার-হাজার মানুষকে আটক করা হয়। এর মধ্যে শতাধিক ছাত্র ছিল। ছাত্রদের লাগাতার প্রতিরোধের মুখে শেষ পর্যন্ত শেখ হাসিনা সরকার পদত্যাগ করে।

আন্দোলনের পর, কয়েকজন প্রধান ছাত্রনেতা সামরিক-বাহিনী সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত হন। বিশেষ করে, নাহিদ ইসলাম, ২৬ বছর বয়সী একজন সমাজবিজ্ঞান ছাত্র এবং আন্দোলনের অন্যতম প্রধান মুখ, তথ্য ও টেলিযোগাযোগ মন্ত্রকের উপদেষ্টা হিসেবে নিযুক্ত হন। অন্যদিকে, মাহফুজ আলমকে ড. ইউনুসের বিশেষ সহকারী হিসেবে নিযুক্ত করা হয়।

Advertisement