scorecardresearch
 

Bangladesh Situation: বাংলাদেশে জারি ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর, ভারতীয়রা সম্পূর্ণ নিরাপদ; দাবি জয়শঙ্করের

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর শনিবার বলেছেন যে বিদেশ মন্ত্রক (এমইএ) বাংলাদেশে বসবাসরত ভারতীয় নাগরিকদের সম্পূর্ণ নিরাপত্তা প্রদানের দিকে মনোনিবেশ করছে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, জয়শঙ্কর লিখেছেন, বাংলাদেশে ভারতীয় নাগরিকদের পরিবার এবং শুভাকাঙ্ক্ষীদের নিরাপত্তা এবং সহায়তা প্রদান করা আমাদের অগ্রাধিকার। জয়শঙ্কর আরও বলেছেন, বাংলাদেশে চলমান হিংলার মধ্যে বিদেশ মন্ত্রক ভারতীয় নাগরিকদের দেশে ফিরে যেতে সহায়তা করছে।

Advertisement
 ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-সিলেটে হেল্পলাইন নম্বর বিদেশ মন্ত্রকের ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-সিলেটে হেল্পলাইন নম্বর বিদেশ মন্ত্রকের

বাংলাদেশে সরকারি চাকরিতে রিজার্ভেশন বিরোধী হিংসা ছড়িয়ে পড়ার পর, শনিবার পুলিশ সারা দেশে কঠোর কারফিউ জারি করেছিল। এ সময় রাজধানী ঢাকার সর্বত্র সামরিক বাহিনী টহল দেয়। জনসমাবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি সরকার এই কারফিউ জারি করে। সম্প্রতি হিংসায় আহত কয়েকজন শনিবার মারা যান। হিংসায় দেশটিতে এখন মৃতের সংখ্যা ১১৫ ছাড়িয়েছে।

বাংলাদেশে সংঘটিত হিংসার কারণে এখন শত শত মানুষ আহত হয়েছেন। শনিবারও কিছু টিভি চ্যানেল বন্ধ ছিল এবং বেশিরভাগ সংবাদপত্রের ওয়েবসাইট বন্ধ ছিল। ঢাকায় মার্কিন দূতাবাস জানিয়েছে, পরিস্থিতি 'অত্যন্ত অস্থিতিশীল'। শনিবার বিকেলে দেশে কার্যকর করা কারফিউ কিছুটা শিথিল করা হলেও পরে রবিবার সকাল ১০টা পর্যন্ত তার মেয়াদ বাড়ান হয়। 

ঢাকায় ভারতীয় হাইকমিশন জরুরি নম্বর জারি করেছে
ভারতীয় হাই কমিশন, ঢাকা- 880-1937400591
ভারতের উপ হাইকমিশন, চট্টগ্রাম- 880-1814654797/880-1814654799
ভারতের উপ হাইকমিশন, রাজশাহী- 880-1788148696
ভারতের উপ হাই কমিশন, সিলেট- 880-1313076411/880-1313076417

আরও পড়ুন

ভারতীয় নাগরিকরা  সম্পূর্ণ নিরাপদ: জয়শঙ্কর
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর শনিবার বলেছেন যে বিদেশ মন্ত্রক (এমইএ) বাংলাদেশে বসবাসরত ভারতীয় নাগরিকদের সম্পূর্ণ নিরাপত্তা প্রদানের দিকে মনোনিবেশ করছে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, জয়শঙ্কর লিখেছেন, বাংলাদেশে ভারতীয় নাগরিকদের পরিবার এবং শুভাকাঙ্ক্ষীদের নিরাপত্তা এবং সহায়তা প্রদান করা আমাদের অগ্রাধিকার। জয়শঙ্কর আরও বলেছেন, বাংলাদেশে চলমান হিংলার মধ্যে বিদেশ মন্ত্রক ভারতীয় নাগরিকদের দেশে ফিরে যেতে সহায়তা করছে। নিরাপদ ভ্রমণের জন্য বিদেশ মন্ত্রক বেসামরিক বিমান চলাচল, অভিবাসন, স্থলবন্দর এবং সীমান্ত সুরক্ষা বাহিনী (বিএসএফ) কর্মকর্তাদের সঙ্গেও সমন্বয় করছে।

ভারতে পৌঁছে স্বস্তি বোধ করছেন বাংলাদেশি নাগরিকরা
বাংলাদেশে চলমান রিজার্ভেশন বিরোধী বিক্ষোভের কারণে ভারতে পৌঁছে স্বস্তি বোধ করছেন বাংলাদেশি নাগরিকরা। ওয়াশিংটন পোস্ট জানায়, কারফিউ জারি করার পাশাপাশি বাংলাদেশ সরকার দেশে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে। এ ধরনের পরিস্থিতি নাগরিকদের জন্য সমস্যা তৈরি করছে এবং তারা ভারতের দিকে ঝুঁকছে। ভারতে পৌঁছে বাংলাদেশি মেহেন্দি হাসান খান বলেন, সেখানে পরিস্থিতি খুবই গুরুতর। আমি আমার মায়ের চিকিৎসার জন্য মেডিকেল ভিসায় ভারতে এসেছি।

Advertisement

বাংলাদেশে উত্তেজনার মধ্যে ভারতে মানুষের ফেরার প্রক্রিয়া অব্যাহত: বিএসএফ ডিআইজি 
বিএসএফ ডিআইজি রাজীব অগ্নিহোত্রী বলেছেন, বাংলাদেশে উত্তেজনার মধ্যেও ভারতে মানুষের ফেরার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। বাংলাদেশে অধ্যয়নরত ভারতীয় ও বিদেশি শিক্ষার্থীরা আলাদা আইসিপি (ইন্টিগ্রেটেড চেক পোস্ট) এর মাধ্যমে ফিরে আসছেন। এ জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করছে বিএসএফ।

 মৈত্রী-বন্ধন এক্সপ্রেস বাতিল
ভারতীয় রেলওয়ে রবিবার কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস এবং রবিবার কলকাতা ও খুলনার মধ্যে বন্ধন এক্সপ্রেস বাতিল করেছে , একজন কর্মকর্তা জানিয়েছেন। বাংলাদেশে চাকরির কোটা ব্যবস্থার অবসানের দাবিতে সহিংস বিক্ষোভের মধ্যে এই ট্রেন  বাতিল করা হয়েছে , যা অনেক জায়গায় স্বাভাবিক জীবনকে প্রভাবিত করছে। "অনিবার্য পরিস্থিতি" উদ্ধৃত করে, পূর্ব রেলওয়ের একজন আধিকারিক বলেছেন যে 13108 কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস রবিবার বাতিল থাকবে। তিনি বলেন, 13129/13120 কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেসের পরিষেবা রবিবার "রেকের জোগান নিয়ে অনিশ্চয়তার জেরে " বাতিল থাকবে।

Advertisement