scorecardresearch
 

Bangladesh Violence: ২০০৯-এ ভারত বাঁচিয়েছিল হাসিনার গদি, বিমান প্রস্তুত রেখেছিলেন প্রণব মুখোপাধ্যায়

২০০৯ সালের ফেব্রুয়ারিতে, বাংলাদেশ রাইফেলস (BDR) বিদ্রোহ করে। এই সময়কালে, বিপুল সংখ্যক ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা এবং তাদের পরিবারকে হত্যা করা হয়, যা এটিকে বাংলাদেশের ইতিহাসে সামরিক কর্মকর্তাদের সবচেয়ে জঘন্যতম গণহত্যায় পরিণত করে।

Advertisement
২০০৯-এ ভারত বাঁচিয়েছিল হাসিনার গদি, বিমান প্রস্তুত রেখেছিলেন প্রণব মুখোপাধ্যায় ২০০৯-এ ভারত বাঁচিয়েছিল হাসিনার গদি, বিমান প্রস্তুত রেখেছিলেন প্রণব মুখোপাধ্যায়

Bangladesh Violence: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার চেয়ার তো বটেই দেশও ছাড়তে হয়েছে। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর তিনি হেলিকপ্টারে করে ঢাকা ত্যাগ করেন। বর্তমানে তিনি কোথায় গেছেন বা কোথায় যাচ্ছেন তার কোনও সঠিক তথ্য নেই। ভারত বাংলাদেশের ঘনিষ্ঠ মিত্র শেখ হাসিনার পদত্যাগের পর অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা করে দিয়েছেন সেনা প্রধান। আসুন জেনে নিই ২০০৯ সালের বিদ্রোহের কথা, যখন ভারত বাঁচিয়েছিল হাসিনার চেয়ার।

২০০৯ সালের ফেব্রুয়ারিতে, বাংলাদেশ রাইফেলস (BDR) বিদ্রোহ করে। এই সময়কালে, বিপুল সংখ্যক ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা এবং তাদের পরিবারকে হত্যা করা হয়, যা এটিকে বাংলাদেশের ইতিহাসে সামরিক কর্মকর্তাদের সবচেয়ে জঘন্যতম গণহত্যায় পরিণত করে। শেখ হাসিনা মাত্র ২ মাস আগে দেশের প্রধানমন্ত্রী হয়ে প্রতিরক্ষা বিভাগও নিজের হাতে রেখেছিলেন। বিপদে পড়লে ভারতের কথা মনে পড়ে। তাঁর চেয়ার রক্ষা করা হয়েছিল এবং তিনি ২০০৯ সাল থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

ভারত যখন শেখ হাসিনার চেয়ার বাঁচিয়েছে
বিদ্রোহ ও সহিংসতা বৃদ্ধি পেয়ে শেখ হাসিনা ভারতের কাছে সাহায্য চাইলেন। তিনি ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন। হাসিনার সাহায্যের অনুরোধে পররাষ্ট্রমন্ত্রী প্রণব মুখোপাধ্য়ায়ও তাঁকে সাহায্যের আশ্বাস দেন। তথ্য পাওয়ার পরপরই পররাষ্ট্র সচিব শিবশঙ্কর মেনন আমেরিকা থেকে ব্রিটেন, জাপান ও চিনের মানুষের সঙ্গে কথা বলেন এবং শেখ হাসিনার অসুবিধা নিয়ে আলোচনা করেন।

অবিলম্বে সাহায্যের জন্য শেখ হাসিনার অনুরোধের পর, ভারত প্যারাসুট রেজিমেন্ট ব্যাটেলিয়নের প্যারাট্রুপার সহ সামরিক প্রস্তুতি শুরু করে। বাংলাদেশে সম্ভাব্য অবতরণের জন্য ভারতীয় সৈন্যদের প্রস্তুত করার নির্দেশ জারি করা হয়েছিল।গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে প্যারাট্রুপার মোতায়েন করা হয়েছিল। ঢাকা বিমানবন্দর ও তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছিল ভারতীয় সেনাদের।

Advertisement

বাংলাদেশের সামরিক নেতৃত্বকে কড়া বার্তা পাঠায় ভারত
বিশেষ করে সেনাপ্রধান জেনারেল মঈনউদ্দিন আহমেদকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, হাসিনার বিরুদ্ধে কোনও শক্তি প্রয়োগ করা হলে ভারত তাৎক্ষণিকভাবে হস্তক্ষেপ করবে। এই কড়া হুঁশিয়ারির পর বিদ্রোহীরা শান্ত হয় এবং ভারতের পক্ষ থেকে সামরিক হস্তক্ষেপ ছাড়াই বিষয়টি শান্ত হয়। আগামী মাসগুলোতে সামরিক অভ্যুত্থানের গুজব ছড়িয়ে পড়তে থাকে এবং নতুন সরকার অস্থিতিশীল হয়ে পড়ে।

পুরো ব্যাপারটা কী ছিল?
২০০৯ সালের ফেব্রুয়ারির শেষ দিকে, বাংলাদেশ রাইফেলস তাদের বার্ষিক তিন দিনের উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছিল, যা "বিডিআর সপ্তাহ" নামে পরিচিত। এটি এমন একটি উপলক্ষ ছিল যখন উচ্চ পদস্থ অফিসার এবং সৈন্যরা মিলিত হবে, আলোচনা করবে, প্যারেড করবে এবং অস্ত্র প্রদর্শন করবে এবং একটি বড় পার্টির সাথে উদযাপন করবে। সাধারণত ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করতেন। শেখ হাসিনা নিজেও অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, তবে গণহত্যার একদিন আগে।

পরের দিন ২৫ ফেব্রুয়ারি, আদালত সজ্জিত করা হয়েছিল, যা একটি প্রধান অনুষ্ঠান হিসাবে বিবেচিত হয়েছিল। বাংলাদেশ রাইফেলসের পিলখানা সদর দফতরে অনুষ্ঠানটি চলছিল। পিলখানা ঢাকার একটি আধাসামরিক সেনানিবাস। এ সময় বিডিআরের শীর্ষ কমান্ডাররাও উপস্থিত ছিলেন। দরবার অনুষ্ঠানে অস্ত্রের অনুমতি ছিল না, কিন্তু ২৫ ফেব্রুয়ারি অনেক বিডিআর সৈন্য অস্ত্র নিয়ে দরবার হলে পৌঁছায়।

অনুষ্ঠান শুরুর পর বিডিআর প্রধান সেখানে উপস্থিত সেনাদের সঙ্গে কথা বলতে শুরু করেন। তাঁদের অভিযোগ শুনতে চায়। সাড়ে ৯টার দিকে একজন বিডিআর সদস্য তাঁর বন্দুক তুলে উপস্থিত সেনা কর্মকর্তাদের দিকে তাকায়। এর পরপরই বিডিআরের অন্য সশস্ত্র সৈন্যরা উঠে দাঁড়ায়। এ সময় আরও প্রচুর সংখ্যায় বিডিআর সৈন্য অস্ত্রশস্ত্র নিয়ে দরবার হলে প্রবেশ করে।

এর পরে যা ঘটে, তা হল হল ব্যারাকে হত্যার ঢেউ শুরু হয়, যেখানে বিডিআর সৈন্যরা হয় সামরিক অফিসারদের জিম্মা করে, নয়তো গুলি করে হত্যা করে। তবে পুরো বিডিআর রেজিমেন্ট এই বিদ্রোহে জড়িত ছিল না। কথিত আছে যে তাদের মধ্যে অনেকে সিনিয়র সামরিক অফিসারদের বাঁচানোর চেষ্টা করেছিল এবং কেউ কেউ তাদের জীবন বাঁচাতে আত্মগোপন করেছিল।

বিদ্রোহ শেষ হওয়ার সময়, ৫৭ জন সামরিক কর্মকর্তা সহ ৭৪ জন নিহত হয়েছিল। এর মধ্যে বিডিআর মহাপরিচালক শাকিল আহমেদও নিহত হন। সামরিক কর্মকর্তা ছাড়াও মহাপরিচালকের স্ত্রী এবং কয়েকজন বন্ধুসহ ছয়জন বেসামরিক ব্যক্তিও নিহত হন।

 

Advertisement