scorecardresearch
 

Dr Mohammad Yunus: নোবেলজয়ী ইউনুসকে হেনস্থা করছে বাংলাদেশ? হাসিনাকে চিঠি বিশ্বের তাবড় ব্যক্তিত্বদের

বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের প্রতি আচরণ নিয়ে হাসিনা সরকারকে চিঠি লিখলেন বিশ্বের ৪০ জন নেতা। সম্প্রতি প্রকাশিত হয়েছে সেই চিঠি। এই চিঠিটি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকাতে প্রকাশিত হয়েছে।

Advertisement
বাংলাদেশের নোবেলজয়ীকে নিয়ে উদ্বেগ, হাসিনাকে চিঠি  বিশ্বনেতাদের বাংলাদেশের নোবেলজয়ীকে নিয়ে উদ্বেগ, হাসিনাকে চিঠি বিশ্বনেতাদের

বাংলাদেশের নোবেলজয়ী  অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের প্রতি আচরণ নিয়ে হাসিনা সরকারকে চিঠি লিখলেন বিশ্বের ৪০ জন নেতা। সম্প্রতি প্রকাশিত হয়েছে সেই চিঠি।  এই চিঠিটি  মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকাতে প্রকাশিত হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমরা বাংলাদেশের বন্ধু হিসেবে আপনাকে লিখছি। আপনার দেশের প্রতি গভীর শ্রদ্ধা থেকেই আমরা আপনাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নাগরিকদের একজন, শান্তিতে নোবেল পুরস্কারজয়ী ড. মুহাম্মদ ইউনূসের মহান অবদানকে সমর্থন ও স্বীকৃতি দিতে ইতিবাচক পদক্ষেপ নিতে আপনাকে অনুরোধ জানিয়ে চিঠি লিখছি।'

প্রসঙ্গত উল্লেখ্য, ড. ইউনূসের গ্রামীণ টেলিকমের দুর্নীতির বিরুদ্ধে মামলা বাংলাদেশের আদালতে বিচারাধীন। শ্রমিকদের অর্থ লোপাট, কল্যাণ তহবিলের অর্থ বিতরণ না করে আত্মসাৎ এবং মানি লন্ডারিংয়ের মাধ্যমে সহযোগী অন্যান্য প্রতিষ্ঠানে স্থানান্তর করার অভিযোগ রয়েছে সংস্থার বিরুদ্ধে। এদিকে পদ্মা সেতুতে অর্থিক অনুদান বাতিলের নেপথ্যেও ঘুরেফিরে এসেছে ড. ইউনূসের নাম। এছাড়া তাঁর বিরুদ্ধে অভিযোগ, এক-এগারোর সেনাসমর্থিত সরকারের সময় প্রধান দুই দলের নেত্রীকে মাইনাস করে রাষ্ট্রক্ষমতায় আসতে চেয়েছিলেন তিনি। সেই সময় গ্রামীণ পার্টি নামে একটি দল করারও ঘোষণা দেন ড. ইউনূস।

এদিকে ড. ইউনূসের সমর্থনে, রাজনীতি, কূটনীতি, ব্যবসা, শিল্পকলা ও শিক্ষাক্ষেত্রের ৪০ বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই খোলাচিঠি দিয়েছেন। এই বিশ্বনেতার মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন বিদেশমন্ত্রী হিলারি ক্লিনটন, দেশটির পাক্তন ভাইস প্রেসিডেন্ট আল গোর, রাষ্ট্রসংঘের প্রাক্তন মহাসচিব বান কি মুন, আয়ারল্যান্ডের প্রাক্তন প্রেসিডেন্ট মেরি রবিনসন, প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির ছেলে টেড কেনেডি জুনিয়রের মতো আন্তর্জাতিক ব্যক্তিত্ব।

Advertisement