scorecardresearch
 

Historic Flooding in Bangladesh: ফুঁসছে ব্রহ্মপুত্র, ভয়াবহ বন্যায় সিলেট সহ বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল

অপরিবর্তিত বাংলাদেশের বন্যাদুর্গত তিন জেলা—সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার পরিস্থিতি। উল্টে সিলেটের বিয়ানীবাজার ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। বুধবার সকাল থেকে নতুন করে বৃষ্টি শুরু হয়েছে সিলেটে। জামালপুরের পরিস্থিতিও অপরিবর্তিত। তবে এরমধ্যেই ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার চেষ্টা চলছে।

অপরিবর্তিত সিলেট-জামালপুরের  বন্যা পরিস্থিতি অপরিবর্তিত সিলেট-জামালপুরের বন্যা পরিস্থিতি
হাইলাইটস
  • অপরিবর্তিত সিলেট-জামালপুরের বন্যা পরিস্থিতি
  • বিপদসীমার ওপরে ব্রহ্মপুত্র
  • সিলেটে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অপরিবর্তিত বাংলাদেশের  বন্যাদুর্গত তিন জেলা—সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার পরিস্থিতি। উল্টে সিলেটের বিয়ানীবাজার ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। বুধবার সকাল থেকে নতুন করে বৃষ্টি শুরু হয়েছে সিলেটে। জামালপুরের পরিস্থিতিও অপরিবর্তিত। তবে এরমধ্যেই ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার চেষ্টা চলছে।

 

 

তিন বন্যা দুর্গত জেলা সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার ২ হাজার ৫২৮টি মোবাইল নেটওয়ার্ক সাইটের মধ্যে ৯৮৪টি ইতিমধ্যে সচল হয়েছে। অবশিষ্ট অচল সাইটগুলো অতি দ্রুত সচল করা হবে বলে আশ্বস্ত করছে বিটিআরসি। 

এদিকে আশার কথা  রংপুরে তিস্তা নদীর জল  কমেছে। গতকাল মঙ্গলবার রাতে তিস্তার জল  বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও আজ বুধবার সকালে বিপৎসীমার ১০ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বন্যার কারণে ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যাওয়া মানুষের ঘরে ফেরা শুরু হয়নি এখনও।  এদিকে  কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্রে জল এখনও বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

 

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যা কবলিত এলাকা এবং বন্যার্ত মানুষের দুর্দশা সরেজমিন দেখতে সিলেটে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিস্থিতি মোকাবেলায়, খাদ্য ও ওষুধসহ সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছেন তিনি। জনগণকে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়েছেন হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যা দুর্গতদের সার্বিক পুনর্বাসনেরও আশ্বাস দেন। একই সঙ্গে, দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে আরও বন্যার আশঙ্কা থাকায়, যেকোনো সংকট মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি নিতে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

 

 

প্রসঙ্গত শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যার মুখে বাংলাদেশ। মঙ্গলবার দুপুর পর্যন্ত বন্যা ও ভূমিধসে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত পাওয়া খবরে গোটা দেশে  বন্যায় মৃতের সংখ্যা ৩২। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করছেন প্রশাসনিক আধিকারিকরা। এখনও সিলেট ও সুনামগঞ্জের ৮০ শতাংশ এলাকা জলের তলায়।