scorecardresearch
 

Hilsa Fish: এক জালে ৫৫০০ মাছ, বর্ষা শুরুর আগেই ৩৫ মণ ইলিশ নিয়ে ফিরল ট্রলার

বর্ষার মরশুম প্রায় চলে এসেছে। আর এই সময়ে বাঙালির মন কেবল ইলিশ ইলিশ করে ওঠে। আর বাংলাদেশি ইলিশ হলে তো কথাই নেই। আর সেই ইলিশপ্রেমীদের জন্যই রয়েছে সুখবর। বঙ্গোপসাগরে একটি ট্রলারে ধরা পড়ল ৩৫ মণ ইলিশ। আর এই বিপুল সংখ্যক ইলিশ ধরা পড়েছে বাংলাদেশি মৎস্যজীবীদের জালে। বাংলাদেশের নোয়াখালির দ্বীপ উপজেলা হাতিয়ায় বঙ্গোপসাগরে এই ইলিশ ধরা পড়েছে।

Advertisement
৩৫ মণ ইলিশ নিয়ে ফিরলেন মাঝি ৩৫ মণ ইলিশ নিয়ে ফিরলেন মাঝি

বর্ষার মরশুম প্রায় চলে এসেছে। আর এই সময়ে বাঙালির মন কেবল ইলিশ ইলিশ করে ওঠে। আর বাংলাদেশি ইলিশ হলে তো কথাই নেই। আর সেই ইলিশপ্রেমীদের জন্যই রয়েছে সুখবর। বঙ্গোপসাগরে  একটি ট্রলারে ধরা পড়ল  ৩৫ মণ ইলিশ। আর এই বিপুল সংখ্যক ইলিশ ধরা পড়েছে বাংলাদেশি মৎস্যজীবীদের জালে। বাংলাদেশের নোয়াখালির দ্বীপ উপজেলা হাতিয়ায় বঙ্গোপসাগরে এই ইলিশ ধরা পড়েছে।

মাছগুলো নিলামে বিক্রি করা হয়েছে বাংলাদেশি মুদ্রায় ১৬ লাখ ৬৪ হাজার টাকায়। জানা গেছে, হাতিয়ার বুড়িদোনা এলাকার জেলে ইউসুফ মাঝি চার দিন আগে ২০ জন জেলেকে নিয়ে বঙ্গোপসাগরে মাছ ধরতে যান। পরে বিভিন্ন সময় ৫ হাজার ৫০০ পিস ইলিশ মাছ পান। ওজনে এসব মাছ ৩৫ মণ হয়। সাইফুল ইসলাম মৎস্য আড়তের ম্যানেজার মো. আবদুর রহমান রনি বাংলাদেশের সংবাদ মাধ্যমকে বলেন, ২০ জন জেলে মাছগুলো চার দিনে ধরেছে। দুপুরে ট্রলারটি চেয়ারম্যান ঘাটে এসেছে। বিভিন্ন সাইজের মাছ ছিল। তবে বড় সাইজের ইলিশ মাছ বেশি ছিল। নিলামে দাম তুলতে তুলতে শেষ পর্যন্ত ৩৫ মণ ইলিশের দাম হয়েছে ১৬ লাখ ৬৪ হাজার টাকা। শুক্রবার (১৭ মে) দুপুর থেকে রাত ১০টা পর্যন্ত হাতিয়ার চেয়ারম্যান ঘাটের সাইফুল ইসলাম মৎস্য আড়তে মাছগুলো বিক্রি করা হয়।

বোট মালিক ইউসুফ মাঝি বলেন, মেঘনা নদীতে ইলিশ কম। তাই গভীর সমুদ্রে গিয়েছিলাম মাছ ধরতে। ভালো মাছও পেয়েছি। সেখান থেকে আসতে আমাদের ১০-১২ ঘণ্টা সময় লেগেছে। মাছগুলো আকারে বড় হয়েছে। দামও ভালো পেয়েছি। হাতিয়া মৎস্য সমিতির সভাপতি ও হরণী ইউনিয়নের চেয়ারম্যান আখতার হোসাইন জানান, হাতিয়া উপকূলের ৫০০ ফিশিং বোট সাগরে মাছ ধরে। সব বোট সমানভাবে মাছ পায় না। একেকজনের ভাগ্য একেকরকম। এক সপ্তাহ ধরে নদীতে মাছ ধরা পড়ছে। তবে ২০ তারিখ থেকে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা আছে।

আরও পড়ুন

Advertisement

নির্দিষ্ট সময়ের আগেই এবার দেশে বর্ষা প্রবেশ করবে। ভারতীয় মৌসম ভবনের তরফে সেরকমই পূর্বাভাস দেওয়া হয়েছিল।  সেইমতো আজ ১৯ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর-সহ নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকে পড়ছে বর্ষা। নির্ধারিত সময় ২২ মেয়ের তিন দিন আগেই এবার দেশে  ঢুকে পড়ছে বর্ষা। ভারতের মৌসম ভবনের পূর্বাভাস কেরালাতেও নির্ধারিত সময়ের একদিন আগে পৌঁছে যাবে মৌসুমী বায়ু। আর জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। এদিকে  হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ২২ মে বুধবার নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। এই নিম্নচাপ প্রাথমিকভাবে উত্তর পূর্ব দিকে এগোবে, অভিমূখ থাকবে মধ্য বঙ্গোপসাগর। মধ্য বঙ্গোপসাগরে এই সিস্টেম শুক্রবার ২৪ মে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে বাংলাদেশ সংলগ্ন উপকূলেও বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। ফলে ওই এলাকায়  এবার বড় আকারের এবং অনেক বেশি ইলিশ পাওয়া যাবে বলে মনে করছেনে সেদেশের মৎস্যজীবীরা।  গত মাসেই, টুয়াখালীর কুয়াকাটায় বঙ্গোপসাগরে এক মৎস্যজীবী জালে এক টানে ১৫০ মণ ইলিশ ধরা পড়ে। সেই মাছ বিক্রি হয় প্রায় ৪০ লাখ টাকায়।

Advertisement