scorecardresearch
 

Singer Mainul Ahsan Noble: আইনি নোটিস, রবীন্দ্রনাথকে নিয়ে বিতর্কিত পোস্ট ডিলিট করলেন নোবেল

সম্প্রতি হিরো আলমের পাশে দাঁড়িয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে এমনই কটূক্তি করে বসেছিলেন নোবেল। এই ঘটনায় আইনি জটিলতার সম্মুখীনও হতে হয়েছিল তাঁকে। সেই প্রসঙ্গে এবার পিছু হঠলেন নোবেল।

Advertisement
হাইলাইটস
  • বাংলাদেশের গায়ক মইনুল আহসান নোবেল তার কীর্তির জন্য সর্বদাই খবরে থাকেন
  • সম্প্রতি নতুন করে বিতর্কে জড়িয়েছেন এই বাংলাদেশি গায়ক

বাংলাদেশের গায়ক  মইনুল আহসান নোবেল তার কীর্তির জন্য সর্বদাই খবরে থাকেন। সম্প্রতি নতুন করে বিতর্কে জড়িয়েছেন এই বাংলাদেশি গায়ক। 'রবীন্দ্রনাথ দেবতা নন, বাংলাদেশের শিল্প চর্চায় এটাই তার জন্য বেশি’! সম্প্রতি  হিরো আলমের পাশে দাঁড়িয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে এমনই কটূক্তি করে বসেছিলেন  নোবেল। এই ঘটনায় আইনি জটিলতার সম্মুখীনও হতে হয়েছিল তাঁকে। সেই প্রসঙ্গে এবার পিছু হঠলেন নোবেল। চাপের মুখে ফেসবুক  থেকে রবীন্দ্রনাথ সম্পর্কিত পোস্ট মুছলেন বিতর্কিত শিল্পী। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করেননি তিনি। 

রবীন্দ্রানাথ ও বাংলাদেশের জাতীয় সংগীত নিয়ে আপত্তিকর মন্তব্য করায় সংগীতশিল্পী মইনুল আহসান নোবেলকে লিগ্যাল নোটিস পাঠিয়েছিলেন চট্টগ্রামের আইনজীবী অ্যা়ডভোকেট মিঠুন বিশ্বাস। নোটিসে তার পেজ থেকে স্ট্যাটাস দুটি অপসারণ ও অপরাধী স্বীকার করে প্রকাশ্যে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছে। রবিবার (১৪ অগাস্ট) মইনুল আহসান নোবেলের ঢাকার ডেমরার ঠিকানায় আইনি নোটিস পাঠিয়েছিলেন। সংগীতশিল্পী নোবেল গত ১০ ও ১১ অগাস্ট নিজের ফেসবুক থেকে স্ট্যাটাস দুটি পোস্ট করেন। এরপরই তাকে আইনি নোটিস পাঠানো হয়। এরপর সেই পোস্ট সরিয়ে নেন নোবেল। 

গত ১০ ও ১১ আগস্ট নোবেলের ভেরিফায়েড ফেসবুক পেজ ‘নোবেল ম্যান’ থেকে রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় সংগীত নিয়ে পৃথক দুটি পোস্ট দেওয়া হয়। সেই পোস্ট এতদিন ধরে থাকলেও এখন আর দেখতে পাওয়া যাচ্ছে মা নোবেল ম্যানের সেই পেজে। 

এরআগে নোবেল লিখেছিলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হোক। আমাদের জাতীয় কবি নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দি হতেন। কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন। তখন ব্রিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিল।’এই পোস্টের তীব্র সমালোচনা করেন বহু নেটিজেন। তারও আগে গত ৩০ জুলাই রবীন্দ্রনাথকে নিয়ে আরও একটা বিতর্কিত পোস্ট করেছিলেন নোবেল। সম্প্রতি হিরো আলমকে ডিবি কার্যালয়ে ডেকে নিয়ে বিকৃত করে নজরুল ও রবীন্দ্রসংগীত গাইতে নিষেধ করা হয়। তার কাছ থেকে মুচলেকাও নেওয়া হয়। সেই প্রসঙ্গ টেনে নোবেল তার ফেসবুকে  লেখেন, ‘রবীন্দ্রনাথ-নজরুল তো আর নবী কিংবা দেবতা না যে তাদের গান প্যারোডি আকারে গাওয়া যাবে না! রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যায় নাই। তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। বাংলাদেশের সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান নিতান্তই কম বা নেই বললেই চলে।’

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য,  ভারতের জি বাংলার ‘সারেগামাপা’ রিয়েলিটি শোয়ের মাধ্যমে পরিচিতি পাওয়া বাংলাদেশের মাইনুল আহসান নোবেল বিভিন্ন সময় উদ্ভট মন্তব্যের জেরে বহুবার বিতর্কে জড়িয়েছেন। এর আগেও বিতর্কিত মন্তব্যের কারণে তাকে পুলিশের কাছে হাজিরা দিতে হয়েছিল।
 

Advertisement