scorecardresearch
 

Sheikh Hasina Inaugurates Mosques: টার্গেট ২০২৪, বাংলাদেশে সাড়ে ৫০০-র বেশি মসজিদ গড়ছেন হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন। তিনি এদিন তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তৃতীয় ধাপে গোটা দেশে ছড়িয়ে থাকা এসব মডেল মসজিদ উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী হাসিনা তৃতীয় ধাপে এই ৫০টি মসজিদের উদ্বোধন করলেন।

Advertisement
সারা দেশে সাড়ে ৫০০ বেশি মসজিদ নির্মাণ হাসিনার সারা দেশে সাড়ে ৫০০ বেশি মসজিদ নির্মাণ হাসিনার

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার  ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন। তিনি এদিন  তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তৃতীয় ধাপে গোটা দেশে ছড়িয়ে থাকা এসব মডেল মসজিদ উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী  হাসিনা তৃতীয় ধাপে এই ৫০টি মসজিদের উদ্বোধন করলেন।

এদিনের অনুষ্ঠানে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ও মন্ত্রকের সচিব কাজী এনামুল হাসান বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী হাসিনার মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিঁয়া অনুষ্ঠান সঞ্চালনা করেন। তৃতীয় ধাপে মসজিদ উদ্বোধনে বরিশালের আগৈলঝাড়া, ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা ও পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার স্থানীয় আইনপ্রণেতা, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতারা, সরকারি কর্মকর্তা, আলেম-ওলামা ও স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ওপর নির্মিত ভিডিও প্রদর্শিত হয়। 

 সারা বাংলাদেশে ৯,৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৬৪টি মসজিদের মধ্যে এ পর্যন্ত ১৫০টি মসজিদ উদ্বোধন হয়েছে। আওয়ামি লিগ সরকারের  প্রধান হাসিনা প্রথম দফায় ২০২১ সালের ১০ জুন ৫০টি মসজিদ এবং চলতি বছর ১৬ জানুয়ারি দ্বিতীয় দফায় আরো ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন। বাকি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ  ২০২৪ সালের জুন মাসের মধ্যে  শেষ হবে বলে আশা করা হচ্ছে। এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ নামাজের আলাদা জায়গা রয়েছে।

এছাড়া এই মসজিদগুলিতে  হজযাত্রীদের জন্যে রেজিষ্ট্রেশান ও প্রশিক্ষণ ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্ণার, শেষকৃত্য পূর্ব আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরান শিক্ষা ব্যবস্থা, ইসলামিক সাংস্কৃতিক কর্মকান্ড ও ইসলামের দাওয়াতের জন্যে সম্মেলন কেন্দ্র, ইসলামি বই বিক্রয় কেন্দ্র, মসজিদসহ দেশি বিদেশী অতিথিদের জন্যে থাকার সুবিধা থাকবে। বাংলাদেশের সরকারি অর্থে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে ব্যয় হচ্ছে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা। শুধু নামাজ নয়, এসব মসজিদ হবে গবেষণা ইসলামি সংস্কৃতি ও জ্ঞানচর্চা কেন্দ্র।

Advertisement


 

Advertisement