scorecardresearch
 

Sheikh Hasina: 'ভারতীয় শাড়ি পুড়িয়ে দেখাক', বাংলাদেশে 'ইন্ডিয়া আউট' প্রচারে ক্ষুব্ধ হাসিনা

বাংলাদেশের সংবাদ ওয়েবসাইট 'দ্য ডেইলি স্টার'-এর মতে, বাংলাদেশের রাজনৈতিক অগ্রগতিতে নাটকীয় মোড় দেখা যায় যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী নেতাদের 'ইন্ডিয়া আউট' প্রচারের জবাব ভারতীয় শাড়ির সঙ্গে যুক্ত করে দেন।

Advertisement
বাংলাদেশে 'ইন্ডিয়া আউট' প্রচারে ক্ষুব্ধ হাসিনা বাংলাদেশে 'ইন্ডিয়া আউট' প্রচারে ক্ষুব্ধ হাসিনা
হাইলাইটস
  • বাংলাদেশের বিরোধী দলের নেতাদের ভারত বিরোধী প্রচার 'ইন্ডিয়া আউট' প্রচার নিয়ে ক্ষুব্ধ শেখ হাসিনা
  • তিনি পাল্টা বিরোধী নেতাদের কড়া আক্রমণ করেছেন

বাংলাদেশের বিরোধী দলের নেতাদের ভারত বিরোধী প্রচার 'ইন্ডিয়া আউট' প্রচার নিয়ে ক্ষুব্ধ শেখ হাসিনা। তিনি পাল্টা বিরোধী নেতাদের কড়া আক্রমণ করেছেন। বিরোধী দল, বিশেষ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতাদের যোগ্য জবাব দিয়ে শেখ হাসিনা বলেছেন, 'তারা যখন তাদের পার্টি অফিসের সামনে তাদের স্ত্রীদের ভারতীয় শাড়ি পোড়াবে, তখনই প্রমাণিত হবে যে তারা সত্যিই ভারতীয় পণ্য বয়কট করতে প্রতিশ্রুতিবদ্ধ।'

বাংলাদেশের সংবাদ ওয়েবসাইট 'দ্য ডেইলি স্টার'-এর মতে, বাংলাদেশের রাজনৈতিক অগ্রগতিতে নাটকীয় মোড় দেখা যায় যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী নেতাদের 'ইন্ডিয়া আউট' প্রচারের জবাব ভারতীয় শাড়ির সঙ্গে যুক্ত করে দেন। প্রতিবেদনে আরও বলা হয়, শেখ হাসিনার বক্তব্য বাংলাদেশের রাজনীতিতে আরও উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। প্রকৃতপক্ষে, গত সপ্তাহে প্রধান বিরোধী দল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভারতকে নিশানা করে বলেছিলেন, বাংলাদেশের মানুষদের নয়, ভারত আওয়ামী লিগকে সমর্থন করে। এ কারণেই বাংলাদেশের জনগণ ‘ইন্ডিয়া আউট’ প্রচার চালাচ্ছে এবং ভারতীয় পণ্য বর্জন করে তাদের ক্ষোভ প্রকাশ করছে।

বিরোধী দলের নেতাদের ওপর হাসিনার পাল্টা আক্রমণ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন এক সময়ে বিরোধী দলের নেতাদের নিশানা করেছেন যখন সম্প্রতি 'ইন্ডিয়া আউট' প্রচারের সমর্থন দিতে গিয়ে রুহুল কবির রিজভী তাঁর কাশ্মীরি শাল পুড়িয়েছেন। শুক্রবার আরেক বিএনপি নেতা জয়নুল আবেদিন ফারুক বলেন, বাংলাদেশের জনগণের সমর্থনের বিরুদ্ধে ভারত সমর্থন দিয়েছে। এ কারণেই বাংলাদেশের মানুষ ভারতীয় পণ্য বয়কট করছে। বুধবার বাংলাদেশের স্বাধীনতা দিবসের ভাষণে শেখ হাসিনা বলেন, বিএনপি নেত্রী তাঁর কাশ্মীরের শাল পুড়িয়েছেন। তাঁরা কি বলবেন বিএনপি নেতাদের স্ত্রীদের কত ভারতীয় শাড়ি আছে? আমি বিএনপি নেতাদের (মন্ত্রীদের) স্ত্রীদেরকে ইদের আগে ভারত থেকে আমদানি করা শাড়ি বিক্রি করতে দেখেছি। বিএনপি নেতারা যদি সত্যিই ভারতীয় পণ্য বয়কট করেন তাহলে তাঁরা তাঁদের স্ত্রীদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দেবে। শেখ হাসিনা আরও বলেন, 'তারা ভারতীয় মশলা ছাড়া খাবার খেতে পারবে কি না, তার জবাব দিতে হবে। আমি জানতে চাই তারা আসলেই ভারতীয় পণ্য বয়কট করেছে কি না?'

Advertisement

বাংলাদেশে অনুষ্ঠিত নির্বাচনের সঙ্গে ভারতের সম্পর্ক কী?

২০২৪ সালের জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত সাধারণ নির্বাচন প্রধান বিরোধী দল বিএনপি এবং তাদের মিত্ররা বয়কট করেছিল। ভারতের বিদেশ মন্ত্রক এবং ঢাকায় ভারতীয় হাইকমিশন প্রথম থেকেই বলে আসছে যে তারা সবসময় জনগণের প্রত্যাশা অনুযায়ী বাংলাদেশে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক নির্বাচনকে সমর্থন করে। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদির গত শনিবার বলেছিলেন, ভারতের সমর্থনের কারণেই অনেক শক্তিশালী দেশ নির্বাচন-সহ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এড়ায়। একইসঙ্গে বাংলাদেশের বিরোধী দলের নেতারা বলছেন, ভারতের সমর্থনের কারণেই এই একতরফা নির্বাচন বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে। তাই ইন্ডিয়া আউট ক্যাম্পেইনের মাধ্যমে ভারত ও এর পণ্য বয়কট করা উচিত।

Advertisement