scorecardresearch
 

Taslima Nasreen : দুই মুসলিম দেশকে নিয়ে মন্তব্য করে ফাঁসলেন তসলিমা, তোলপাড় সৌদি আরব ও বাংলাদেশে

ফের শিরোনামে লেখিকা তসলিমা নাসরিন। এবার দুই মুসলিম দেশ নিয়ে মন্তব্য করে বিপাকে লেখিকা। তাঁর মন্তব্য নিয়ে সৌদি আরব ও বাংলাদেশ থেকে প্রতিক্রিয়া আসতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement
তসলিমা নাসরিন তসলিমা নাসরিন
হাইলাইটস
  • ফের শিরোনামে লেখিকা তসলিমা নাসরিন
  • এবার দুই মুসলিম দেশ নিয়ে মন্তব্য করে বিপাকে লেখিকা

ফের শিরোনামে লেখিকা তসলিমা নাসরিন। এবার দুই মুসলিম দেশ নিয়ে মন্তব্য করে বিপাকে লেখিকা। তাঁর মন্তব্য নিয়ে সৌদি আরব ও বাংলাদেশ থেকে প্রতিক্রিয়া আসতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়। 

সাম্প্রতিক কালে সৌদি আরবে বৈপ্লবিক পরিবর্তন দেখা যাচ্ছে।  অথচ বাংলাদেশে মৌলবাদ প্রাধান্য পাচ্ছে বলে অভিযোগ। তা নিয়ে মাঝে মধ্যেই মুখ খোলেন লেখিকা তসলিমা নাসরিন। সম্প্রতিও একটি পোস্ট করেন তিনি। সেখানে সৌদি আরব ও বাংলাদেশের দুই মহিলার ছবি পোস্ট করেন। 

তসলিমা নাসরিনের ট্যুইটারে যে ছবি শেয়ার করেছেন সেখানে দেখা যাচ্ছে, প্রথম ছবিটি মিস সৌদি আরব রোমি আলখাতানি। দ্বিতীয় ছবিতে বোরকা পরা এক মহিলা। দুটি ছবির মাধ্যমে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে পার্থক্য তুলে ধরার চেষ্টা করেছেন তসলিমা। বোরকার ছবিটির সঙ্গে বাংলাদেশের অবস্থার সঙ্গে তুলনা করেছেন। 

আরও পড়ুন : কাঁদতে কাঁদতে বাড়ি ফিরছেন 'পলাতক' ভুবন বাদ্যকর, আর গাইবেন না 'বাদাম বাদাম' গান!

 

সৌদি আরব বদলে যাচ্ছে

তসলিমা নাসরিন তার ট্যুইটারে লিখেছেন, সবচেয়ে রক্ষণশীল ইসলামি দেশ সৌদি আরব এখন প্রগতিশীল হয়ে উঠছে। একই সঙ্গে বাংলাদেশ একটি প্রগতিশীল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়া সত্ত্বেও ক্রমশ রক্ষণশীল হয়ে উঠছে।

তাৎপর্যপূর্ণভাবে, বাংলাদেশি বংশোদ্ভূত লেখিকা তসলিমা নাসরিন সবসময়ই তার লেখার জন্য মৌলবাদীদের লক্ষ্যবস্তুতে থাকেন। একসময় তো তসলিমাকে দেশত্যাগও করতে হয়। 

Advertisement

আরও পড়ুন :  'বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ভগবান', তাঁর সমর্থনে স্ত্রী-সন্তানদের নিয়ে মিছিল শিক্ষক-আমজনতার

তবে এই প্রথম নয়। এর আগে ২০২০ সালে তসলিমা নাসরিন ট্যুইটারে 'ইসলাম বয়কট' লেখেলে। যা নিয়ে তোলপাড় শুরু হয়। তসলিমা এর আগেও ইসলামে সংস্কার নিয়ে কথা বলেছেন। 

এদিকে সাম্প্রতিক কালের এই পোস্ট নিয়ে নানা মন্তব্য ভেসে এসেছে তসলিমাকে লক্ষ্য করে। একজন লিখেছেন, 'তসলিমা আপনি ইসলাম সম্পর্কে কিছুই জানেন না।' আর একজন লিখেছেন, 'আপনি মুসলিম হয়ে নিজের সম্মান রক্ষা করুন।' 
 

Advertisement