scorecardresearch
 

Bangladesh Durga Puja : বাংলাদেশে পুজো মণ্ডপ থেকে মৌলবাদীদের ইসলামিক বিপ্লবের ডাক, তদন্তে পুলিশ

শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশে হিন্দুদের উপর বৈষম্য বাড়ছে বলে অভিযোগ। এদিকে দুর্গাপুজোর মধ্যে নতুন ঘটনা সামনে আসছে। সেদেশে প্রায় ৩৫টি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। যার জেরে গ্রেফতার হয়েছেন ১৭ জন।

Advertisement
bangladesh Durga Puja bangladesh Durga Puja
হাইলাইটস
  • শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশে হিন্দুদের উপর বৈষম্য বাড়ছে বলে অভিযোগ
  • দুর্গাপুজোর মধ্যে নতুন ঘটনা সামনে আসছে

শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশে হিন্দুদের উপর বৈষম্য বাড়ছে বলে অভিযোগ। এদিকে দুর্গাপুজোর মধ্যে নতুন ঘটনা সামনে আসছে। সেদেশে প্রায় ৩৫টি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। যার জেরে গ্রেফতার হয়েছেন ১৭ জন। প্রায় ১২টি মামলা নথিভুক্ত হয়েছে। সেখানকার মৌলবাদীদের বিরুদ্ধে মন্দির থেকে ইসলামিক বিপ্লবের ডাক দেওয়ার অভিযোগ উঠেছে। 

গত বৃহস্পতিবার ঢাকা থেকে প্রায় আড়াইশো কিলোমিটার দক্ষিণ-পূর্বে চট্টগ্রামের যাত্রা মোহন সেন হলের দুর্গাপূজা মণ্ডপের মঞ্চে বেশ কয়েকজন মৌলবাদী ইসলামী বিপ্লবের আহ্বান জানায় বলে অভিযোগ। তারা একটি গানও করে। দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকা জানিয়েছে, 'ইসলামী বিপ্লবের ডাক দিয়ে একটি গান গাওয়ার অভিযোগে শুক্রবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ দুইজনকে গ্রেফতার করে।' চট্টগ্রামের এই ঘটনায় সাতজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

চট্টগ্রামের পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিলোল সেন উজ্জল, দ্য ডেইলি স্টারকে বলেন, এই ঘটনার জেরে এলাকায় উত্তেজনা তৈরি হয়। একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যা আরও ক্ষোভের সৃষ্টি করে। 

বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৭০ মিলিয়ন। তার মধ্যে 8 শতাংশ হিন্দু। গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার সেখানে হিন্দুদের উপর আক্রমণ নেমে আসে বলে অভিযোগ। হিন্দুদের দোকান, ভাঙচুর করা হয়। মন্দিরেও হামলা চালানো হয়। ঢাকা ট্রিবিউনকে দেওয়া সাক্ষাৎকারে পুলিশের আইজিপি এমডি মইনুল ইসলাম জানান, ১ অক্টোবর দেশজুড়ে চলা দুর্গাপুজোর মধ্যে ৩৫টি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। ১১টি মামলা দায়ের হয়েছে। ১৭ জন গ্রেফতার। 

তাঁর সংযোজন, 'দুর্গাপুজার সময় কেউ নৈরাজ্য ছড়ানোর চেষ্টা করলে আমরা কঠোর ব্যবস্থা নেব।' চট্টগ্রামে হামলার বিষয়ে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, '২ জনকে গ্রেফতারের চেষ্টা চলছে। এর পেছনে কোনও উদ্দেশ্য কাজ করছে কি না তা দেখা হচ্ছে খতিয়ে।' 

Advertisement

এর আগে বাংলাদেশের একটি মন্দির থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপহার দেওয়া সোনার মুকুট চুরি হয়েছিল। দুর্গাপূজা উদযাপনের সময় বাংলাদেশের যশোরেশ্বরী মন্দির থেকে মা কালীর মুকুটও চুরি যায়। এই চুরির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কৃষ্ণা মুখার্জি বলেন, 'এচা কোনও সাধারণ চুরির ঘটনা নয়। সুপরিকল্পিতভাবে এই কাজ করা হয়েছে। বিষয়টির সঠিক তদন্তের দাবি করছি' 

 

Advertisement