scorecardresearch
 

'ক্ষমা চেয়ে ঠিক করেনি সাকিব', মৌলবাদীদের তুলোধনা করে প্রতিক্রিয়া তসলিমার

চাপের মুখে বাংলাদেশি অল-রাউন্ডারের এভাবে ভেঙে পড়া নিয়ে সোশ্যাল সাইটে একন চলছে জোড় আলোচনা। অনেকে সাকিবের ক্ষমা চাওয়াকে ইতিবাচকভাবে দেখছেন, আবার অনেকে নেতিবাচকভাবে। অনেকেই মনে করছেন সাকিব প্রচণ্ড চাপের মুখে এবং ভয়ে ক্ষমা চেয়েছেন। এবার বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া দিলেন বিখ্যাত লেখিকা তসলিমা নাসরিন। সাকিবের এভাবে মৌলবাদীদের সামনে ভেঙে পড়াকে একেবারেই ভাল ভাবে নেননি বিতর্কিত লেখিকা।

Advertisement
সাকিবকে নিয়ে  কড়া প্রতিক্রিয়া তসলিমার সাকিবকে নিয়ে কড়া প্রতিক্রিয়া তসলিমার
হাইলাইটস
  • কালীপুজোর উদ্বোধনে এসে বিপাকে সাকিব
  • নিজের কৃতকর্মের জন্য ক্ষমা চাইলেন
  • সেই নিয়ে এবার কড়া প্রতিক্রিয়া তসলিমার

গত সপ্তাহে কলকাতায় এসে কালীপুজোর উদ্বোধন করে বেজায় বিপাকে বাংলাদেশের অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান। বাংলাদেশের এক শ্রেণির মানুষের রোশের শিকার হতে হয়েছে সাকিবকে। পুজো উদ্বোধনের পরেই বাংলাদেশি এই তারকা ক্রিকেটারকে কুপিয়ে খুনের হুমকি দেন সিলেটের এক যুবক। সোশ্যাল সাইটে একের পর এক বাংলাদেশি নেটিজেনরা শাকিবের উপর ক্ষোভে ফেটে পড়েন। মৌলবাদীদের রোশের মুখে পড়ে শেষ পর্যন্ত ক্ষমা চাইতে বাধ্য হন সাকিব। সোমবার সন্ধ্যায় নিজের ইউটিউব চ্যানেলে দেওয়া এক ভিডিও বার্তায় সাকিব বলেন,  তিনি 'পুজা উদ্বোধন' করতে যাননি। আর 'ভবিষ্যতে এরমক করব না।' সাকিবের যুক্তি, তিনি কোনও পুজোর উদ্বোধনে যাননি, গিয়েছিলেন পুজোর পাশের এক মঞ্চে।

চাপের মুখে বাংলাদেশি অল-রাউন্ডারের  এভাবে ভেঙে পড়া নিয়ে সোশ্যাল সাইটে একন চলছে জোড় আলোচনা। অনেকে সাকিবের ক্ষমা চাওয়াকে ইতিবাচকভাবে দেখছেন, আবার অনেকে নেতিবাচকভাবে। অনেকেই মনে করছেন সাকিব প্রচণ্ড চাপের মুখে এবং ভয়ে ক্ষমা চেয়েছেন। এবার বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া দিলেন বিখ্যাত লেখিকা তসলিমা নাসরিন। সাকিবের এভাবে মৌলবাদীদের সামনে ভেঙে পড়াকে একেবারেই ভাল ভাবে নেননি বিতর্কিত লেখিকা। তসলিমা সোশ্যাল সাইটে লেখেন,  কালীপূজায় উপস্থিত হওয়ার জন্য সাকিব আল হাসানের ক্ষমা চাওয়াটা উচিত হয়নি। তার এই ক্ষমা প্রার্থনা ইসলামপন্থীদের আরও শক্তিশালী করল, যারা ভবিষ্যতে পূজা মণ্ডপে যাওয়া এবং হিন্দুদের সমব্যথী হওয়ার অপরাধে মুসলিমদেরকেই খুন করবে। তারঁ বলা উচিত ছিল, 'ঠিক করেছি, ভালোবাসাকে সবসময় উদযাপন করা উচিত আর ঘৃণাকে বর্জন করা উচিত।'

 

সাকিবের কথা বলতে গিয়ে নিজের প্রসঙ্গও টেনেছেন বিতর্কিত লেখিকা। মৌলবাদীরা বহুদিন ধরেই তসলিমার মৃত্যুদণ্ডের দাবি জানিয়ে আসছে। সেকরাণে নিজের জন্মভূমি বাংলাদেশে ঢোকার অধিকারও হারিয়েছেন লেখিকা। তারপরেও তিনি ক্ষমা চাননি সেকথা দৃঢ় ভাবে লেখেন তসলিমা। আর একজন যুবকের হুমকিতে সাকিবের ক্ষমা চেয়ে নেওয়া তাই লজ্জার বলেই মন্তব্য তসলিমার। 

 

বাংলাদেশে বহু মুসলিম হিন্দু উৎসবে যোগ দেন সেই প্রসঙ্গও তুলেছেন তসলিমা। এই প্রসঙ্গেই সাকিবকে স্বার্থপর বলেও কটাক্ষ করতে ছাড়েননি লেখিকা।

 

তসলিমাকে এদিন নিজের লেখায়  হিন্দুদের প্রশংসা করতেও দেখা গেছে। ক্ষমা চেয়ে সাকিব হিন্দুদের অপমান করেছেন বলে মত লেখিকার। তসলিমা লেখেন, "তবে হিন্দুরা এজন্য বাংলাদেশি তারকা ক্রিকেটারকা হত্যার হুমকি দেবে না।"

 

Advertisement