scorecardresearch
 
বলিউড

Pandit Birju Maharaj: বিরজু মহারাজের ছোঁয়ায় বলিউডের কিছু আইকনিক গান

পণ্ডিত বিরজু মহারাজ
  • 1/9

রবিবার গভীর রাতে পৃথিবীকে চিরতরে বিদায় জানালেন কথক সম্রাট পণ্ডিত বিরজু মহারাজ। পণ্ডিত বিরজু মহারাজ ছিলেন নৃত্য জগতের সেই বিস্ময়কর ব্যক্তি যিনি তাঁর শিল্পের মাধ্যমে গল্প বলতেন। তিনি ৮৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এখন শিল্প জগতের আরেক তারকা চির অমর হয়ে গেছেন।

পণ্ডিত বিরজু মহারাজ
  • 2/9

পণ্ডিত বিরজু মহারাজ হিন্দি সিনেমায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার নৃত্য প্রতিভার কারণে, আমরা অনেক ছবিতে নৃত্যের চমৎকার উদাহরণ দেখতে পেয়েছি। আলিয়া ভাট, মাধুরী দীক্ষিত, দীপিকা পাদুকোনের মতো অভিনেত্রীরা বিরজু মহারাজের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। আসুন জেনে নেওয়া যাক বিরজু মহারাজ কোন ছবিতে কাজ করেছেন।

ঘর মোরে পরদেশিয়া - কলঙ্ক
  • 3/9

ঘর মোরে পরদেশিয়া - কলঙ্ক

আলিয়া ভাট কলঙ্ক ছবির জন্য পণ্ডিত বিরজু মহারাজের কাছ থেকে দুই মাস নাচের প্রশিক্ষণ নেন। মুখে নাচ দিয়ে অভিব্যক্তি আনতে বিরজু মহারাজ অনেক সাহায্য করেছেন। আলিয়া ঘর মোর পরদেশিয়া ছবির জন্য এই প্রশিক্ষণ নিয়েছিলেন, শুটিংয়ের এক সপ্তাহ আগে তিনি বিরজু মহারাজের সঙ্গে পরামর্শ করেছিলেন।

 

কাহে ছেড় ছেড় মোহে - দেবদাস
  • 4/9

কাহে ছেড় ছেড় মোহে - দেবদাস

মাধুরী দীক্ষিত এবং পন্ডিত বিরজু মহারাজের সঙ্গে নৃত্যের অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে। মাধুরী বিরজু মহারাজের কাছ থেকে কোরিওগ্রাফি শিখেছেন এবং তাঁর প্রতিভা তাঁকে আজ নাচের রানী বানিয়েছে। বিরজু মহারাজ মাধুরীর যত প্রশংসা করতেন, মাধুরী ততটাই বিরজু মহারাজকে সম্মান করতেন।

 

মাধুরী
  • 5/9

মাধুরী একবার বলেছিলেন – মহারাজ জির রসবোধ আশ্চর্যজনক এবং তিনি সর্বদা তাঁর বিশ্বজুড়ে ভ্রমণের মজার গল্প বলতেন। যখন তিনি 'কাহে ছেড় ছেড় মোহে...'-এর জন্য কোরিওগ্রাফ করেছিলেন, ভঙ্গি, অভিনয়, দেহের ভাষা, সবকিছু এতটাই আশ্চর্যজনক ছিল যে আমি সেটে পৌঁছে আমার মনে হয়েছিল যে আমি স্বর্গে আছি। আমার মনে হয় তার শিল্প রংধনুর মতো 'সপ্তরঙ্গী' যাতে সব নবরস থাকে। এটি একটি খুব অনুপ্রেরণামূলক এবং কখনও শেষ না হওয়া অনুভূতি, আমার জন্য তিনি কত্থকের প্রতীক এবং তিনিই আমার কাছে নৃত্য।

জগাভে সারি রয়না (দেড় ইশকিয়া)
  • 6/9

জগাভে সারি রয়না (দেড় ইশকিয়া)

বিরজু মহারাজ মাধুরী দীক্ষিতের সঙ্গে ‘দেড় ইশকিয়া’ ছবিতেও কাজ করেছেন। বিরজু মহারাজ ফিল্মের গান জাগাভে সারি রায়না-এর জন্য কোরিওগ্রাফ করেছেন এবং একসঙ্গে একটি গানও গেয়েছেন। গানটি লিখেছেন গুলজার এবং সুর করেছেন বিশাল ভরদ্বাজ। খুব কম লোকই জানেন যে দিল তো পাগল হ্যায় ছবিতে যখন শাহরুখ ড্রাম বাজাচ্ছিলেন এবং মাধুরী নাচছিলেন, সেই সিকোয়েন্সও বিরজু মহারাজ কোরিওগ্রাফি করেছিলেন। ড্রামের তালে শাস্ত্রীয় নৃত্যের জাদু একমাত্র বিরজু মহারাজ-ই দেখাতে পারতেন।

 

মোহে রং দে লাল - বাজিরাও মস্তানি
  • 7/9

মোহে রং দে লাল - বাজিরাও মস্তানি

বাজিরাও মস্তানি ছবির 'মোহে রং দো লাল' গানে দীপিকা পাদুকোন যে নাচ এবং অভিব্যক্তি দেখিয়েছেন তা পণ্ডিত বিরজু মহারাজের কারণে। দীপিকা বিরজু মহারাজের কাছ থেকে নাচের শিক্ষা নিয়েছেন এবং আজ সবাই পর্দায় তার অসাধারণ অভিনয় দেখেছে। এই গানে দীপিকা তার মুখের দারুণ অভিব্যক্তি দেখিয়েছেন।

 

Unnai Kaanadhu Naan (বিশ্বরূপম)
  • 8/9

Unnai Kaanadhu Naan (বিশ্বরূপম)

বিরজু মহারাজ দক্ষিণের সুপারস্টার কমল হাসানকেও নাচ শিখিয়েছেন। কমল হাসান বিশ্বরূপম চলচ্চিত্রের উন্নাই কানাধু নান গানটিতে সেরা নৃত্য উপস্থাপন করেছিলেন। পর্দায় এই অসাধারণ অভিনয়ের পেছনে ছিলেন পণ্ডিত বিরজু মহারাজ।

 

কানহা ম্যায় তোসে হারি (শতরঞ্জ কে খিলাড়ি)
  • 9/9

কানহা ম্যায় তোসে হারি (শতরঞ্জ কে খিলাড়ি)

নাচের পাশাপাশি পণ্ডিত বিরজু মহারাজও তাঁর কণ্ঠ দিয়ে মানুষকে মন্ত্রমুগ্ধ করেছেন। বিরজু মহারাজ সত্যজিৎ রায়ের প্রথম হিন্দি ছবি 'শতরঞ্জ কে খিলাড়ি'-তে শাস্ত্রীয় নৃত্যের ক্রম 'কানহা ম্যায় তোসে হারি'-তে তাঁর কণ্ঠ দিয়েছেন এবং গানটি কম্পোজ করেছেন। এই গানে বিরজু মহারাজের ছাত্রী শাস্বতী সেনকে কথক নৃত্যশিল্পী হিসেবে দেখা গেছে।