scorecardresearch
 

৩ বছরে ৪ বড় ফ্লপ, হিটের খরা কাটাতে শাহরুখই ভরসা যশরাজের

খবর অনুযায়ী, রণবীর সিং অভিনীত 'জয়েশভাই জোর্দার'-এর বাজেট ছিল ৯০ কোটি টাকা। কিন্তু বক্স অফিসে ২০ কোটির অঙ্কও পার করতে পারেনি ছবিটি। প্রায় ২০০ কোটি বাজেটের অক্ষয় কুমারের পিরিয়ড ড্রামা 'সম্রাট পৃথ্বীরাজ'-এর আয় ৭০ কোটিরও কম হয়েছে। এমনকী ১৫০ কোটি বাজেটের 'শমশেরা'-র আয় ৭০-৮০ কোটিতে থেমে যাওয়ার সম্পূর্ণ সম্ভাবনা দেখা যাচ্ছে।

Advertisement
পাঠআন ছবিতে শাহরুখ খান পাঠআন ছবিতে শাহরুখ খান

গত শুক্রবার 'শমশেরা' (Shamshera) দিয়ে ২০১৮ সালের পর বড় পর্দায় ফিরেছেন রণবীর কাপুর (Ranbir Kapoor). রণবীর, যিনি তাঁর বেশিরভাগ ছবিতে শহুরে নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন, এবার তিনি একজন ডাকাত চরিত্রে হাজির হয়েছেন যিনি ব্রিটিশ রাজের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। 'শমশেরা'-এর ট্রেলার ঘিরে অনেক প্রত্যাশা তৈরি হয়েছিল। কিন্তু মুক্তির পর দেখা গেল প্রথম দিনের আয় মাত্র ১০ কোটিতেই আটকে গেল।

পরিচালক করণ মালহোত্রা, যিনি 'অগ্নিপথ'-এর মতো বক্স অফিস হিট, রণবীর কাপুরের মতো শীর্ষ বলিউড তারকা, ভয়ঙ্কর ভিলেনের ভূমিকায় সঞ্জয় দত্ত এবং 'শমশেরা', শক্তিশালী স্পেশাল এফেক্ট, VFX সত্ত্বেও, 'শমশেরা'-এর ওপেনিং ঠান্ডা ছিল। ফলাফল হল যে ৩ দিন পরে, ছবির উদ্বোধনী সপ্তাহান্তে সংগ্রহ মাত্র ৩২ কোটিতে পৌঁছে শেষ হয়ে যায়।

ছবির ব্যর্থতার কারণে সবচেয়ে বেশি ক্ষতি প্রযোজকদের বহন করতে হয়। আর 'শমশেরা' যশ রাজ ফিল্মসের (Yash Raj Films) জন্য ফ্লপ ছবির ক্রমবর্ধমান তালিকা একটি বড় টেনশন। তার পরবর্তী বড় ছবি এখন 'পাঠান' যাতে বলিউডের নায়ক শাহরুখ খান। যশ রাজ ফিল্মসের বড় বক্স অফিস হিটের জন্য শুধুমাত্র শাহরুখের (Shahrukh Khan) সমর্থন রয়েছে।


৩ বছর ৪ বড় ফ্লপ

২০১৯ সালে আসা 'মর্দানি' ছিল YRF-এর জন্য শেষ বড় হিট। প্রতিবেদনে বলা হয়েছে যে রানি মুখোপাধ্যায়ের চলচ্চিত্রটি প্রায় ২৫ কোটি বাজেটে তৈরি হয়েছিল। বক্স অফিসে যশ রাজ ৪৭ কোটি টাকা আয় করেছিল।

২০১৯ সালে হৃতিক রোশন এবং টাইগার শ্রফের 'ওয়ার' ২০১৮ সালে আমির খানের প্রধান ভূমিকা 'থাগস অফ হিন্দুস্তান'-এর ব্যাপক ব্যর্থতার পরে বক্স অফিসে বছরের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র হিসাবে প্রমাণিত হয়েছিল। 'মর্দানি 2'-এর সাফল্য ছিল যশ রাজের জন্য বছরের নিখুঁত সমাপ্তি।

Advertisement

কোভিড 19 এবং লকডাউনের পর রঙে ফিরে আসা থিয়েটারগুলিতে তিনি একটি বড় বক্স অফিস হিট পায়নি যশরাজ। ৪৫ কোটি বাজেটে তৈরি 'বান্টি অউর বাবলি 2' ২০২১ সালের নভেম্বরে ফ্লপ হয়েছিল। চলতি বছর এখনও পর্যন্ত YRF-এর চলচ্চিত্রগুলির বক্স অফিস কালেকশনের যা অবস্থা তা শীঘ্রই ভুলে যেতে চাইবেন আদিত্য চোপড়া।

খবর অনুযায়ী, রণবীর সিং অভিনীত 'জয়েশভাই জোর্দার'-এর বাজেট ছিল ৯০ কোটি টাকা। কিন্তু বক্স অফিসে ২০ কোটির অঙ্কও পার করতে পারেনি ছবিটি। প্রায় ২০০ কোটি বাজেটের অক্ষয় কুমারের পিরিয়ড ড্রামা 'সম্রাট পৃথ্বীরাজ'-এর আয় ৭০ কোটিরও কম হয়েছে। এমনকী ১৫০ কোটি বাজেটের 'শমশেরা'-র আয় ৭০-৮০ কোটিতে থেমে যাওয়ার সম্পূর্ণ সম্ভাবনা দেখা যাচ্ছে।


টপ নায়করাও জাদু দেখাতে পারেননি

যশ রাজ ফিল্মসের প্রোজেক্টগুলি বক্স অফিসে যেভাবে ঠান্ডা প্রমাণিত হয়েছে, সবচেয়ে বড় চিন্তার বিষয় ছিল বড় তারকাদের ফ্লপ হওয়া। নির্মাতারা নিজেরাই কোথায় ভেবেছিলেন যে সইফ আলি খান, অক্ষয় কুমার, রণবীর সিং এবং রণবীর কাপুরও একের পর এক ফ্লপ হবেন। এই সমস্ত নায়কদের তাদের পরবর্তী ছবি থেকে ফিরে আসার সম্পূর্ণ ক্ষমতা রয়েছে। কিন্তু প্রোডাকশন হাউস তাদের সমর্থনের আশায় বক্স অফিসে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।


আসন্ন সিনেমা

বড় ছবি কমে যাওয়ার পর যশ রাজ ফিল্মসের পরবর্তী প্রকল্পগুলিও সমস্যার মুখে পড়েছে। ২০২২ সালে, ভিকি কৌশল এবং মানুষী ছিল্লার অভিনীত 'দ্য গ্রেট ইন্ডিয়ান ফ্যামিলি' রয়েছে, যার সম্পর্কে এখনও কোনও আপডেট শেয়ার করা হয়নি, বা ছবিটি নিয়ে কোনও আলোচনাও হয়নি।

এছাড়াও, নির্মাতারা এই সময়ে 'মহারাজা' নিয়েও কাজ করছেন, যাতে আমির খানের ছেলে জুনায়েদ খানের অভিষেক হওয়ার খবর পাওয়া গেছে। তবে এই ছবিটি নিয়ে এখন পর্যন্ত কোনও বিশেষ খবর আসেনি। আমরা যদি ধরে নিই যে এই বছর দুটি ছবিই মুক্তি পাবে, তবে তাদের অবস্থাও এই মুহূর্তে স্বস্তিদায়ক বলে মনে হচ্ছে না।

এমন পরিস্থিতিতে যে প্রজেক্ট থেকে নির্মাতা যশ রাজ ফিল্মস বড় প্রত্যাবর্তনের আশা করছেন তা হল শাহরুখ খানের কামব্যাক ছবি 'পাঠান'.


৯০-এর দশকে গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হয়েছিল

শাহরুখ খান অতীতেও যশ রাজ ফিল্মসের জন্য একটি গেম চেঞ্জার হিসাবে সামনে এসেছেন। ৯০-এর দশকের কথা বললে, '89-এর 'চাঁদনী'-এর পর, 'লমহে' এবং 'আযইনা' বক্স অফিসে ক্যারিশমা করতে ব্যর্থ হয়। 1993 সালে, শাহরুখের শুরুর দিকের ছবি 'ডর' বক্স অফিসে চূড়ান্ত সাফল্য এনে দেয়।

১৯৯৪ সালে, অক্ষয় কুমার-সইফ আলি খান অভিনীত 'ইয়ে দিল্লাগি' হিট হয়েছিল, কিন্তু এটি ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত যশ রাজের জন্য অসাধারণ সাফল্যের সময় ছিল। এই 5 বছরে, শাহরুখের তিনটি ছবি - দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, দিল তো পাগল হ্যায় এবং মহব্বতে বক্স অফিসে রেকর্ড-ব্রেকিং হিট ছিল। এই কারণেই এখন আবার যশরাজ ফিল্মস তাদের নৌকা বাইতে শাহরুখ এবং 'পাঠান'-এর কাছ থেকে অনেক আশা করবে।


পাঠানের অঙ্ক

ভক্তরা অধীর আগ্রহে 'পাঠান' এর জন্য অপেক্ষা করছেন যা ২৫ জানুয়ারি ২০২৩-এ মুক্তি পেতে চলেছে। এক, এই ছবি থেকে দীর্ঘ ৫ বছর পর নায়ক হিসেবে ফিরছেন শাহরুখ। উপর থেকে গুপ্তচরের চরিত্রে ঝোড়ো অ্যাকশনও করতে চলেছেন তিনি। দীপিকা পাদুকোন তার সঙ্গে এই ছবিতে মুখ্য অভিনেত্রী এবং ভিলেনের ভূমিকায় রয়েছেন জন আব্রাহাম।

Advertisement

'পাঠান'-এর পরিচালক সিদ্ধার্থ আনন্দও যশরাজকে 'ওয়ার'-এর মতো বড় হিট উপহার দিয়েছেন এবং জনসাধারণও জেনেছে যে তিনি গল্পে অ্যাকশন ফিট করতে কতটা পারদর্শী। এই সব ফ্যাক্টর একসঙ্গে 'পাঠান' নিয়ে ভক্তদের উত্তেজনার পারদ বাড়িয়ে দিচ্ছে।


এই বছর আরেকটি স্টুডিও একটি গেম চেঞ্জার পেয়েছে

যশ রাজ ফিল্মসের মতো, ভূষণ কুমারও একটি বিশাল হিটের জন্য খুব কঠিন অপেক্ষা করছিলেন। জন আব্রাহামের সত্যমেব জয়তে 2, নুসরত ভরুচার ছোরি, আয়ুষ্মান খুরানার চণ্ডীগড় করে আশিকির পাশাপাশি, ভূষণও প্রভাসের প্যান ইন্ডিয়া ফিল্ম 'রাধে শ্যাম'-এর ব্যর্থতার মুখোমুখি হন। অবশেষে, কার্তিক আরিয়ান তার জন্য একটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হন। তার স্টার পাওযারের উপর ভিত্তি করে 'ভুল ভুলাইয়া 2' বক্স অফিসে একটি বড় হিট প্রমাণিত হয়েছিল। ১৮৫ কোটি টাকারও বেশি বক্স অফিস সংগ্রহের ছবিটি ভূষণকে এমন স্বস্তি দিয়েছিল যে তিনি তার নায়ক কার্তিক আরিয়ানকে খুব ব্যয়বহুল গাড়ি উপহার দিয়েছিলেন।

যশ রাজ ফিল্মসকে এখন অপেক্ষা করতে হবে কবে 'পাঠান' মুক্তি পাবে। যদি শাহরুখের জাদু পূর্ণ শক্তিতে চলে তাহলে যশরাজের দীর্ঘদিনের হিটের খরা কাটতে পারে।

 

Advertisement