scorecardresearch
 

Adipurush: রামের পৈতে নেই -সীতার সিঁথিতে সিঁদুর কই? 'আদিপুরুষ'-র বিরুদ্ধে FIR

Adipurush Controversy: সম্প্রতি ছবির নতুন পোস্টার প্রকাশ্যে আসে। ছবির পরিচালক ওম রাউত, প্রযোজক ভূষণ কুমার এবং অভিনেতাদের বিরুদ্ধে মুম্বইয়ের সাকিনাকা থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

Advertisement
'আদিপুরুষ' -র নতুন পোস্টারের অংশ 'আদিপুরুষ' -র নতুন পোস্টারের অংশ

আবারও বিপাকে বলিউডের ছবি 'আদিপুরুষ' (Adipurush)। সম্প্রতি ছবির নতুন পোস্টার প্রকাশ্যে আসে। এরপর থেকেই বিতর্ক শুরু হয়। ছবির পরিচালক ওম রাউত, প্রযোজক ভূষণ কুমার এবং অভিনেতাদের বিরুদ্ধে মুম্বইয়ের সাকিনাকা থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগটি করেছেন সঞ্জয় দীননাথ তিওয়ারি, যিনি নিজেকে সনাতন ধর্মের প্রচারক হিসাবে বর্ণনা করেছেন। অভিযোগে বলা হয়েছে যে, ছবিটির পোস্টার হিন্দুদের ভাবাবেগে আঘাত করেছে।

'আদিপুরুষ'-র নতুন পোস্টারের বিরুদ্ধে মুম্বই হাইকোর্টের অ্যাডভোকেট আশিস রাই এবং পঙ্কজ মিশ্রের মাধ্যমে অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, হিন্দু ধর্মীয় গ্রন্থ রামচরিতমানস (Ramcharitmanas)-র চরিত্রকে অনুপযুক্তভাবে চিত্রিত করেছেন নির্মাতা। এই ছবির পোস্টার হিন্দু ধর্মাবলম্বী সমাজের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে বলে অভিযোগ করেন তাঁরা। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ (এ), ২৯৮, ৫০০, ৩৪ ধারায় এফআইআর (FIR) নথিভুক্ত করার দাবিতে এই অভিযোগ দায়ের করা হয়েছে।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Prabhas (@actorprabhas)

 

আরও পড়ুন: ফের সম্পর্কে ফাটল রাজ- পরীর? নায়িকার পোস্টে নয়া জল্পনা

অভিযোগে বলা হয়েছে, হিন্দু ধর্মের পবিত্র গ্রন্থ 'রামচরিতমানস'-এ বর্ণিত শ্রী রামের জীবনী নিয়ে তৈরি করা হয়েছে 'আদিপুরুষ'। সনাতন ধর্ম বহু যুগ ধরে এই পবিত্র গ্রন্থ রামচরিতমানস অনুসরণ করে আসছে। পুরুষোত্তম ভগবান শ্রী রামচন্দ্র এবং রামচরিতমানসে উল্লিখিত সমস্ত পূজনীয় চরিত্রের হিন্দুধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে।

Advertisement

আরও পড়ুন: বি-টাউনের জোড়া সুখবর! আসছে 'ব্রহ্মাস্ত্র' ও 'ওয়ার'-র পরের পার্ট, কবে?

অভিযোগকারী বলেন, 'আদিপুরুষ' পোস্টারে রামায়ণের সব চরিত্রের পরনে পৈতে নেই, দেখানো হয়েছে, যা অত্যন্ত ভুল। সেই সঙ্গে নতুন এই পোস্টারে, কৃতি শ্যাননের সিঁথিতে সিঁদুর নেই। মনে করা হচ্ছে তাঁকে অবিবাহিত মহিলা হিসাবে দেখানো হয়েছে। অভিযোগকারী বলেন, বলিউডের চলচ্চিত্র নির্মাতা, পরিচালক ও অভিনেতারা ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছেন। 

আরও পড়ুন: ভোররাতে ট্রেনে যখন NJP পৌঁছলেন অরিজিত্‍, স্টেশনে থিকথিকে ভিড়, VIDEO VIRAL

প্রসঙ্গত, 'আদিপুরুষ' -এ মুখ্য চরিত্রে রয়েছেন প্রভাস, কৃতি স্যানন, সানি সিং এবং দেবদত্তকে। যদিও নতুন এই পোস্টার খুব একটা সাড়া ফেলতে পারেনি। উল্টে নেটিজেনদের অনেকেই নতুন কার্টুন চলচ্চিত্র বলে অভিহিত করেছেন।

 

Advertisement