scorecardresearch
 

Abhishek Bachchan: 'ন'টির মধ্যে আটটি ছবিতেই ঐশ্বর্য বেশি পারিশ্রমিক পেয়েছে'

অন্যান্য ব্যবসা এবং ফিল্ম ইন্ডাস্ট্রিতে লিঙ্গ সমতা নিয়ে বিরাট বিতর্ক রয়েছে। আমি ঐশ্বর্য-র সঙ্গে ন’টি ছবিতে কাজ করেছি এবং তার মধ্যে আটটিতে সে আমার চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছে। ‘পিকু’-তে দীপিকা সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন। সিনেমা একটি ব্যবসা। আপনি যদি বিক্রয়যোগ্য হন তবে সেই অনুযায়ী আপনাকে পারিশ্রমিক দেওয়া হয়।

Advertisement
অভিষেক - ঐশ্বর্য অভিষেক - ঐশ্বর্য
হাইলাইটস
  • অভিষেক বচ্চন জানান, স্ত্রী ঐশ্বর্য রাইয়ের সঙ্গে তিনি ন’টি ফিল্মে অভিনয় করেছিলেন
  • তার মধ্যে আটটি ছবিতে ঐশ্বর্যকে বেশি পারিশ্রমিক দেওয়া হয়েছে।

আর পাঁচটা ইন্ডাস্ট্রির মতো বলিউডেও প্রকট লিঙ্গ বৈষম্য। অনেকে মনে করেন এই বৈষম্যের প্রমাণ মেলে অভিনত্রীদের পারিশ্রমিকে। যা কিনা কোনওভাবে একজন অভিনেতার সমকক্ষ নয়। কঙ্গনা রানাওয়াত থেকে তাপসী পান্নু-র মতো অভিনেত্রী অনেক দিন ধরে এই সমস্যা নিয়ে প্রকাশ্যে কথা বলেছেন। তাঁদের অভিযোগ, বহু অভিনেতার চেয়ে তাঁধের পারিশ্রমিক কম।

তবে অনেক অভিনেতা এই অভিযোগ অস্বীকারও করেছেন। ২০১৮ সালে একটি অনুষ্ঠানে অভিষেক বচ্চন জানান, স্ত্রী ঐশ্বর্য রাইয়ের সঙ্গে তিনি ন’টি ফিল্মে অভিনয় করেছিলেন কিন্তু তার মধ্যে আটটি ছবিতে ঐশ্বর্যকে বেশি পারিশ্রমিক দেওয়া হয়েছে। অভিষেক এবং ঐশ্বর্য 'ঢাই অক্ষর প্রেম কে','গুরু','রাবণ','ধুম ২','সরকার রাজ','উমরাও জান'-এর মতো ছবিতে একসঙ্গে কাজ করেছেন।

 

২০১৮ সালের ওই অনুষ্ঠানে চিত্র নির্মাতা এবং পরিচালক সুজিত সরকার অভিষেককে জিজ্ঞাসা করেন, মেয়ে আরাধ্যার অভিনেত্রী হওয়া নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন কিনা। উত্তরে অভিষেক বলেন, “না। কিন্তু জবাব দেওয়ার আগে আমি কিছু প্রসঙ্গ এবং দৃষ্টিভঙ্গির বিষয়ে বলতে চাই। আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই নারী, আমার মা এবং স্ত্রী তাঁদের নিজস্ব শর্তে এই ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন। তাঁরা যা করতে চাননি, সেটা করতে তাঁধের কখনও বাধ্য করা হয়নি। তবে আরাধ্যা কী করতে চায় সেটা এখানে বিবেচ্য।”

Advertisement

তিনি আরও যোগ করে বলেন, “অন্যান্য ব্যবসা এবং ফিল্ম ইন্ডাস্ট্রিতে লিঙ্গ সমতা নিয়ে বিরাট বিতর্ক রয়েছে। আমি ঐশ্বর্য-র সঙ্গে ন’টি ছবিতে কাজ করেছি এবং তার মধ্যে আটটিতে সে আমার চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছে। ‘পিকু’-তে দীপিকা সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন। সিনেমা একটি ব্যবসা। আপনি যদি বিক্রয়যোগ্য হন তবে সেই অনুযায়ী আপনাকে পারিশ্রমিক দেওয়া হয়। আপনি সদ্য ইন্ডাস্ট্রিতে পা দিয়ে শাহরুখ খানের মতো পারিশ্রমিক দাবি করতে পারেন না।”

 

Advertisement