scorecardresearch
 

Ram Laxman: প্রয়াত সঙ্গীত পরিচালক রামলক্ষ্মণ, শ্রদ্ধাঞ্জলী লতার

বলিউডে একের পর এক ব্লকবাস্টার ছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন তিনি। যার মধ্যে সামিল রয়েছে ম্যায়নে প্যায়ার কিয়া, হম আপকে হ্যায় কৌন, হম সাথ সাথ হ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯। দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। শনিবার নাগপুরে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করে প্রবীণ সঙ্গীত পরিচালক।

Advertisement
রাম লক্ষ্মণ রাম লক্ষ্মণ
হাইলাইটস
  • মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯। দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।
  • শনিবার নাগপুরে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করে প্রবীণ সঙ্গীত পরিচালক।

প্রয়াত বলিউডের প্রখ্যাত সঙ্গীত পরিচালক রাম লক্ষ্মণ-এর লক্ষ্মণ। বলিউডে একের পর এক ব্লকবাস্টার ছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন তিনি। যার মধ্যে সামিল রয়েছে ম্যায়নে প্যায়ার কিয়া, হম আপকে হ্যায় কৌন, হম সাথ সাথ হ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯। দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। শনিবার নাগপুরে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করে প্রবীণ সঙ্গীত পরিচালক। তাঁর মৃত্যুতে শোকার্ত বলিউড।

তাঁর আসল নাম বিজয় কাশীনাথ পাটিল। তবে সিনেমার টাইটেল কার্ডে তিনি বিখ্যাত হয়েছিলেন রাম লক্ষ্মণ নামেই। ২০০-র বেশি ছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন তিনি। হিন্দি ছাড়াও ভোজপুরী এবং মারাঠি ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন। রাজশ্রী প্রোডাকশন্সের ছবিতে কাজ করেই তিনি পরিচিতি পেয়েছিলেন। দাদা কোন্ডকে-র হাত ধরে তিনি প্রথম মারাঠি ছবিতে পা রাখেন। পর পর বেশ কয়েকটি ছবিতে সঙ্গীত পরিচালনা করেন। পরে দাদা কোন্ডকে-র হিন্দি ছবিতেও সঙ্গীতের দায়ভার সামলেছেন।

 

তাঁর মৃত্যুতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করেন লতা মঙ্গেশকর। তিনি টুইটে লেখেন, 'আমি এখনই জানতে পারলাম খুব গুণী এবং জনপ্রিয় সঙ্গীত পরিচালক রাম লক্ষ্মণ জি পরলোক গমন করেছেন। শুনে খুব খুব দুঃখ পেয়েছি। উনি খুব ভালো মানুষ ছিলেন। আমি ওনার কম্পোজ করা বেশ কয়েকটি গান করেছি যা বেশ জনপ্রিয় হয়েছিল। আমি ওনাকে বিনম্র শ্রদ্ধাঞ্জলী অর্পণ করছি।'

Advertisement

রাম লক্ষ্মণ জুটির রাম অর্থাৎ সুরেন্দ্র-র সঙ্গে জুটি বেঁধে সঙ্গীত পরিচালনা করেন। ১৯৭৬ সালে সুরেন্দ্র-র অকাল প্রয়াণের পর রাম লক্ষ্মণের নামেই সঙ্গীত পরিচালনা করতে থাকেন। তাঁর কেরিয়ারে সবচেয়ে বড় মোড় আসে ১৯৮৯ সালে ম্যায়নে প্যায়ার কিয়া ছবি-তে মিউজিক দিয়ে। ছবির গান রাতারাতি ব্লকবাস্টার হিট হয়। তাতেই জনপ্রিয়তার শিখরে চলে যান তিনি। দেশের আম আদমির কাছে তাঁকে পৌঁছে দিয়েছিল এই ছবি।

 

Advertisement