scorecardresearch
 

Naseeruddin Shah: এই বর্বরদের ক্ষমতার উদযাপন কম বিপজ্জনক নয়, বার্তা নাসিরের

প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah) "আফগানিস্তানে (Afghanistan) তালিবানদের (Taliban) ক্ষমতায় ফিরে আসার উদযাপনকারী ভারতীয় মুসলমানদের (Indian Muslims) একাংশের" সমালোচনা করেছেন এবং এটিকে চরম বিপজ্জনক বলে অভিহিত করেছেন।

Advertisement
নাসিরউদ্দিন শাহ নাসিরউদ্দিন শাহ
হাইলাইটস
  • একটি সাম্প্রতিক ভিডিও বার্তায়, অভিনেতা 'হিন্দুস্তানি ইসলাম'
  • এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে ইসলাম হিসাবে যা অনুশীলন করা হয়
  • তার মধ্যে পার্থক্য তুলে ধরেছেন।

প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah) "আফগানিস্তানে (Afghanistan) তালিবানদের (Taliban) ক্ষমতায় ফিরে আসার উদযাপনকারী ভারতীয় মুসলমানদের (Indian Muslims) একাংশের" সমালোচনা করেছেন এবং এটিকে চরম বিপজ্জনক বলে অভিহিত করেছেন। একটি সাম্প্রতিক ভিডিও বার্তায়, অভিনেতা 'হিন্দুস্তানি ইসলাম' এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে ইসলাম হিসাবে যা অনুশীলন করা হয় তার মধ্যে পার্থক্য তুলে ধরেছেন।

নাসিরউদ্দিন শাহ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি ভিডিওতে বলেন, 'আফগানিস্তানে তালিবানের ক্ষমতায় ফিরে আসা সমগ্র বিশ্বের জন্য উদ্বেগের কারণ। তার সঙ্গে ভারতীয় মুসলমানদের কিছু অংশের এই বর্বরদের ক্ষমতার উদযাপন কম বিপজ্জনক নয়।' তিনি আরও বলেন, 'যারা তালfবানদের পুনরুজ্জীবন উদযাপন করছে, তাদের নিজেদের প্রশ্ন করা উচিত, "তারা একটি সংস্কারপ্রাপ্ত, আধুনিক ইসলাম  চান, না বিগত কয়েক শতাব্দীর পুরানো বর্বরতার সঙ্গে বাস করতে চান।”

 

"হিন্দুস্তানি ইসলাম" বএবং যা বিশ্বের অন্যান্য অঞ্চলে বাস্তবে যে ইসলামের ধারণা প্রচলিত রয়েছে তার মধ্যেও পার্থক্য করেছেন নাসিরউদ্দিন শাহ। তিনি আরও বলেন, "ঈশ্বর যেন এমন সময় কখনও না আনেন যখন "হিন্দুস্তানি ইসলাম" এতটা পরিবর্তিত হয়ে যায় যে আমরা তা চিনতেও না পারি।'

 

তিনি ঈশ্বরের সঙ্গে তার নিজের ব্যক্তিগত সম্পর্কের কথা উল্লেখ করেছেন। রাজনৈতিক স্বার্থে ব্যবহৃত ধর্মের প্রয়োজন নেই নাসির সাহাবের। তিনি ভিডিওতে যোগ করেন, "আমি একজন ভারতীয় মুসলিম এবং যেমনটা মির্জা গালিব বহু বছর আগে বলেছিলেন, ঈশ্বরের সঙ্গে আমার সম্পর্ক আত্মিক। আমার রাজনৈতিক ধর্মের দরকার নেই।”

 

Advertisement
Advertisement