scorecardresearch
 

Pathaan box office collection: বলিউডে সুদিন ফিরল, চতুর্থদিনে 'পাঠান'-এর ৪০০ কোটির গণ্ডি পার

তবে ২০২৩ সালটা একটু অন্যরকম। দেশ এখন রীতিমতো কাবু 'পাঠান' জ্বরে। গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খানের পাঠান। চারবছর পর কামব্যাক কিং খানের, তাই এই সিনেমা নিয়ে বিতর্ক-বয়কট যতই থাকুক না কেন, বক্সঅফিসের সংগ্রহ বলছে একেবারে অন্য কথা।

Advertisement
পাঠঠান পোস্টার পাঠঠান পোস্টার
হাইলাইটস
  • গত এক-দু বছর ধরে বলিউডে সেভাবে কোনও সিনেমা দেশজুড়ে ঝড় তুলতে পারেনি। হিন্দি ইন্ডাস্ট্রির সুপারস্টারেরা ভালো মানের সিনেমা করেও বক্সঅফিসকে সন্তুষ্ট করতে ব্যর্থ হয়েছে।
  • তবে ২০২৩ সালটা একটু অন্যরকম। দেশ এখন রীতিমতো কাবু 'পাঠান' জ্বরে।
  • বক্সঅফিসে 'পাঠান' আগুন ধরিয়ে দিয়েছে। সব জায়গায় শুধু 'পাঠান' নাম শোনা যাচ্ছে।

গত এক-দু বছর ধরে বলিউডে সেভাবে কোনও সিনেমা দেশজুড়ে ঝড় তুলতে পারেনি। হিন্দি ইন্ডাস্ট্রির সুপারস্টারেরা ভালো মানের সিনেমা করেও বক্সঅফিসকে সন্তুষ্ট করতে ব্যর্থ হয়েছে। তার ওপর আবার বলিউড বয়কট ট্রেন্ডের সামনে অনেক সিনেমাই পড়েছে মুখ থুবড়ে। তবে ২০২৩ সালটা একটু অন্যরকম। দেশ এখন রীতিমতো কাবু 'পাঠান' জ্বরে। গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খানের পাঠান। চারবছর পর কামব্যাক কিং খানের, তাই এই সিনেমা নিয়ে বিতর্ক-বয়কট যতই থাকুক না কেন, বক্সঅফিসের সংগ্রহ বলছে একেবারে অন্য কথা। 

চতুর্থদিনে মোট ২০০ কোটির গণ্ডি পার
বক্সঅফিসে 'পাঠান' আগুন ধরিয়ে দিয়েছে। সব জায়গায় শুধু 'পাঠান' নাম শোনা যাচ্ছে। শাহরুখ খানের কামব্যাক সিনেমা প্রত্যেকদিনই ইতিহাস রচনা করছে। 'পাঠান' মুক্তির দুদিনের মাথায় এই সিনেমা ১২০০ কোটি অতিক্রম করেছিল। সিনেমা মুক্তির চতুর্থদিনে 'পাঠান' মোট ২০০ কোটির গণ্ডি পার করে নিল। 

শনিবার ৫২ কোটি সংগ্রহ গোটা দেশে
'পাঠান' তৃতীয় দিনেও ভালো আয় করেছে। শনিবার ছুটির দিনে 'পাঠান' পূর্ণ সুযোগ নেয়। শাহরুখের সিনেমার চতুর্থ দিনের সংগ্রহ সামনে চলে এসেছে। ট্রেড বিশ্লেষক রমেশ বালার অনুসারে, চতুর্থ দিনে গোটা দেশে 'পাঠান' প্রায় ৫২ কোটি টাকা নিজের নামে করে নিয়েছে। এর পাশাপাশি 'পাঠান' চারদিনে ২০০ কোটি পার করে নিয়েছে। 

দুনিয়া জুড়ে চলছে 'পাঠান'-ম্যাজিক
শুধু ভারতেই নয়, 'পাঠান' ম্যাজিক সারা বিশ্বে দেখা যাচ্ছে। বিদেশের মাটিতেও 'পাঠান' জোর কদমে আয় করে চলেছে। 'পাঠান' বৈশ্বিক বক্সঅফিসে ৪দিনে ৪০০ কোটি টাকা সংগ্রহ করেছে। 'পাঠানে'র বৈশ্বিক গ্রস কালেকশন ৪ দিনে ৪০০ কোটি ছুঁয়ে ফেলেছে। 

Advertisement

আরও পড়ুন: Pathaan BO Collection: বিশ্বব্যাপী বক্স অফিসে আয় ৩০০ কোটি পার 'পাঠান'-র, দেশে লক্ষ্মীলাভ কত?

বলিউডের সুদিন ফেরালো শাহরুখ খান
এই নম্বরগুলি বলে দিচ্ছে যে বলিউডের বাদশা শাহরুখ খানই। যিনি চারবছর পর রীতিমতো রাজার মতো কামব্যাক করলেন। এতদিন বক্সঅফিস ঘুমিয়ে ছিল, শাহরুখের সিনেমা সেটাকে আবার জাগিয়ে তুলেছে। দেশের সিঙ্গল স্ক্রিনগুলি যে সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছিল, 'পাঠান' আসার পর সেই সমস্যা মিটে গিয়েছে। বহু বন্ধ থাকা সিঙ্গল স্ক্রিন খুলে গিয়েছে। এই ম্যাজিক শুধুমাত্র শাহরুখ ছাড়া অন্য কেউ করতে পারবেন না। শনিবারের উপার্জনের পর রবিবার ছুটির দিনও দারুণ ফল করবে 'পাঠান'। রবিবারের শোয়ের জন্য অ্যাডভান্স বুকিং জোর কদমে হয়েছে। শনিবারের মতো রবিবারও 'পাঠান' দেখতে হলে লক্ষাধিক মানুষ ভিড় জামাবেন। 

ইতিহাস গড়ল 'পাঠান'
ভারতীয় সিনেমার ইতিহাসে 'পাঠান' সবচেয়ে বড় ওপেনিং সিনেমা হিসাবে মনে করা হচ্ছে। প্রথমদিন 'পাঠান' ৫৭ কোটির ব্যবসা করেছে, যার মধ্যে ৫৫ কোটি শুধু হিন্দি ভাষায় আর ২ কোটি তামিল-তেলেগু ভাষা মিলিয়ে। গ্র্যান্ড মুক্তির সঙ্গে সঙ্গে পাঠান 'কেজিএফ চ্যাপ্টার ২', 'বাহুবলী ২'-কে পিছনে ফেলে এসেছে। দ্বিতীয় এই সিনেমা ৭০ কোটির বেশি উপার্জন করে আবার রেকর্ড তৈরি করল এবং ২দিনে ১০০ কোটির গণ্ডি পার করে ফেলল। তবে তৃতীয় দিনে 'পাঠান' সেভাবে বক্সঅফিসে সংগ্রহ করতে ব্যর্থ হয় আর তার জন্য এর সংগ্রহ ৩৪ থেকে ৩৬ কোটির মধ্যে থাকে। কিন্তু শনিবার আবার এই সিনেমা স্বমহিমায় ফিরে আসে এবং ৫২ কোটির উপার্জন করে। 

Advertisement