scorecardresearch
 

Chandro Tomar: করোনা কাড়ল চন্দ্রো 'শুটার' দাদি-কে, মন খারাপ ভূমি-তাপসীর

তিন দিন আগেই নিঃশ্বাসের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হয়েছিলেন শুটার দাদি চন্দ্রো তোমর। শুক্রবার করোনার দ্বিতীয় ঢেউ কেড়ে নিল তাঁকে। গত সপ্তাহে করোনা আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিল তাঁর পরিবার। তাঁকে যে হাসপাতালে ভরতি করা হচ্ছে, সে খর সোশাল মিডিয়ায় জানান তাঁরা। তবে শেষ রক্ষা হল না।

Advertisement
ভূমি এবং তাপসীর সঙ্গে চন্দ্রো তোমর ভূমি এবং তাপসীর সঙ্গে চন্দ্রো তোমর

তিন দিন আগেই নিঃশ্বাসের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হয়েছিলেন শুটার দাদি চন্দ্রো তোমর (chandro tomar)। শুক্রবার করোনার দ্বিতীয় ঢেউ কেড়ে নিল তাঁকে। গত সপ্তাহে করোনা আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিল তাঁর পরিবার। তাঁকে যে হাসপাতালে ভরতি করা হচ্ছে, সে খর সোশাল মিডিয়ায় জানান তাঁরা। তবে শেষ রক্ষা হল না।

চন্দ্রো এবং প্রকাশী এই দুই বোনের জীবন কাহিনি নিয়ে সিনেমা তৈরি করেন নির্মাতা অনুরাগ কশ্যপ। সিনেমার পরিচালক ছিলেন তুষার হিরানন্দানি। চন্দ্রো এবং প্রকাশির ভূমিকায় অভিনয় করেছিলেন যথাক্রমে ভূমি পেডনেকর (bhumi pednekar) এবং তাপসী পান্নু (taapsee pannu)। খবর রীতিমতো ভেঙে পড়েছেন বলিউডের প্রথম সারির দুই অভিনেত্রী। সোশাল মিডিয়ায় দীর্ঘ পোস্ট করেছেন তাঁরা।

ভূমি তাঁর পোস্টে লেখেন, 'Chandro Dadi, Am so saddened by the demise of Chandro Tomar dadi Aka Shooter Dadi Chandro. Truly feels like a part of me has gone. A part of family has gone. She lived a life full of greatness and impacted so many lives. Questioned patriarchy and broke every shackle of ageism. Her legacy will live on in all those girls whom she became a roll model for. I feel extremely lucky that I got a chance to portray her on screen. It was this process of becoming her that taught me so much about life and being a woman. It felt like I am her. Courage, compassion, kindness and a smile on her is how she lived her life. An ace air pistol shooter, a phenomenal teacher a voracious speaker and a nurturer. She will be missed deeply. My condolences to her family and all her well wishers #TannBudhaHotaHaiMannBudhaNahiHota' চন্দ্রো তোমরের বিখ্যাত কথা দিয়ে পোস্ট শেষ করেন ভূমি। দাদি বলতেন, 'তন বুড়া হোতা হ্যায়, মন বুড়া নেহি হোতা।' অর্থাৎ শরীর বুড়ো হয়, কিন্তু মন বুড়ো হয় না।

Advertisement

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Bhumi 🌻 (@bhumipednekar)

সিনেমায় প্রকাশী-র চরিত্রে অভিনয় করা তাপসী পান্নুও তাঁখে নিয়ে আবেগঘন পোস্ট লেখেন। তাপসী লিখছেন, 'For the inspiration you will always be... You will live on forever in all the girls you gave hope to live. My cutest rockstar May the and peace be with you.'

 

চন্দ্রো দাদির মৃত্যু শোকবার্তা লিখেছেন অভিনেতা রণদীপ হুডাও। রণদীপ পোস্টে জানান, একটি শুটিং রেঞ্জের উদ্বোধনে তাঁর সঙ্গে সামিল থাকার কথা ছিল রণদীপের। কিন্তু কোভিড পরিস্থইতির কারণে তা পিছিয়ে দেওয়া হয়। কিন্তু আর যে দেখা হবে না, এটা ভাবেননি রণদীপ।

 

নিজের বোন প্রকাশী তোমরকে সঙ্গে নিয়ে বেশ কয়েকটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন তিনি। প্রকাশীও বিশ্বের সবথেকে বয়স্ক বন্দুকবাজদের মধ্যে একজন। এই দুই বোনের জীবন কাহিনীর উপরেই একটা সিনেমা তৈরি করা হয়েছে। পুরুষ প্রধান সমাজে এই দুই বোন বহু অভিজ্ঞ বন্দুকবাজদের ধরাশায়ী করেছেন।

শুরুর দিকে বাড়ির পুরুষেরা তাঁর এই বন্দুকবাজি নিয়ে যথেষ্ট আপত্তি জানিয়েছিলেন। কিন্তু, তাঁর ছেলেরা, ছেলের বৌয়েরা এবং নাতি-নাতনীরা তাঁকে সমর্থন করেছেন। সেকারণে তিনি বাড়ির বাইরে বেরিয়ে পাশের রেঞ্জে অনুশীলন করার সুযোগ পেয়েছেন। একবার খেলাটাকে হাতের মুঠোর পুরে নেওয়ার পর তিনি আর কখনও পিছন ফিরে তাকাননি। বহু প্রতিযোগিতায় তিনি পদক জয় করেছেন।

সিনিয়র সিটিজেন কোটায় বহু পুরস্কার জয় করেছেন শুটার দাদি। এরমধ্যে স্ত্রী শক্তি সম্মানও রয়েছে। এই সম্মান স্বয়ং দেশের রাষ্ট্রপতি তাঁকে পাঠিয়েছেন।

 

Advertisement