scorecardresearch
 
হলিউড

নাবালিকাকে ড্রাগ খাইয়ে যৌন হেনস্থার অভিযোগ বব ডিলানের বিরুদ্ধে

হাউ মেনি রোডস মাস্ট
  • 1/10

'হাউ মেনি রোডস মাস্ট আ ম্যান ওয়াক ডাউন' এই কালজয়ী গান শুনলেই ভেসে ওঠে বিখ্যাত গায়ক-গীতিকার বব ডিলানের ছবি। ৮০ বছরের কোঠায় দাঁড়িয়ে বব ডিলান। কিন্তু এই বিখ্যাত গায়ক এবার ধর্ষণের অভিযোগের তিরে। ১২ বছর বয়সী একটি মেয়েকে তিনি যৌন নির্যাতন করেছিলেন বলে অভিযোগ। ৫৬ বছর আগে বব ডিলান এই কাজটি করেন বলে অভিযোগ করেন ওই মহিলা। বব ডিলানের মুখপাত্র ওই মহিলার অভিযোগ অস্বীকার করেছেন।

শুক্রবার
  • 2/10

শুক্রবার রাতে নিউইয়র্কের সুপ্রিম কোর্টে দায়ের করা একটি মামলায় মহিলা জানিয়েছেন, বব ডিলান তাঁকে যৌন নির্যাতন করেছেন। মহিলার মতে, বব তার নিউ ইয়র্কের অ্যাপার্টমেন্টে ছয় সপ্তাহ ধরে এই জঘন্য ঘটনাটি ঘটিয়েছিলেন। তাঁর আরও অভিযোগ, এই ঘটনায় তিনি আজও মানসিকভাবে বিপর্যস্ত।
 

মহিলার অভিযোগ
  • 3/10

মহিলার অভিযোগ, তাঁর ১২ বছর বয়স থাকালীন ১৯৫৬ সালে মাদক ও অ্যালকোহল খাইয়ে যৌন নির্যাতন করেছিলেন। এতদিন চুপ করে থাকার ৫৬ বছর পর তিনি এই বিষয়ে নীরবতা ভাঙেন।
 

দায়ের করা
  • 4/10

দায়ের করা মামলা অনুযায়ী, সেসময় ববের বয়স ছিল ২০ বছর। মামলায় এটাও লেখা আছে, বব জেসিকে মদ ও মাদক দিয়ে বেশ কয়েকবার যৌন শোষণ করেছিল। 
 

বব ডিলান
  • 5/10

বব ডিলানের শাস্তির দাবি করেছেন মহিলা। তিনি নিউইয়র্ক-এর সময়সীমার ঠিক আগে এই মামলাটি উপস্থাপন করেছিলেন, যা ২০১৯ -র আইনে অনুমোদিত ছিল। এই আইনের অধীনে, অভিযোগকারী অতীতে শিশুদের যৌন নির্যাতন সহ যৌন নির্যাতন সম্পর্কিত আইনি দাবি দায়ের করতে পারে।
 

মামলায় বব ডিলানের
  • 6/10

মামলায় বব ডিলানের মুখপাত্র মহিলার করা এই গুরুতর অভিযোগকে মিথ্যা বলে দাবি করেছেন। বব ডিলান তাঁর মুখপাত্রের মাধ্যমেও জানিয়েসেন, এই অভিযোগগুলি মিথ্যা এবং তিনি এর বিরুদ্ধে লড়াই করবেন।
 

বব ডিলান
  • 7/10

বব ডিলান ষাটের দশকের একজন বিখ্যাত গায়ক হিসেবে জনপ্রিয়তা লাভ করেছিলেন। গ্রিনউইচ ভিলেন ফোক সিনের পর তাঁর জনপ্রিয়তা শুধু আমেরিকায় নয় অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে। তিনি তৎকালীন সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী গায়কদের মধ্যে একজন।
 

বব ডিলানের
  • 8/10

বব ডিলানের হিট ট্র্যাকগুলির মধ্যে রয়েছে 'ব্লোইন ইন দ্য উইন্ড', 'লাইক এ রোলিং স্টোন', 'দ্য টাইমস দ্য আর এ-চেঙ্গিন' সহ বেশ কয়েকটি অ্যালবাম। তাঁর অ্যালবাম ১২৫ মিলিয়নেরও বেশি বিক্রির রেকর্ড রয়েছে। তাঁর কাছে রয়েছে সর্বকালের সর্বাধিক বিক্রিত সঙ্গীতের খেতাব।
 

তাঁর পুরস্কারের
  • 9/10

তাঁর পুরস্কারের ঝুলিও পরিপূর্ন। প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম, ১০ গ্র্যামি অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড, একাডেমি অ্যাওয়ার্ড। তাঁর নাম রক অ্যান্ড রোল হল অফ ফেম, ন্যাশভিল সং রাইটার্স হল অফ ফেম, গীতিকার হল অফ ফেম এও রয়েছে।
 

২০১৬ সালে
  • 10/10

২০১৬ সালে বব ডিলান সাহিত্যে নোবেল পুরস্কারও পেয়েছিলেন। আমেরিকান গানের ঐতিহ্যের সঙ্গে নতুন এবং সেরা কাব্যিক অভিব্যক্তির জন্য তাঁকে এই সম্মান দেওয়া হয়েছিল।
 

(ছবি: গেটি)