scorecardresearch
 

The Family Man 2 Review: চমকে ভরা, অনবদ্য অভিনয় মনোজ-সামান্থার

সিজনের শুরুতেই শ্রীকান্ত তিওয়ারিকে দেখানো হয়েছে একেবারে সাধারণ ছা-পোষা কর্পোরেট চাকুরে হিসেবে। ৯টা ৫টা ডিউটি। তার পর বাড়িতে ফিরে সংসারের কাজে সাহায্য করা। ছেলেমেয়েকে স্কুলে পৌঁছে দেওয়া। তাদের নিয়ে আসা। ডিনার তৈরি করা ইত্যাদি। যেমনটা সাধারণত অন্য শহরে সংসার পাতা কাপলরা করে থাকেন।

Advertisement
দ্য ফ্যামিলি ম্যান ২ দ্য ফ্যামিলি ম্যান ২
হাইলাইটস
  • যে একবার বাঘের পিঠে চড়ে বসে, সে আর নামতে পারে না। অতীত সব সময় তাড়া করে বেড়ায় তাদের।
  • গল্প এগোয় শ্রীলঙ্কায় LTTE উত্থানকে কেন্দ্র করে। উত্থান পতনের মাঝে আজও যে কিছু স্লিপার সেল এই আন্দোলনের জন্য প্রাণ দিতে তৈরি তা দেখানো হয়েছে এই সিজনে।

দ্য ফ্যামিলি ম্যান ২

কাস্ট: মনোজ বাজপায়ী, প্রিয়ামণি, সামান্থা অক্কিনেনি, আশ্লেষা ঠাকুর, আসিফ বসরা, শারিব হাশমি, সীমা বিশ্বাস

রেটিং: ৪/৫

 

'ইনসান জব জানওয়ার বন যাতা হ্যায় তো জানওয়ার সে বদতর হো জাতা হ্যায়। অউর অগর ইসমে পলিটিক্স ঘুস যায়ে তো পুরা হ্যায়ওয়ান।'

ভীষণ সত্যি কথাটা খুব সহজ-সরল ভাবে মনোজ বাজপায়ী ওরফে শ্রীকান্ত তিওয়ারির মুখে বসিয়েছেন দ্যা ফ্যামিল ম্যান ২-এর পরিচালক রাজ এবং ডিকে। বহু দিন আগে একটি ইংরেজি সিনেমায় একটি এমনই সংলাপ মনে পড়ে গিয়েছিল। সংলাপের বাংলা করলে দাঁড়ায়, যুদ্ধ মানে বয়স্কদের আলোচনা আর জোয়ানদের মাঠে ঘাটে মৃত্যু। ফ্যামিলি ম্যানের নতুন সিজন যে বিষয়ে তৈরি হয়েছে তা অনেকটা এই সংলাপেরই নামান্তর।

কী ভাবে যুব সমাজের একটা অংশকে বিপথে চালিত করে উপর তলায় নিশ্চিন্তে বসে থাকা মানুষরা ফায়দা লোটে সেটাই দেখানো হয়েছে সিরিজে, কিন্তু তাতে সাসপেন্স এবং চমকে কোনও ঘাটতি হয়নি। সিজনের শুরুতেই শ্রীকান্ত তিওয়ারিকে দেখানো হয়েছে একেবারে সাধারণ ছা-পোষা কর্পোরেট চাকুরে হিসেবে। ৯টা ৫টা ডিউটি। তার পর বাড়িতে ফিরে সংসারের কাজে সাহায্য করা। ছেলেমেয়েকে স্কুলে পৌঁছে দেওয়া। তাদের নিয়ে আসা। ডিনার তৈরি করা ইত্যাদি। যেমনটা সাধারণত অন্য শহরে সংসার পাতা কাপলরা করে থাকেন।

কিন্তু যে একবার বাঘের পিঠে চড়ে বসে, সে আর নামতে পারে না। অতীত সব সময় তাড়া করে বেড়ায় তাদের। এখানেও অতীতের তাড়া খেয়ে এবং সাংসারিক কলহের মাঝেই ফের তুখোড় দুঁদে টাস্ক অফিসারের আসল রূপে বেরিয়ে আসেন মনোজ। বয়সে অনেক ছোট বকুনিবাজ কর্পোরেট বসের খ্যাকানি এবং স্ত্রী সুচিত্রার সঙ্গে নিরন্তর সমস্যা শ্রীকান্তকে একপ্রকার ঠেলে NIA জয়েন করতে খানিকটা বাধ্য করে। গল্প এগোয় শ্রীলঙ্কায় LTTE উত্থানকে কেন্দ্র করে। উত্থান পতনের মাঝে আজও যে কিছু স্লিপার সেল এই আন্দোলনের জন্য প্রাণ দিতে তৈরি তা দেখানো হয়েছে এই সিজনে।

Advertisement

সিজনের সবচেয়ে বড় চমক রাজি ওরফে রাজলক্ষ্মী চন্দ্রন। একটি সুতোর কারখানার কাজ করা সাধারণ মহিলা যে এমন ট্রেন্ড গেরিলা যোদ্ধা তা অসাধারণ ভাবে দেখানো হয়েছে। এই ভূমিকায় অসাধারণ অভিনয়ের ছাপ রেখেছেন সামান্থা অক্কিনেনি। প্রথম সিজনের মতো সমান সাবলীল প্ররিয়মণি-ও। সুচিত্রার ভূমিকায় তিনি যথাযথ। সিজনে আরও একটি বিষয় ভালোভাবে দেখানো হয়েছে। সোশাল মিডিয়ায় কী ভাবে প্রতারণার জাল ছড়ানো থাকে তার খানিকটা আঁচ পাবেন দর্শকরা।

সব মিলিয়ে টুইস্ট, চমক এবং অভিনয়ে দ্য ফ্যামিলি ম্যানের দ্বিতীয় সিজনও দর্শকদের প্রত্যাশা নিঃসন্দেহে পূরণ করবে। পার্শ্ব চরিত্রে শারিব হাশমি, আসিফ বসরা, আশ্লেষা ঠাকুর, বেদান্ত সিনহা, সীমা বিশ্বাস  বিশ্বাসযোগ্য। আরও একটি বিষয়ে নির্মাতাদের ধন্যবাদ জানাতে হয়। চেন্নাই এবং তামিলদের নিয়ে দেখানো ঘটনায় স্থানীয় অভিনেতাদের ব্যবহার করা হয়েছে। যা নিঃসন্দেহে সিরিজের মান বাড়িয়েছে। আসিফ বসরার শেষ কাজ এই সিরিজেই দেখা গিয়েছে। গত বছর তাঁর অকাল প্রয়াণে সকলেই স্তম্ভিত ছিলেন। আপাতত পর্দায় আরও একবার বেঁচে উঠলেন আসিফ।

পুনশ্চ: সিরিজের শেষে আরও চমক অপেক্ষা করছে দর্শকদের জন্য। রবীন্দ্রনাথের কথায় বলতে গেলে, শেষ হয়ে হইল না শেষ। তৃতীয় সিজনের গৌরচন্দ্রিকা করে রাখা হয়েছে। পরবর্তী ঘটনার শুরু কলকাতা থেকে। আশা করা যায় পরবর্তী সিরিজে বেশ কিছু বাঙালি অভিনেতাদের দেখা যাবে এখানে।

 

Advertisement