ওটিটি জায়ান্ট Netflix ধীরে ধীরে ভারতে জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু এখনও ভারতে সেভাবেও সাফল্য পায়নি। এ কারণে নেটফ্লিক্সের সহ-প্রতিষ্ঠাতা রিড হেস্টিংস হতাশ হয়ে পড়েছেন।
২০২১ -এর চতুর্থ ত্রৈমাসিকে নেটফ্লিক্স প্রচুর লাভের মুখ দেখেছিল। শুধুমাত্র এশিয়া প্যাসিফিক অঞ্চলেই ২.৫৮ মিলিয়ন সদস্য যুক্ত হয়েছিল Netflix-এর সঙ্গে। যা এক বছরে সেরা গ্রাহক লাভ করেছিল এই ওটিটি প্ল্যাটফর্ম। শুধু ভারতেই নয়, জাপানেও প্রচুর গ্রাহক পেয়েছে Netflix।
নেটফ্লিক্স এখনও ভারতীয় বাজারে আধিপত্য বিস্তার করতে পারেনি। নেটফ্লিক্সের সহ-প্রতিষ্ঠাতা রিড হেস্টিংস কনফারেন্স কলে জানান, অন্যান্য জায়গায় সফল হলেও, ভারতে কোম্পানির ব্যর্থতা তাঁকে হতাশ করেছে।
২০১৬ সালে ভারতে প্রবেশ করার পরে, Netflix গত মাসে প্রথমবার তাদের সাবস্ক্রিপশনের দাম কমিয়েছে। প্রতি মাসে ৪৯৯ টাকার প্ল্যানের দাম কমিয়ে ১৯৯ টাকা করা হয়েছে। দ্বিতীয় প্ল্যানের দামও কমানো হয়েছে।
নেটফ্লিক্সের সিওও গ্রেগ পিটার্স বলেছেন, আমরা দাম কমিয়েছি তবে আমরা আরও গ্রাহককে সংযুক্ত করার জন্য কাজ করব। তাঁর মতে, এখনই আঁচ করা মুশকিল, এর প্রভাবের কারণ জানতে কয়েক মাস সময় লাগবে।
গবেষণা সংস্থা মিডিয়া পার্টনার্স এশিয়ার মতে, ২০২১ সালের শেষে নেটফ্লিক্সের ৫৫ লক্ষ গ্রাহক ছিল। সংস্থার মতে, যা মোট স্ট্রিমিং পরিষেবা গ্রাহকদের মাত্র ৫ শতাংশ Netflix-এর অন্তর্গত। রিপোর্ট অনুসারে, ভারতে সাবস্ক্রিপশন ভিডিও-অন-ডিমান্ডের ১০২ মিলিয়ন গ্রাহক রয়েছে, যা ২০২৬ সাল নাগাদ ২২৪ মিলিয়ন হতে পারে।