scorecardresearch
 
মনোরঞ্জন

Nusrat Nikhil Marriage:নুসরত কি 'সিঙ্গল মাদার'? বিয়ে-সহবাস ঘিরে যা যা বিতর্ক, রইল

Nusrat Nikhil Marriage
  • 1/12

২০১৯ সালো লোকসভা ভোটে জিতেই বড় চমক দিয়েছিলেন নুসরত জাহান। সংসদ ভবনে প্রবেশের আগেই ডেস্টিনেশন ম্যারেজ করতে উড়ে গিয়েছিলেন তুরস্কে। তিনিই ছিলেন দেশের প্রথম সাংসদ যিনি তুরস্কে গিয়ে বিয়ে সারেন। 

Nusrat Nikhil Marriage
  • 2/12

 তুরস্কের বদরাম শহরে নুসরতের স্বপ্নের বিয়ের আসর বসেছিল  ব্যবসায়ী নিখিল জৈনের সঙ্গে । বিয়ের পরেই ছবি ট্যুইট করে নুসরত লিখেছিলেনন, 'নিখিলের সঙ্গেই বাকি জীবন সুখে-শান্তিতে কাটাতে চাই।'

Nusrat Nikhil Marriage
  • 3/12

বিয়ের দিন নুসরতের পরনে ছিল ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের লাল লেহেঙ্গা। নিখিলও সেজেছিলেন একই ডিজাইনারের পোশাকে। সম্ভবত বিয়ের বাঁধন আরও পোক্ত করতেই আরেকবার বিয়ে করবেন দম্পতি। সেদিনের জন্য নুসরতের পছন্দ দুধসাদা গাউন। বিয়ের আসরে হাজির ছিলেন মিমি চক্রবর্তীও।

Nusrat Nikhil Marriage
  • 4/12

প্রি-ওয়েডিং পার্টি থেকে গায়ে হলুদ থেকে ইয়র্ট পার্টি, মেহেন্দি, সঙ্গীত, বিয়ে, রিসেপশন কী না হয়নি নুসরত-নিখিলের সেই বিয়েতে। তুরস্কে আয়োজিত সেই বিয়ের অনুষ্ঠান যেন ছিল রূপকথার মতো। 

Nusrat Nikhil Marriage
  • 5/12

নুসরতের পাশাপাশি বিয়ের ছবি পোস্ট করেছিলেন মিমিও। তলায় ক্যাপশনে লেখেন, অল সেট হ্যাশ ট্যাগ এনজঅ্যাফেয়ার ("All set #njaffair".)। সেই এনজঅ্যাফেয়ার আজ অতীত। বিয়ের দু'বছর পার করে মা হলেন নুসরত। কিন্তু সন্তানের বাবা নিখিল কিনা? সেই প্রশ্ন উঠেছে নিখিল- নুসরতের সাম্প্রতিক টানাপোড়েনে।
 

Nusrat Nikhil Marriage
  • 6/12

রাজ্যে বিধানসভা ভোট মিটে যাওয়ার পর গত জুন মাসে নিজের একটি বিবৃতি প্রকাশ করে কার্যত বোমা ফাটান অভিনেত্রী সাংসদ ৷ তিনি জানিয়ে দেন যে, তাঁর ও নিখিলের বিয়েটাই হয়নি ৷ তুরস্ককে জাঁকজমক করে যে অনুষ্ঠান হয়েছিল সেটি তুরস্কের বিয়ের নিয়ম মেনে হয়৷ তার সঙ্গে ভারতীয় আইনের কোনও সম্পর্ক নেই৷ ফলে তাঁদের বিয়ে বৈধ নয়৷ এটি লিভ-ইন রিলেশন বা সহবাস বলে ব্যাখ্যা করা যায়, বলেছেন নুসরত৷  তাই এই সম্পর্কে কোনও আইনি বিচ্ছেদও প্রয়োজন নেই৷ 
 

Nusrat Nikhil Marriage
  • 7/12

এদিকে  সাংসদ হওয়ার পর শপথ নেওয়ার সময়ও নিজের নাম নুসরত জাহান রুহি জৈন বলেছিলেন অভিনেত্রী। সুরুচি সংঘের দুর্গাপুজোর মণ্ডপে একসঙ্গে আরতিও করেন নিখিলের সঙ্গে। ইস্কনে খোদ মুখ্যমন্ত্রী বলেন নুসরত জামাই নিয়ে এসেছে। নুসরতের বিয়ের রিসেপশনে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এতকিছুর পরনুসরতের এই  মন্তব্যে তোলপাড় শুরু হয় টলিপাড়ায়।
 

Nusrat Nikhil Marriage
  • 8/12

তার  নুসরতের ঘোষণার কয়েক মাস আগে থেকেই  নুসরত- নিখিলের সম্পর্কের তিক্তকা নিয়ে অবশ্য আলোচনা শুরু হয়েছিল৷ খবর পাওয়া যাচ্ছিল, একসঙ্গে থাকছিলেন না দু’জনে এবং সেই সময়ই আদালতে দেওয়ানি মামলা করেন নিখিল৷ 
 

Nusrat Nikhil Marriage
  • 9/12

প্রশ্ন উঠছে, সত্যি কি নুসরত-নিখিলের বিয়ে অবৈধ?  স্পেশাল ম্যারেজ অ্যাক্টে  কী বলছে? 
বিশেষ বিবাহ আইন, ১৯৫৪ হল ভারতীয় সংসদের একটি আইন যা ভারতে এবং ভারতের বাইরে বসবাসকারী সব ভারতীয় নাগরিকদের জন্য প্রণয়ণ করা হয়েছে। উভয় পক্ষের ধর্ম বা বিশ্বাস যাই হোক না কেন, এই আইনের দ্বারা বিবাহ করলে, সেগুলি কোন বাধা হয় না। এই নাগরিক বিবাহ আইন, যে কোনও মানুষকে বিবাহ করার অনুমতি দেয়। এটি আন্তঃ বর্ণ এবং আন্তঃ ধর্ম দুই ধরনের বিবাহের ক্ষেত্রেই প্রযোজ্য হয়।

Nusrat Nikhil Marriage
  • 10/12

নুসরাতের দাবি, তাদের বিয়েটা বৈধ নয়। তার যুক্তি, “তুরস্কের বিবাহ আইন অনুসারে ওই বিয়েটা অবৈধ। তার উপর এটা যেহেতু হিন্দু-মুসলিম বিয়ে সেক্ষেত্রে বিশেষ বিবাহ আইন অনুসারে এই বিয়েতে স্বীকৃতি দরকার। সেটা হয়নি। ফলে এটা বিয়েই নয়”। নিজের বক্তব্যের পরিপ্রেক্ষিতে তার সংযোজন, “আইনের চোখে এটাই বিয়েই নয়, বরং একটা রিলেশনশিপ বা বলা যায় লিভ ইন রিলেশনশিপ!”

Nusrat Nikhil Marriage
  • 11/12

সুতরাং নুসরতের দাবি অনুসারে বিয়ে রেজিস্ট্রি না হয়ে থাকে তবে সেই বিয়ের বৈধতা নিয়ে প্রশ্ন থেকে যাবে। কারণ দুই ধর্মের মানুষের কেউ যদি ধর্মান্তকরণ না করে সামাজিক বিয়ে করেন এবং সেটি স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টে রেজিস্টার না করা হয় তবে সেই বিয়ে নিয়ে প্রশ্ন উঠবেই। 
 

Nusrat Nikhil Marriage
  • 12/12

এদিকে  যশ-নুসরতের সম্পর্কের জল বহুদূর গড়িয়েছে । নুসরত গর্ভবতী হয়েছেন । যদিও গর্ভের সন্তানের বাবা কে, তা নিয়ে একটি মন্তব্যও করেননি অভিনেত্রী । বৃহস্পতিবারই তাঁর সন্তানের জন্ম দেওয়ার কথা । নিখিল স্পষ্টই জানিয়েছেন, গত বছর (২০২০) নভেম্বর থেকে আলাদা থাকছেন তাঁরা । তিনি কোনও ভাবেই নুসরতের গর্ভের সন্তানের বাবা নন । ওই সন্তানের পিতৃপরিচয় নিয়ে তাঁর কোনও ধারণাই নেই ।