scorecardresearch
 

Tathagata-Mimi: ঝাড়গ্রামে অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু! বন দফতরের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ তথাগত-মিমিদের

Tathagata-Mimi: আরজি কর-কাণ্ডের মাঝেই রাজ্যে ঘটা আরও এক ঘটনা নিয়ে প্রতিবাদে সরব হলেন টলিউডের একাংশ। ঝাডগ্রামে অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করছেন পরিচালক তথাগত মুখোপাধ্যায়,মিমি চক্রবর্তী, বিক্রম চট্টোপাধ্যায়রা।

Advertisement
ঝাড়গ্রামে হাতির মৃত্যু নিয়ে প্রতিবাদ টলি তারকাদের ঝাড়গ্রামে হাতির মৃত্যু নিয়ে প্রতিবাদ টলি তারকাদের
হাইলাইটস
  • আরজি কর-কাণ্ডের মাঝেই রাজ্যে ঘটা আরও এক ঘটনা নিয়ে প্রতিবাদে সরব হলেন টলিউডের একাংশ।

আরজি কর-কাণ্ডের মাঝেই রাজ্যে ঘটা আরও এক ঘটনা নিয়ে প্রতিবাদে সরব হলেন টলিউডের একাংশ। ঝাডগ্রামে অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করছেন পরিচালক তথাগত মুখোপাধ্যায়,মিমি চক্রবর্তী, বিক্রম চট্টোপাধ্যায়রা। উগরে দিয়েছেন তাঁদের ক্ষোভ সোশ্যাল মিডিয়াতেই। প্রসঙ্গত, অবলা পশুদের ওপর অত্যাচার নিয়ে বরাবরই সরব তথাগত। আর ঝাড়গ্রামে এই ধরনের ঘটনা ঘটার পর আর চুপ করে থাকতে পারেননি অভিনেতা-পরিচালক। তথাগত প্রশ্ন তুলেছেন, কীভাবে সুপ্রিম কোর্ট দ্বারা নিষিদ্ধ হুলা পার্টি-কে ব্যবহার করে অন্তঃসত্ত্বা হাতিকে হত্যা করা হল?

জানা গিয়েছে, গত বৃহস্পতিবার ঝাড়গ্রাম শহরে ঢুকে পড়ে পাঁচ হাতির একদল। হাতির হামলায় এক ব্যক্তির মৃত্য়ুও হয়েছে। আর সেই সময় পরিস্থিতি সামাল দিতে হুলা পার্টির ডাক পড়ে। অভিযোগ, হুলা পার্টির সদস্যদের জ্বলন্ত রডের আঘাতে এক হাতি গুরুতর জখম হয়। পরে তার মৃত্যু হয়। অভিনেত্রী ও প্রাক্তন সাংসদ মিমি চক্রবর্তী তাঁর এক্স হ্যান্ডেলে গাছপালার মধ্যে পড়ে থাকা হাতির ছবি শেয়ার করেন। লেখেন, নির্লজ! হুলা পার্টির একটি দল তাকে আগুনে পোড়া মাশাল এবং ধারালো লোহার রড দিয়ে মেরে হত্যা করেছে। এর দায় কে নেবে? মানুষ হিসেবে এবং সমাজ হিসেবে আমরা ব্যর্থ। আর কত?

চুপ নেই তথাগত। তিনিও এই হাতির মৃত্যু নিয়ে একাধিক পোস্ট করেছেন। পরিচালক লিখেছেন, হাতিটা আগুনে পুড়ে যন্ত্রণা পেতে পেতে মৃত্যুবরণ করেছে। আপনারা বুঝতে পারছেন যন্ত্রণাটা! তার সাথে একটি শিশু হাতি ছিল, সে আগুন দেখে আর হাতিটির ছটফটানি আর চিৎকার শুনে লুকিয়ে যায় ভয়ে। হাতিটি জ্বলতে থাকে। ঈশ্বর আমি আর নিতে পারছি না! এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়। তিনি রক্তাক্ত গর্ভবতী হাতির প্রতীকি ছবি পোস্ট করে লেখেন, ঝাড়গ্রামে গর্ভবতী হাতির খুন। আমরা মানুষ এবং সমাজ হিসেবে ব্যর্থ। আমার সত্যিই কিছু বলার ভাষা নেই।

Advertisement

তথাগতর পোস্ট থেকেই জানা গিয়েছে যে হুলা পার্টিরই একটি ছেলে ওই হাতিটিকে বল্লম ছুঁড়ে মারে ন্তঃসত্ত্বা হাতিটিকে। ২৪ ঘণ্টা ধরে পুড়তে পুড়তে ওই হাতিটি মারা যায়। এই ঘটনার প্রতিবাদে ঝাড়গ্রামের এক স্থানীয় বাসিন্দা লিখিত অভিযোগ দায়ের করেছেন বলেও জানান তথাগত। প্রসঙ্গত, এর আগে কেরলেও বাজিভর্তি আনারস খাইয়ে অন্তঃসত্ত্বা হাতিকে মেরেছিলেন স্থানীয়রা। কিন্তু এক্ষেত্রে বন দফতর নিজেই হুলা পার্টিকে ডেকে হাতি মারছে, অভিযোগ তুলেছেন তথাগত।    

 

আরও পড়ুন

Advertisement